• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০০৭ ফিরল ২০২২-এ! সিরিজে এগিয়েও দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জয় অধরাই ভারতের

Google Oneindia Bengali News

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ এবারও হাতছাড়া করল ভারত। ২০১৮ সালের পর এবারও ১-২ ব্যবধানে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে পরাজিত বিরাট কোহলির দল। সেঞ্চুরিয়নে হেরে গিয়েও জোহানেসবার্গ ও কেপ টাউনে বিশ্বের ১ নম্বর টেস্ট দলকে চার দিনেই হারাল ডিন এলগারের দক্ষিণ আফ্রিকা। এই টেস্ট সিরিজ জয়ের সুবাদে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় ভারতকে পাঁচে নামিয়ে চারে উঠে এল দক্ষিণ আফ্রিকা।

 সিরিজে এগিয়েও দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জয় অধরাই ভারতের

এর আগে ওয়ান্ডারার্সে যতগুলি টেস্ট হয়েছে তার মধ্যে ২০০-র উপর রান তাড়া করে ১৪ বার জয় অধরা থেকেছে সংশ্লিষ্ট দলের কাছে। ২০০ বা তার বেশি রান এদিনের আগে সফলভাবে তাড়া করে টেস্ট জয়ের সংখ্যা তিনটি, ড্র হয়েছে ৬টি। গতকাল তৃতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ২ উইকেটে ১০১। আজ মাত্র একটি উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে গেল প্রোটিয়ারা। ১০টি চারের সাহায্যে ১১৩ বলে সর্বাধিক ৮২ রান করে শার্দুল ঠাকুরের বলে বোল্ড হন কিগান পিটারসেন। ৯৫ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন রাসি ভ্যান ডার ডুসেন। চার মেরে দলকে জিতিয়ে ৫৮ বলে ৩২ রান করে অপরাজিত থাকেন তেম্বা বাভুমা। দ্বিতীয় ইনিংসে জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি ও শার্দুল ঠাকুর একটি করে উইকেট দখল করেন।

টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনে চা বিরতির পরই ভারতের প্রথম ইনিংস ২২৩ রানে শেষ হয়ে যায়। দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ১ উইকেটে ১৭। টেস্টের দ্বিতীয় দিন চা বিরতির পর দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুটিয়ে যায় ২১০ রানে। দিনের শেষে ভারত দুই ওপেনারের উইকেট হারিয়ে তোলে ২ উইকেটে ৫৭। টেস্টের তৃতীয় দিন ভারতের দ্বিতীয় ইনিংস চা বিরতির আগে শেষ হয় ১৯৮ রানে। ফলে দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য প্রয়োজন ছিল ২১২ রান। তৃতীয় দিনের শেষে প্রোটিয়াদের রান দাঁড়ায় ২ উইকেটে ১০১। এদিন মাঠেই ডিন এলগারের বিরুদ্ধে লেগ বিফোরের আবেদনের প্রেক্ষিতে ডিআরএসের সিদ্ধান্ত নিয়ে প্রবল অসন্তোষ প্রকাশ করেন বিরাট কোহলিরা। চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের বিরতির পরই ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

ভারতের প্রথম ইনিংসে ২০১ বলে সর্বাধিক ৭৯ রান করেন বিরাট কোহলি। কাগিসো রাবাডা ৭৩ রানে চারটি ও মার্কো জানসেন ৫৫ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করেন। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে সর্বাধিক ১৬৬ বলে ৭২ রান কিগান পিটারসেনের। ৪২ রানের বিনিময়ে ৫ উইকেট নেন জসপ্রীত বুমরাহ। উমেশ যাদব ও মহম্মদ শামি নেন দুটি করে উইকেট। ভারতের দ্বিতীয় ইনিংসে ১৩৯ বলে সর্বাধিক ১০০ রান করে অপরাজিত থাকেন ঋষভ পন্থ। ৩৪ রানে ৪ উইকেট নেন জানসেন, তিনটি করে উইকেট দখল করেন কাগিসো রাবাডা। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৩ বলে সর্বাধিক ৮২ রান করেন কিগান পিটারসেন। প্রথম ইনিংসে তিনি করেছিলেন ৭২।

English summary
South Africa Beat Virat Kohli-Led India By 7 Wickets To Clinch The Test Series In Cape Town. Keegan Petersen Is The Top Scorer In Second Innings Also For South Africa With 82 Off 113 Balls.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X