• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সৌরভ বনাম নাসেরের মজাদার টুইট যুদ্ধে ফিরল ২০০২ ন্যাটওয়েস্ট ট্রফির স্মৃতি!

২০০২ ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালের স্মৃতি ফেরাল সৌরভ বনাম নাসেরের টুইট যুদ্ধ!
  • |
Google Oneindia Bengali News

১৯৯৬ সালের ২০ জুন ঐতিহাসিক লর্ডসে স্বপ্নের টেস্ট অভিষেক হয়েছিল দেশের সর্বকালের সেরা ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ৬ বছর পর একই মাঠে দুর্ধর্ষ ইংল্যান্ডকে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে হারিয়ে ইতিহাস রচনা করেছিল মহারাজ নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। লর্ডসের ব্যালকনিতে জার্সি উড়িয়ে সেদিন সৌরভ ব্রিটিশদের ঔদ্ধত্যের যে জবাব দিয়েছিলেন, তা ভোলেননি সেই ইংল্যান্ড দলের অধিনায়ক নাসের হুসেন। ভোলেননি নেতা সৌরভের সঙ্গে তাঁর প্রতিদ্বন্দ্বিতা। তা বলে ভারতীয় ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়া মহারাজের প্রশংসায় কোনও কার্পণ্য করেন না নাসের। বাইশ গজের শত্রু তথা মাঠের বাইরের খুব ভালো বন্ধু সৌরভের সঙ্গে রসিকতার ঢঙেই টুইট যুদ্ধে সামিল হয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক।

ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনাল

ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনাল

২০০২ সালের ১৩ জুলাই ঐতিহাসিক লর্ডসে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন ভারত। টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ডের অধিনায়ক নাসের হুসেন। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২৫ রান করেছিল ইংল্যান্ড। ১০০ বলে ১০৯ রান করেছিলেন ওপেনার মার্কাস ট্রেসকোথিক। ১২৮ বলে ১১৫ করেছিলেন নেতা নাসের। ভারতের হয়ে ৩ উইকেট নিয়েছিলেন জাহির খান।

ভারতের জবাব

ভারতের জবাব

জবাবে ব্যাট করতে নামা ভারতীয় দলের শুরুটা দুর্দান্ত করেছিলেন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ও ওপেনার বীরেন্দ্র শেহওয়াগ। ৪৩ বলে ৬০ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হয়েছিলেন মহারাজ। ৪৯ বলে ৪৫ রান করেছিলেন বীরু। দুই ওপেনারের মধ্যে ১০৬ রানের পার্টনারশিপ হয়েছিল। এরপর ভারতীয় ব্যাটিং অর্ডারে ধস নেমে যায়। পরপর সাজঘরে ফিরে গিয়েছিলেন দীনেশ মোঙ্গিয়া, রাহুল দ্রাবিড় ও সচিন তেন্ডুলকর। ১৪৬ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল টিম ইন্ডিয়া।

যুবরাজ ও কাইফের পার্টনারশিপ

যুবরাজ ও কাইফের পার্টনারশিপ

৫ উইকেট পড়ে যাওয়ার পর ভারতীয় দলের পক্ষে আর ম্যাচে ফেরা সম্ভব নয় বলে মনে করেছিলেন সমর্থকরা। কিন্তু সেখান থেকেই ম্যাচ ঘুরেছিল। তরুণ যুবরাজ সিং ও মহম্মদ কাইফের ১২১ রানের পার্টনারশিপ সব হিসেব ওলোট-পালোট করে দিয়েছিল। ৬৩ বলে ৬৯ রান করেছিলেন যুবি। ৭৫ বলে ৮৪ রান করে অপরাজিত ছিলেন কাইফ। ম্যাচ জিতেছিল ভারত। লর্ডসের ব্যালকনিতে জার্সি উড়িয়ে যুযুধান অ্যান্ড্রু ফ্লিন্টফ সহ ইংল্যান্ড দলকে মোক্ষম জবাব দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

সৌরভ বনাম নাসের

সৌরভ বনাম নাসের

ভারত ও ইংল্যান্ড দলের অধিনায়ক থাকাকালীন সৌরভ গঙ্গোপাধ্যায় ও নাসের হুসেনের মধ্যে লড়াই ছিল আলোচনার বিষয়। ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনাল শুরুর আগে কোনও ভারতীয় ক্রিকেটারকে 'বাস ড্রাইভার' বলে কটাক্ষ করেছিলেন নাসের। ম্যাচ শেষে তার জবাবও পেয়েছিলেন। সেই লড়াই আরও একবার প্রকাশ্যে চলে এল। তবে এবারেরটা কেবলই মজার ছলে। সোশ্যাল মিডিয়ায় রসিকতার ঢঙে একে অপরের পা ধরে টানতে ছাড়লেন না সৌরভ ও নাসের।

সৌরভের টুইট

১৯৯৬ সালের ২০ জুন লর্ডসে শতরান দিয়ে টেস্ট কেরিয়ার শুরু করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই ম্যাচের নানা মুহূর্তের ছবির কোলাজ নিজের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন বিসিসিআই সভাপতি। বলেন, ওই দিনটিই ছিল তাঁর জীবনের সেরা অনুভূতি।

নাসেরের রসিকতা ও সৌরভের উত্তর

ওই ছবিতে পোস্ট করতে গিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে রসিকতা করছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসের হুসেন। লিখেছেন, সেই ম্যাচে নিজের বোলিংয়ের ছবি দেননি সৌরভ। উত্তরে সৌরভ বলেছেন, বন্ধুকে (ব্যাটসম্যান নাসের) বাঁচানোর জন্যই তিনি সেই ছবি দেননি।

সৌরভের রসিকতা ও নাসেরের জবাব

এরপরেই নিজের টুইটারে ন্যাটওয়েস্ট ট্রফির ফাইনাল শুরুর ঠিক আগের ছবি দিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তাতে দুই অধিনায়ককে ট্রফি হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। তাতে নাসেরের উদ্দেশে মহারাজ লিখেছেন, পরাজিত স্মৃতি দেখে তাঁর কেমন লাগছে। তার জবাবও দিয়েছেন নাসের।

কাইফের টুইট

সৌরভ গঙ্গোপাধ্যায়ের পোস্ট করা ছবির নিচে সেই ম্যাচের নায়ক মহম্মদ কাইফ লিখেছেন, ওই ম্যাচ শুরুর আগে কোনও ভারতীয় ক্রিকেটারকে 'বাস ড্রাইভার' বলে কটাক্ষ করেছিলেন নাসের হুসেন। ম্যাচ শেষে এইট প্যাক অ্যাব দেখিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় তার উত্তর দিয়েছিলেন বলে লিখেছেন কাইফ।

'দাদা' সৌরভকে জন্মগত নেতা বললেন তাঁর এক সময়ের সমালোচক তথা নির্বাচক'দাদা' সৌরভকে জন্মগত নেতা বললেন তাঁর এক সময়ের সমালোচক তথা নির্বাচক

English summary
Sourav Ganguly and Nasser Hussain engages in social media banter over historic Natwest final
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X