• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সৌরভের উৎসাহ-বার্তা এশিয়া কাপ-জয়ী যশদের, ভারতের কারা নজর কাড়লেন অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের আগে?

Google Oneindia Bengali News

এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েই ভারত ২০২১ সাল শেষ করল। নতুন বছরের মাঝামাঝি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বসবে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের আসর। তার আগে আজ দুবাইয়ে শ্রীলঙ্কাকে ৯ উইকেটে হারিয়ে এশিয়া কাপ জিতল যশ ঢুলের দল। এই নিয়ে রেকর্ড অষ্টমবার ভারত অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে চ্যাম্পিয়ন হলো। সেই সঙ্গে সম্পূর্ণ হলো এশীয় চ্যাম্পিয়ন হওয়ার হ্যাটট্রিক।

সৌরভ গঙ্গোপাধ্যায় কী বললেন ভারতের এশিয়া কাপ জয়ের পর?

ভারতের এই সাফল্যে উচ্ছ্বসিত বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। ওমিক্রন রিপোর্ট নেগেটিভ আসার পর এদিনই তিনি হাসপাতাল থেকে বেহালার বাড়িতে ফিরেছেন। যশ ঢুলরা এশিয়া কাপ জেতার একটু পরেই টুইটে সৌরভ লেখেন, এশিয়া কাপ জয়ের জন্য ভারতের অনূর্ধ্ব ১৯ দলকে অভিনন্দন। ২০২০ সালের পর থেকে করোনার কারণে ১৫ মাস কোনও ক্রিকেট হয়নি। তারপরও এমনভাবে জয় সত্যিই প্রশংসনীয়। ক্রিকেটার, কোচ ও নির্বাচকমণ্ডলীর উদ্দেশে 'ওয়েল ডান' বলে বোর্ড সভাপতি আরও লিখেছেন, সেরা ক্রিকেটারদের নিয়ে দল গড়তে হয়েছিল খুব অল্প সময়ের মধ্যেই। এই সাফল্যে কৃতিত্ব রয়েছে ন্যাশনাল ক্রিকেট আকাদেমিরও।

এবারের অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে পাকিস্তান ছাড়া কোনও প্রতিপক্ষের কাছেই হারেনি ভারত। টুর্নামেন্টে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকার প্রথম পাঁচেও ভারতেরই চারজন। শাইক রশিদ চারটি ম্যাচে ১৩৩ রান করেছেন, সর্বাধিক অপরাজিত ৯০। একটি অর্ধশতরান পেয়েছেন তিনি। তাঁর পরেই রয়েছেন হারনুর সিং, তিনি চারটি ম্যাচে ১৩১ রান করেছেন, সর্বাধিক ৬৫, তিনিও একটি হাফ সেঞ্চুরি পেয়েছেন। তালিকার চারে রয়েছেন ফাইনালে অপরাজিত অর্ধশতরানকারী ওপেনার অঙ্গকৃষ রঘুবংশী, তিনি চারটি ম্যাচে ১০৭ রান করেছেন, একটি অর্ধশতরান, সর্বাধিক আজকের অপরাজিত ৫৬। রাজ বাওয়া চার ম্যাচে ৯১ রান করেছেন, সর্বাধিক অপরাজিত ৪৩।

এবারের অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে তিন ম্যাচে সর্বাধিক ১১টি উইকেট নিয়েছেন পাকিস্তানের জিশান জমির। তাঁর পরেই রয়েছেন ভারতের রাজ বাওয়া, তিনি চারটি ম্যাচে ৮ উইকেট নিয়েছেন, সেরা বোলিং ফিগার ৫৬ রানের বিনিময়ে ৪ উইকেট। ভিকি অস্টওয়াল আজ ফাইনালে ১১ রানে ৩ উইকেট নেওয়ায় চার ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ৬। রাজবর্ধন হঙ্গরগেকার চার ম্যাচে ৫টি এবং কুশল তাম্বে ও বাংলার রবি কুমার চারটি করে উইকেট দখল করেছেন। অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে ভারত এককভাবে চ্যাম্পিয়ন হয়েছে ১৯৮৯, ২০০৩, ২০১৩-১৪, ২০১৬, ২০১৮, ২০১৯ ও ২০২১ সালে। এ ছাড়া ২০১২ সালে ফাইনাল টাই হওয়ায় ভারত ও পাকিস্তান যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৭ সালের অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ জেতে আফগানিস্তান।

English summary
India Defeated Sri Lanka To Clinch The 8th ACC Under 19 Asia Cup Title, Third Time In A Row. BCCI President Sourav Ganguly Hails The Performance Of India U19 Team And Says NCA Deserves A Lot Of Credit.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion