• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই পাঁচ ভারতীয় তারকাকে নিজের টেস্ট দলে খেলাতেন দাদা সৌরভ

এই প্রজন্মের পাঁচ ভারতীয় তারকাকে নিজের টেস্ট দলে খেলাতেন বিসিসিআই সভাপতি তথা দেশের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। নিজের ৪৮তম জন্মদিনে দেশের কোন পাঁচ রথিকে এই তালিকায় অন্তর্ভূক্ত করেছেন মহারাজ, তা এক নজরে দেখে নেওয়া যাক।

সৌরভের টেস্ট দলে ভারতের দুই ব্যাটসম্যান

সৌরভের টেস্ট দলে ভারতের দুই ব্যাটসম্যান

এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটকে শাসন করা আইকন ব্যাটসম্যান তথা টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলিকে ন্যাচারাল চয়েজ হিসেবেই নিজের টেস্ট দলে রাখতেন বলে জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। দেশের হয়ে ৮৬টি টেস্ট ম্যাচ খেলে ৭২৪০ রান করা বিরাটের ঝুলিতে ২৭টি শতরান রয়েছে। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রোহিত শর্মাকে এই দলে জায়গা দিতেন মহারাজ। দেশের হয়ে ৩২টি টেস্ট খেলে ২১৪১ রান করেছেন হিটম্যান। তাতে সামিল রয়েছে ছটি শতরান।

সৌরভের টেস্ট দলে ভারতের তিন বোলার

সৌরভের টেস্ট দলে ভারতের তিন বোলার

ভারতের হয়ে যথাক্রমে ১২, ৪৯ এবং ৭০টি টেস্ট খেলে যথাক্রমে ৬২, ১৮০ ও ৩৬২টি উইকেট নেওয়া ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি ও স্পিনার রবিচন্দ্রণ অশ্বিনকে নিজের টেস্ট দলে নিতেন বলে জানিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

টেস্ট অধিনায়ক সৌরভ

টেস্ট অধিনায়ক সৌরভ

দেশের মাটিতে দুর্ধর্ষ অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজ হারানো হোক বা অজিদের বিরুদ্ধে তাদেরই মাটিতে টেস্ট সিরিজ ড্র করে বর্ডার-গাভাসকর ট্রফি দেশে নিয়ে আসা, ভারতীয় ক্রিকেটে সৌরভের অবদান গুনে শেষ করা যাবে না। টেস্ট অধিনায়ক হিসেবে টিম ইন্ডিয়াকে আট থেকে দুই নম্বর স্থানে তুলে এনেছিলেন মহারাজ।

অধিনায়ক সৌরভের পরিসংখ্যান

অধিনায়ক সৌরভের পরিসংখ্যান

২০০০ সালে ম্যাচ ফিক্সিং কাণ্ডে যখন জর্জরিত ভারতীয় ক্রিকেট, তখন টিম ইন্ডিয়ার অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল অনভিজ্ঞ সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাতে। এরপরেই ভারতীয় ক্রিকেটে এসেছিল বৈপ্লবিক পরিবর্তন। টিম ইন্ডিয়াকে ১৪৬টি ওয়ান ডে-তে নেতৃত্ব দিয়েছিলেন মহারাজ। ৭৬টি ম্যাচ জিতেছিল ভারত। ৬৫টি ম্যাচে হার হজম করতে হয়েছিল। অন্যদিকে সৌরভের নেতৃত্বে ৪৯টি টেস্ট খেলে ২১টি ম্যাচ জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। তার মধ্যে ১১টি জয় এসেছিল বিদেশের মাটিতে। অধিনায়ক হিসেবে দেশকে ২০০২-র চ্যাম্পিয়ন্স ট্রফি ও ঐতিহাসিক ন্যাটওয়েস্ট ট্রফি উপহার দিয়েছেন মহারাজ।

English summary
Sourav Ganguly named five cricketers who would have made place in his test team
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X