• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কপিল থেকে চ্যাপেল, ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের কিছু বিতর্কিত অধ্যায়

Google Oneindia Bengali News

রবিবার ধর্মশালায় প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে ভারত। ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশা করছেন ক্রিকেট প্রেমীরা। ১৯৯২ সাল থেকে এখনও পর্যন্ত দুই দেশ যতবারই সম্মুখ সমরে নেমেছে, ইতিহাস রচনা হয়েছে। তৈরি হয়েছে কিছু বিতর্কও। সেই সব বিতর্কের দিকে নজর ফেরানো যাক।

১৯৯২ সালের ম্যানকাডস বিতর্ক

১৯৯২ সালের ম্যানকাডস বিতর্ক

নির্বাসন কাটিয়ে ১৯৯২ সালে প্রথমবার ঘরের মাঠে ভারতের মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। পোর্ট এলিজাবেথে দ্বিতীয় একদিনের ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। ম্যাচের একটি ওভারে নন স্ট্রাইকিং এন্ডে থাকা প্রোটিয়া ব্যাটসম্যান পিটার কার্স্টেনকে মানকাডিং পদ্ধতিতে রান আউট করেছিলেন কপিল দেব। সেই আউট নিয়ে বিস্তর বিতর্ক হয়েছিল।

 ২০০০-র কুখ্যাত ম্যাচ ফিক্সিং

২০০০-র কুখ্যাত ম্যাচ ফিক্সিং

২০০০ সালের এপ্রিল বিশ্ব ক্রিকেট নড়ে উঠেছিল, যখন দক্ষিণ আফ্রিকার তৎকালীন অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিং-র অভিযোগ আনে দিল্লি পুলিশ। দক্ষিণ আফ্রিকার ওপেনার হার্সেল গিবস পুলিশকে জানান যে ক্রোনিয়ে তাঁকে এবং ফাস্ট বোলার হেনরি উইলিয়ামসকে ম্যাচ ফিক্সিং-র জন্য প্রচুর টাকা দিতে চেয়েছিলেন। পরে নিজের অপরাধ কবুল করেন হ্যান্সি। ভারতের তৎকালীন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন, অজয় জাদেজা, অজয় শর্মা, কপিল দেব ও মনোজ প্রভাকরের নামও এই ফিক্সিং কাণ্ডে জড়িয়ে যায়।

 ২০০১-এ সচিন ও বল বিকৃতি

২০০১-এ সচিন ও বল বিকৃতি

২০০১ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট খেলতে গিয়েছিল ভারতীয় দল। পোর্ট এলিজাবেথ টেস্টে অত্যধিক আউটের আবেদন করার জন্য ভারত অধিনায়ক, সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র শেহবাগ, হরভজন সিং, উইকেটরক্ষক দীপ দাশগুপ্ত, শিবসুন্দর দাসকে এক ম্যাচের জন্য নির্বাসন করেছিলেন আম্পায়ার। ওই ম্য়াচেই সচিন তেন্ডুলকরের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ উঠেছিল। বিষয়টি নিয়ে বিস্তর জলঘোলা হয়েছিল। তা নিয়ে ভারতীয় সংসদেও আলোচনা হয়েছিল। পরে অবশ্য শাস্তি শিথিল করেছিল আইসিসি।

 ২০০৮-এ কানপুরে পিচ বিতর্ক

২০০৮-এ কানপুরে পিচ বিতর্ক

সেবার ভারতে খেলতে এসেছিল দক্ষিণ আফ্রিকা। প্রথম দুটি টেস্টের একটিতে হেরে গিয়েছিল ভারত। কানপুর টেস্ট জিতে সিরিজে সমতায় ফিরেছিল টিম ইন্ডিয়া। সাড়ে তিন দিনে শেষ হয়েছিল সেই টেস্ট ম্যাচ। ম্যাচের রেফারি রোশন মহানামা আইসিসি-কে দেওয়া এক রিপোর্টে জানান যে ভারতকে জেতানোর জন্য কানপুরে ইচ্ছাকৃত ভাবে নিম্নমানের পিচ বানানো হয়েছিল। তা নিয়ে ব্যাপক বিতর্ক হয়।

২০০৫-এ গ্রেগ চ্যাপেল

২০০৫-এ গ্রেগ চ্যাপেল

ভারতের তৎকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কোচ গ্রেগ চ্যাপেলের সংঘাত চরমে ওঠে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতীয় দল থেকে মহারাজকে বাদ দেওয়া হয়। সৌরভের ঘরের মাঠ কলকাতার ইডেন গার্ডেনে হয়েছিল ওই সিরিজের একটি ম্যাচ। সেটি ১০ উইকেটে জিতেছিল প্রোটিয়া শিবির। ম্যাচ শেষের পর ইডেন গার্ডেনের বাইরে গ্রেগ চ্যাপেলকে গো ব্যাক শুনতে হয়েছিল। উত্তেজিত চ্যাপেল, ক্রিকেট প্রেমীদের উদ্দেশে কু-ইঙ্গিত করেছিলেন।

English summary
Some controversy about India vs South Africa from 1992
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X