• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৯৯৬-এর লর্ডসে দ্রাবিড়েরও শতরান চেয়েছিলেন বন্ধু সৌরভ, না হওয়ায় হতাশ মহারাজ

১৯৯৬ সালের ২০ জুন ঐতিহাসিক লর্ডসে মহারাজ সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গেই টেস্ট অভিষেক হয়েছিল কিংবদন্তি রাহুল দ্রাবিড়ের। সেই ম্যাচে বিসিসিআই সভাপতি শতরান পেলেও মাত্র পাঁচ রানের জন্য তিন অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির প্রধান। সেই ঘটনাই তাড়িয়ে নিয়ে বেড়ায় দাদাকে। কারণ বন্ধু দ্রাবিড়ও অভিষেকে শতরান করুন, চেয়েছিলেন বিসিসিআই সভাপতি।

১৯৯৬-র লর্ডস টেস্ট

১৯৯৬-র লর্ডস টেস্ট

১৯৯৬ সালে ঐতিহাসিক লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হয়েছিল ভারত ও ইংল্যান্ড। ম্যাচে আগে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৪৪ রান তুলেছিলেন ব্রিটিশরা। জবাবে প্রথম ইনিংসে ৪২৯ রান তুলেছিল ভারত। দ্বিতীয় ইনিংসে ৯ উইকেট হারিয়ে ২৭৮ রান করলেও ভারত আর ব্যাট করার সুযোগ পায়নি। ম্যাচ ড্র হয়ে গিয়েছিল।

সৌরভ ও দ্রাবিড়ের অভিষেক

সৌরভ ও দ্রাবিড়ের অভিষেক

ওই লর্ডস টেস্ট ম্যাচে ভারতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল কিংবদন্তি সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়ের। দশম ভারতীয় হিসেবে অভিষেক টেস্ট ম্যাচেই শতরান করেছিলেন মহারাজ। ৩০১ বলে ১৩১ রা করেছিলেন বিসিসিআই সভাপতি। যদিও পাঁচ রানের জন্য অভিষেক সেঞ্চুরি হাতছাড়া হয়েছিল রাহুল দ্রাবিড়ের। ২৬৭ বলে ৯৫ রান করে আউট হয়েছিলেন 'দ্য ওয়াল'।

আইসিসি-র ভিডিও পোস্ট

সৌরভ গঙ্গোপাধ্যায় ও রাহুল দ্রাবিড়ের ওই স্মরণীয় টেস্ট অভিষেককে সম্মান জানাতে দুই ক্রিকেটারের সাক্ষাতকার সম্বলিত একটি ভিডিও পোস্ট করে আইসিসি। তাতে সৌরভ জানাচ্ছেন, তাঁর ও দ্রাবিড়ের মধ্যে ৯৪ রানের পার্টনারশিপ হয়েছিল। মহারাজ বলেছেন, সেই ম্যাচে তিনি আউট হওয়ার পরও ব্যাট করে যাচ্ছিলেন দ্রাবিড়। তাঁর মতো দ্রাবিড়ও শতরান করুন, তা তিনি চেয়েছিলেন বলে জানিয়েছেন সৌরভ।

কী বললেন দ্রাবিড়

কী বললেন দ্রাবিড়

আইসিসি-র পোস্ট করা ভিডিও-তে রাহুল দ্রাবিড় বলেছেন, সেই ম্যাচে দুই নম্বরে ব্যাট করতে নেমেছিলেন সৌরভ। তিনি সাত নম্বরে ব্যাট করেছিলেন। ড্রেসিংরুম থেকে সৌরভের ইনিংস দেখে এবং পরে মাঠে নেমে মহারাজের শটগুলি দেখে তিনি উদ্বুদ্ধ হয়েছিলেন বলে জানিয়ছেন দ্রাবিড়।

সৌরভ ও দ্রাবিড়ের বন্ধুত্ব

সৌরভ ও দ্রাবিড়ের বন্ধুত্ব

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তাঁর বন্ধুত্ব যে বহু পুরনো তা জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বলেছেন, অনূর্ধ্ব ১৫ স্তরে দ্রাবিড়ের সঙ্গে খেলেছেন তিনি। রঞ্জি ট্রফিতেও প্রতিপক্ষ হিসেবে তিনি রাহুলের খেলা দেখেছেন বলে জানিয়েছেন মহারাজ। বলেছেন, কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলার বিরুদ্ধে ঘরোয়া ক্রিকেটে অভিষেক হয়েছিল রাহুল দ্রাবিড়ের। সেই ম্যাচ এবং আন্তর্জাতিক অভিষেকেও তাঁর ও দ্রাবিড়ের জুটি সর্বদা অন্যরকম বলে জানিয়েছেন মহারাজ।

ক্রিকেট দুর্নীতির আঁতুরঘর এখন ভারত! আইসিসি কর্তার চাঞ্চল্যকর দাবি

English summary
Sourav Ganguly and Rahul Dravid recalls their test debuts together
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X