• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৬ অগাস্ট : ১৮ বছর আগে ইংল্যান্ডে ইতিহাস রচনা করেছিল সৌরভের ভারত

মঙ্গলবার বিশ্বের প্রথম ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেটের মালিক হন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। ঘরের মাঠে পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টেস্ট ড্র করেছে ব্রিটিশরা। ওই দলের বিরুদ্ধেই তাদের গড়ে ১৮ বছর আগের ২৬ অগাস্ট ইতিহাস রচনা করেছিল সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। এ ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভারত বনাম ইংল্যান্ড

ভারত বনাম ইংল্যান্ড

২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তাদেরই মাটিতে টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। এর আগের ১৬ বছর ব্রিটিশদের তাদের মাটিতে টেস্ট ম্যাচ হারাতে ব্যর্থ হয়েছিল ভারতীয় ক্রিকেট দল। এমনই এক প্রেক্ষাপটে ইংল্যান্ডের বিরুদ্ধে ওই সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়েও ছিলেন সৌরভ শিবির। লিডসের হেডিংলেতে দুই দলের মধ্যে তৃতীয় টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। অসম্ভবকে সম্ভব করে সেই ম্যাচ জিতেছিল টিম ইন্ডিয়া।

প্রথম ইনিংস

প্রথম ইনিংস

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে আগে ব্যাট করেছিল ভারত। সচিন তেন্ডুলকরের ১৯৩, রাহুল দ্রাবিড়ের ১৪৮ ও অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের ১২৮ রানের সৌজন্যে প্রথম ইনিংসে পাহাড় প্রমাণ ৬২৮ রান তুলেছিল টিম ইন্ডিয়া। জবাবে প্রথম ইনিংসে ২৭৩ রানে অল আউট হয়ে গিয়েছিল ইংল্যান্ড। ভারতের হয়ে তিনটি করে উইকেট নিয়েছিলেন স্পিনার অনিল কুম্বলে ও হরভজন সিং। পেসার জাহির খান এবং অজিত আগারকরও ২টি করে উইকেট নিয়েছিলেন।

দ্বিতীয় ইনিংস

দ্বিতীয় ইনিংস

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ফলো অন করতে পাঠিয়েছিলেন ভারতের তৎকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। অধিনায়ক নাসের হুসেনের ১১০ রানের লড়াকু ইনিংসও ব্রিটিশদের হার বাঁচাতে পারেনি। কারণ দ্বিতীয় ইনিংসেও ভারতের দেওয়া লক্ষ্য পার করতে পারেনি ইংল্যান্ড। ৩০৯ রানে অল আউট হয়েছিলেন অ্যান্ড্রু ফ্লিন্টফরা। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ৪ উইকেট নিয়েছিলেন স্পিনার অনিল কুম্বলে। ২ উইকেট নিয়েছিলেন সঞ্জয় বাঙ্গার। ১টি করে উইকেট নিয়েছিলেন জাহির খান, অজিত আগারকর ও হরভজন সিং। ১৮ বছর আগের ২৬ অগাস্ট ওই কাঙ্খিত জয় পেয়েছিল ভারত।

টেস্ট সিরিজ ড্র

টেস্ট সিরিজ ড্র

ইংল্যান্ড ক্রিকেট যে নিজেদের গড়ে বরাবরই ভয়ঙ্কর, তা আর বলার অপেক্ষা রাখে না। মাইকেল ভন, নাসের হুসেন, অ্যালেক্স স্টুয়ার্ট, অ্যান্ড্রু ফ্লিন্টফ, অ্যাসলে জাইলস সম্বৃদ্ধ ব্রিটিশদের ২০০২-এর টেস্ট দলের ওজনও যে অনেক বেশি ছিল, তাতে কোনও সন্দেহ নেই। সেই দলের তাদেরই মাটিতে টেস্ট সিরিজ ড্র করে কামাল করেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের দল।

করোনায় অর্থনৈতিক ধাক্কার বাজারে আইপিএলে নতুন স্পনসর, পার্টনার হতে চলেছে এই দুই সংস্থা

English summary
Sourav Ganguly's Team India beat England in their den after 16 years on this day of 2002
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X