• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টসের জন্য কেন অপেক্ষায় কিংবদন্তি স্টিভ, খোলসা করলেন 'দাদা' সৌরভ

স্টিভ ওয়ার মতো ব্যক্তিত্বকে টসের জন্য অপেক্ষা করিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। মহারাজের এই কাজ ইচ্ছাকৃত বলে মনে করে ক্রিকেট মহল। ক্রিকেট প্রেমীদের বিশ্বাস, ২০০১ সালের টেস্ট সিরিজে সৌরভের ওই ঔদ্ধত্যই নাকি ভারতীয় দলকে চাগিয়ে তুলেছিল। তাতেই এসেছিল সেই ঐতিহাসিক সাফল্য। নানা মুনির নানা মতের মধ্যেই ৪৮তম জন্মদিনের আবহে এই ইস্যুতে মুখ খুলেছেন খোদ বিসিসিআই সভাপতি। তাঁর বক্তব্য শুনে নেওয়া যাক।

ইচ্ছাকৃত ছিল না

ইচ্ছাকৃত ছিল না

টিম ইন্ডিয়ার ওপেনার মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে কথোপকথনে ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় অকপটে জানিয়েছেন যে তিনি স্টিভ ওয়াকে ইচ্ছাকৃতভাবে টসের জন্য অপেক্ষা করাননি। মহারাজের কথায়, ২০০১-এর ওই টেস্ট সিরিজের আগে তিনি চাপে ছিলেন। কারণ সেটাই ছিল তাঁর অধিনায়কত্বের কেরিয়ারে প্রথম কোনও বড় সিরিজ। সেই চিন্তাতেই মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হওয়ার আগে টস করতে যাওয়ার সময় তিনি ব্লেজার পরতে ভুলে গিয়েছিলেন বলে জানিয়েছেন দাদা। আর এর জন্যই নাকি দেরি।

সেটি কাজে এসেছিল

সেটি কাজে এসেছিল

সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ইচ্ছাকৃত না হলেও ওই ঘটনায় রেগে গিয়েছিলেন অজি অধিনায়ক স্টিভ ওয়া। এর প্রভাব অস্ট্রেলিয়া দলে পড়েছিল বলে মনে করেন দাদা। এমনকী তাঁর সতীর্থরাও বিষয়টি গম্ভীরভাবে নিয়ে সেখান থেকেই লড়াকু মানসিকতা আমদানি করেছিলেন বলে মনে করেন বিসিসিআই সভাপতি। দুর্ধর্ষ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ ফলে টেস্ট সিরিজ জিততে তা গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল বলেও বিশ্বাস করেন মহারাজ সৌরভ।

স্টিভকে শ্রদ্ধা করেন মহারাজ

স্টিভকে শ্রদ্ধা করেন মহারাজ

বাইশ গজে যতই শত্রুতা থাকুক, ব্যক্তিগত জীবনে স্টিভ ওয়া তাঁর খুব ভালো বন্ধু বলে জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বলেছেন, অজি কিংবদন্তিকে তিনি শ্রদ্ধা করেন। স্টিভের মাহাত্ম স্বীকার করেছেন দাদা। ওই কিংবদন্তির নেতৃত্বেই যে অস্ট্রেলিয়া পরপর ১৬টি টেস্ট জিতে নতুন রেকর্ড কায়েম করেছিল, তাও স্মরণ করতে ভোলেননি বিসিসিআই। যদিও ২০০১ সালে সেই দু্র্ধর্ষ অজি দলের অশ্বমেধের ঘোড়া থামিয়েছিল সৌরভ নেতৃত্বাধীন ভারতই।

২০০১ টেস্ট সিরিজ

২০০১ টেস্ট সিরিজ

ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে প্রথম টেস্ট হয়েছিল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া। কলকাতার ইডেন গার্ডেন্সে হওয়া দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারত ফলো-অন খেয়েও ভিভিএস লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়ের দুর্দান্ত ব্যাটিংয়ে ম্যাচে ফিরে এসেছিল। শেষ পর্যন্ত জিতেছিল সৌরভ গঙ্গোপাধ্যায় শিবিরই। চেন্নাইয়ের স্টেডিয়ামে হওয়া তৃতীয় টেস্টও জিতেছিল ভারতীয় ক্রিকেট দল।

English summary
Sourav Ganguly speaks about why he made Steve Waugh wait for the toss
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X