• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরাটদের ওয়ান্ডারার্স দুর্গে সিরিজ জয়ের হাতছানি! জোহানেসবার্গে ভারতের টেস্ট পরিসংখ্যান

Google Oneindia Bengali News

দক্ষিণ আফ্রিকায় ভারতের দুর্গ! ভাবতে অবাক হলেও এটাই সত্যি। আর সেখানেই নতুন বছরে ইতিহাসের হাতছানি ভারতীয় দলের সামনে। ২০০৬ সালে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন ভারত জোহানেসবার্গ টেস্টে জিতলেও সিরিজ হেরেই দেশে ফিরেছিল। ২০১০ সালে একমাত্র ভারত টেস্ট সিরিজ ড্র রাখতে পেরেছিল দক্ষিণ আফ্রিকা। তাছাড়া ১৯৯২ সালের পর থেকে আজ অবধি প্রোটিয়াদের দেশে ভারতের টেস্ট সিরিজ জয় অধরাই থেকেছে।

ভারতের দুর্গ

ভারতের দুর্গ

জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে ১৯৫৬ সাল থেকে টেস্ট ম্যাচ খেলা হচ্ছে। তবে ভারত প্রথমবার খেলেছিল ১৯৯২ সালে, দক্ষিণ আফ্রিকা নির্বাসন কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর। তারপর থেকে এখনও পর্যন্ত ওয়ান্ডারার্সে ভারত পাঁচটি টেস্ট খেলেছে। দুটিতে জিতেছে, ড্র তিনটি। একমাত্র ভারতকেই এখানে হারাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ফলে সেই ওয়ান্ডারার্স দুর্গেই ভারতের সামনে ঐতিহাসিক সিরিজ জয়ের হাতছানি। সেঞ্চুরিয়নে দাপুটে জয় ছিনিয়ে নেওয়ার পর এবার টেস্ট সিরিজ জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী বিরাট কোহলির ভারত। প্রতিপক্ষের উপর চাপ বজায় রেখেই বাজিমাত করতে চাইছে টিম ইন্ডিয়া।

প্রথম দুটি ড্র

১৯৯২ সালের নভেম্বরে ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট ড্র হয়ে গিয়েছিল। মহম্মদ আজহারউদ্দিনের ভারত দক্ষিণ আফ্রিকাকে ২৯২ রানে বেঁধে ফেলার পর প্রথম ইনিংসে করে ২২৭, দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে করে ২৫২। জয়ের জন্য ৩১৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ভারত তুলেছিল ৪ উইকেটে ১৪১। প্রথম ইনিংসে ১১১ রান করেছিলেন সচিন তেন্জুলকর। এই টেস্টটি ড্র হওয়ার পর ১৯৯৭ সালের জানুয়ারিতে ফের জোহানেসবার্গে মুখোমুখি হয় ভারত-দক্ষিণ আফ্রিকা। সেই টেস্টটিও ড্র। রাহুল দ্রাবিড় দুই ইনিংসে ১৪১ ও ৮১ রান করে ম্যাচের সেরা হয়েছিলেন। ভারত প্রথম ইনিংসে ৪১০ করার পর প্রোটিয়ারা তোলে ৩২১। এরপর ভারত ৮ উইকেটে ২৬৬ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে। ৩৫৬ রানের টার্গেট তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা ২২৮ রানে ৮ উইকেট হারানোর পর টেস্ট ড্র হয়। মাত্র দুই রানে জয় অধরা থাকে সচিন তেন্ডুলকরের নেতৃত্বাধীন ভারতের।

দ্রাবিড়ের অধিনায়কত্বে জয়

জোহানেসবার্গে ভারত প্রথম টেস্ট জয়ের স্বাদ পায় ২০০৬ সালে, রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে। ২০০৬ সালের ডিসেম্বরে সিরিজের প্রথম টেস্টে ভারত জিতেছিল ১২৩ রানে। ভারতের ২৪৯ রানের জবাবে খেলতে নেমে এস শ্রীসন্থ ৪০ রানে ৫ উইকেট নেওয়ায় মাত্র ৮৪ রানে গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। এরপর ভারত দ্বিতীয় ইনিংসে করে ২৩৬। দক্ষিণ আফ্রিকার জিততে দরকার ছিল ৪০২, তবে ২৭৮ রানের বেশি করতে পারেনি। দ্বিতীয় ইনিংসে শ্রীসন্থ, জাহির খান ও অনিল কুম্বলে তিনটি করে উইকেট নেন। শ্রীসন্থ হন ম্যাচের সেরা।

নায়ক বিরাট

২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গ টেস্ট ড্র করে। ভারতের ২৮০ রানের জবাবে প্রোটিয়ারা তোলে ২৪৪। এরপর ভারত দ্বিতীয় ইনিংসে ৪২১ রান করে, জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ৪৫৮। সাত উইকেটে ৪৫০ করার পর খেলা ড্র হয়ে যায়। বিরাট কোহলি এই টেস্টে ১১৯ ও ৯৬ রান করে ম্যাচের সেরা হয়েছিলেন। ভারতের দ্বিতীয় ইনিংসে ১৫৩ রান করেছিলেন চেতেশ্বর পূজারা।

শেষ সফরে

শেষ সফরে

২০১৮ সালে জোহানেসবার্গ টেস্ট জিতে সিরিজে পরাজয়ের ব্যবধান কমাতে পেরেছিল ভারত। এই টেস্টটি বিরাট কোহলিরা জিতেছিলেন ৬৩ রানে। ভারতের প্রথম ইনিংসে ১৮৭ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা তোলে ১৯৪। দ্বিতীয় ইনিংসে ভারত করে ২৪৭, দক্ষিণ আফ্রিকা ২৪১ রানের টার্গেট তাড়া করতে নেমে অল আউট হয়ে যায় ১৭৭ রানে। ভারতের প্রথম ইনিংসে পূজারা ৫০ ও কোহলি ৫৪ রান করেছিলেন। দ্বিতীয় ইনিংসে কোহলি ৪১ ও রাহানে ৪৮ রান করেন। ভুবনেশ্বর কুমার ৩০ ও ৩৩ রান করার পাশাপাশি দুই ইনিংস মিলিয়ে চার উইকেট নিয়ে ম্যাচের সেরা হন। প্রথম ইনিংসে জসপ্রীত বুমরাহ ৫৪ রানে ৫ উইকেট পেয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে তিনি নেন ২ উইকেট। প্রথম ইনিংসে ১ উইকেট পাওয়া মহম্মদ শামি দ্বিতীয় ইনিংসে নেন ২৮ রানে পাঁচ উইকেট।

English summary
South Africa Did Not Able To Beat India In Tests In Johannesburg. India Have Won Two Out Of Five Tests At Wanderers.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X