• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা পরিস্থিতিতে মানুষের পাশে, লুপ্তপ্রায় জনজাতি পাচ্ছে সৌরভ-স্পর্শ

Google Oneindia Bengali News

আবারও নজির গড়লেন সৌরভ গঙ্গোপাধ্যায়। একটি সামাজিক সংগঠনের মাধ্যমে উত্তরবঙ্গের লুপ্তপ্রায় ধিমাল জনজাতির কাছে এবার পৌঁছে যাচ্ছে সৌরভের মানবিক স্পর্শ। শিলিগুড়ির রেড ভলান্টিয়ারদের জোড়া অক্সিজেন কনসেন্ট্রেটর দেওয়ার পর এবার করোনা পরিস্থিতিতে মানুষের পাশে থাকা সংস্থার সঙ্গে হাত মিলিয়ে মহৎ উদ্যোগ মহারাজের।

মানুষের পাশে

মানুষের পাশে

বাগডোগরার স্বেচ্ছাসেবী সংস্থা 'মানুষের পাশে'-র পথচলা শুরু হয় গত বছরের ২৭ মার্চ। দেশজুড়ে লকডাউন জারি হয়েছিল তার তিন দিন আগে। সেই থেকে টানা ১৭ মাস ধরে নিরলস কাজ করে চলেছে এই সংস্থা। করোনা পরিস্থিতির জেরে লকডাউনে বিপন্ন মানুষের কাছে রান্না করা খাবার পৌঁছে দেওয়ার মাধ্যমেই কাজ শুরু। পরে বাড়ে পরিধি।

দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায়

দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায়

'মানুষের পাশে' সংস্থার কর্ণধার যীশু দত্ত জানালেন, এখন সপ্তাহে দু-দিন করে তাঁরা বিভিন্ন এলাকায় রান্না করা খাবার পৌঁছে দিচ্ছেন। আজ যেমন ফাঁসিদেওয়ার টাইপুগারাতে ৫৫ দুঃস্থ শিশুর হাতে তুলে দেওয়া হয় লাঞ্চ প্যাকেট। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকে উত্তরবঙ্গের বিভিন্ন চা বাগানে কাজ হারিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন অস্থায়ী শ্রমিকরা। তাঁদের পরিবারের কাছেও এভাবে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে এই সংস্থা। করোনা আক্রান্ত পরিবারের খবর জানতে পারলেই সেই পরিবারের হাতে তুলে দেওয়া হচ্ছে ১৫ দিনের খাদ্যসামগ্রী। যাতে থাকছে চাল, ডাল, ডিম, ছোলা, বিস্কুট, সোয়াবিন, তেল, লবণ, আলু,পেঁয়াজ, ভেন্ডি, করলা ইত্যাদি।

উদ্যোগী মহারাজ

উদ্যোগী মহারাজ

সৌরভ গঙ্গোপাধ্যায়ও করোনার জেরে দেশজুড়ে লকডাউন শুরু হওয়ার পর থেকে রামকৃষ্ণ মিশন, ইস্কন, ভারত সেবাশ্রম সংঘ-সহ বিভিন্ন সংগঠনের মাধ্যমে ও ব্যক্তিগতভাবে নিজে হাতে মানুষের কাছে পৌঁছে দিয়েছিল চাল ও রান্না করা খাবার। প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত এলাকাগুলিতেও খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সম্প্রতি বাংলার বিভিন্ন প্রান্তে মহারাজ দিয়েছেন অক্সিজেন কনসেন্ট্রেটর। প্রাক্তন মন্ত্রী তথা মেয়র অশোক ভট্টাচার্যের অনুরোধ রেখে শিলিগুড়ির রেড ভলান্টিয়ারদেরও দুটি এমন কনসেন্ট্রেটর দিয়েছেন সৌরভ। সৌরভ গাঙ্গুলি ফাউন্ডেশনের মাধ্যমে প্রায় ২০০ জনকে করোনা ভ্যাকসিন প্রদানের ব্যবস্থাও করেন 'দাদা'। এবার তাঁর মানবিক স্পর্শ পেতে চলেছেন উত্তরবঙ্গে লুপ্তপ্রায় ধিমাল জনজাতির মানুষ। ভারতে বসবাসকারী এই জনজাতির মানুষের সংখ্যা কমে এখন প্রায় ৯২০।

মানবিক সৌরভ

মানবিক সৌরভ

মানুষের পাশে সংস্থার কর্মকাণ্ডের কথা জানতে পেরেই তাঁদের পাশে দাঁড়ালেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ওই সংস্থা প্রতি রবিবার আয়োজন করে কমিউনিটি কিচেনের। করোনা আবহে দুঃস্থ, বিপন্ন মানুষজনকে মাংস-ভাত খাওয়ানো হয়। খবর পেয়ে আগামীকাল রবিবারই এই কমিউনিটি কিচের জন্য আর্থিক সহযোগিতা প্রদান করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাঁসিদেওয়ায় ধিমাল বস্তিতে এই কমিউনিটি কিচেনে উপস্থিত থাকবেন প্রাক্তন বিধায়ক অশোক ভট্টাচার্য, শঙ্কর মালাকার প্রমুখ। মানুষের পাশে-র উদ্যোগে ভবিষ্যতে আরও বড় আকারে থাকার পরিকল্পনা করতে নিজের ফাউন্ডেশনের সকলকে পরামর্শও দিয়েছেন মানবিক মহারাজ।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Sourav Ganguly Helping Dhimal People In North Bengal Amid Covid-19 Lockdown Through NGO. Sourav Ganguly Foundation Also Donated 50 Oxygen Concentrators In West Bengal To Combat Covid-19.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X