• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজার শতরানের ইনিংস থামিয়ে শুভমানই সিকান্দর! ভারত হোয়াইটওয়াশ করল জিম্বাবোয়েকে

Google Oneindia Bengali News

সিকান্দর রাজার লড়াকু ঝোড়ো শতরানে ভারতের বিরুদ্ধে স্মরণীয় জয়ের স্বপ্ন দেখছিল জিম্বাবোয়ে। কিন্তু ৪৯তম ওভারে শার্দুল ঠাকুরের বলে জিম্বাবোয়ের ব্যাটারের ক্যাচ দারুণভাবে তালুবন্দি করলেন শুভমান গিল। এরপর জিম্বাবোয়েকে ভারতের একদিনের সিরিজে হোয়াইটওয়াশ করা ছিল স্রেফ সময়ের অপেক্ষা। ৪৯.৩ ওভারে জিম্বাবোয়েকে ২৭৬ রানে থামিয়ে ১৩ রানে তৃতীয় একদিনের আন্তর্জাতিকে জয় নিশ্চিত করল ভারত।

স্নায়ুযুদ্ধে জিম্বাবোয়ে-বধ

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৯ রান তুলেছিল। জবাবে খেলতে নেমে জিম্বাবোয়ে ৩৫.৫ ওভারে ১৬৯ রানে হারিয়েছিল ৭ উইকেট। তারপরও রেজিস চাকাভার দলকে জয়ের দিকে নিয়ে যাচ্ছিলেন সিকান্দর রাজা ও ব্র্যাড ইভান্স। অষ্টম উইকেট জুটিতে তাঁরা যোগ করেন ৭৭ বলে ১০৪ রান। ইভান্স ৩৬ বলে ২৮ রান করে আউট হলে জিম্বাবোয়ের স্কোর দাঁড়ায় ৪৮ ওভারে ২৭৩। কিন্ত তারপর আর শেষরক্ষা হয়নি জিম্বাবোয়ের। শার্দুল ঠাকুরের নাকল বলে বড় শট খেলতে গিয়ে শুভমান গিলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রাজা। ৮৮ বলে কেরিয়ারের ষষ্ঠ তথা ভারতের বিরুদ্ধে প্রথম শতরানটি এদিন তিনি পূর্ণ করেন।

রাজার শতরান

৬টির মধ্যে এই নিয়ে রান তাড়া করতে নেমে চতুর্থ শতরান হাঁকালেন রাজা। এর আগে তিনটি শতরানেই দলকে জেতাতে পেরেছিলেন। এদিন না পারলেও আউট হয়ে ফেরার সময় তাঁর পিঠ চাপড়ে দিয়ে অভিনন্দন জানালেন ভারতীয় ক্রিকেটাররা। ২০১৩ সালের জুলাইয়ে ভারতের বিরুদ্ধে হারারেতেই করেছিলেন ৮২ রান। এদিন পাঁচে ব্যাট করতে নেমে ৯টি চার ও তিনটি ছয়ের সাহায্যে করলেন ৯৫ বলে ১১৫ রান। উল্লেখ্য, এর আগে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে দেশের মাটিতে প্রথম দুটি একদিনের আন্তর্জাতিতে সিকান্দর রাজা যথাক্রমে অপরাজিত ১৩৫ ও অপরাজিত ১১৭ রানের ইনিংস খেলেছিলেন। ফলে শেষ ৬টি ওডিআই ইনিংসে তিনি তৃতীয় শতরান হাঁকালেন। সিন উইলিয়ামস করেন ৪৫ বলে ৪৫ রান।

ভারতের বোলারদের পারফরম্যান্স

ভারতের বোলারদের মধ্যে সফলতম আবেশ খান। একটি মেডেন-সহ ৯.৩ ওভারে ৬৬ রানের বিনিময়ে তিনি নিলেন ৩ উইকেট। শার্দুল ঠাকুর একটি উইকেট পেয়েছেন, ৯ ওভারে দেন ৫৫ রান। তার মধ্যে ৩৯তম ওভারে তিনি ২০ রান খরচ করেছিলেন। কুলদীপ যাদব ১০ ওভারে ৩৮ রান দিয়ে নেন ২টি উইকেট। অক্ষর প্যাটেল একটি মেডেন-সহ ৩০ রান খরচ করে নিলেন ২ উইকেট।

হতাশাজনক পারফরম্যান্স দীপক চাহারের

দীপক চাহার অবশ্য এদিনের ম্যাচটিকে ভুলে যেতে চাইবেন। ভালো পারফর্ম করে টি ২০ বিশ্বকাপ দলে সুযোগের প্রত্যাশী তিনি। কিন্তু এদিন ১০ ওভার বল করে তিনি ৭৫ রান দিলেন। পেয়েছেন দুটি উইকেট। বল হাতে প্রত্যাশিত সাফল্য না পেলেও এদিন চাহারের খেলোয়াড়সুলভ মানসিকতা প্রশংসিত হয়েছে। তিনি বল করার সময় ইনোসেন্ট কাইয়া ক্রিজ ছেড়ে বাইরে চলে গিয়েছিলেন। চাহার উইকেট ভেঙে দিলেও মাঁকড়ীয় আউটের আবেদন করেননি। প্রথম বলটি করার সময়ই এই ঘটনা ঘটে। সেক্ষেত্রে আউট হতে পারতেন জিম্বাবোয়ের ওপেনার। যদিও পরে তিনি চাহারের বলেই লেগ বিফোর হন তৃতীয় ওভারের তৃতীয় বলে।

গিল ম্যাচ ও সিরিজ-সেরা

শুভমান গিলের ১৩০ ও ঈশান কিষাণের ৫০ রানের দৌলতে ভারত ২৮৯ অবধি পৌঁছায়। ম্যাচের সেরা ও সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন শুভমান গিল। ভারত দ্বিতীয় সারির দল নামালেও শেষের দিকে ব্যাটিং আশানুরূপ নয়। শেষ ১০ ওভারে ৮ উইকেট হাতে থাকা সত্ত্বেও ৭৯ রানের বেশি ওঠেনি। শেষ ২০ ওভারে ওঠে ১৫৯, তার মঘ্যে গিলের অবদানই ৮৮।

বিশ্ব ব্যাডমিন্টনে মিশ্র দিন ভারতের! জয় লক্ষ্য, শ্রীকান্ত ও প্রণয়ের, ডাবলসের দ্বিতীয় রাউন্ডে অশ্বিনীরাবিশ্ব ব্যাডমিন্টনে মিশ্র দিন ভারতের! জয় লক্ষ্য, শ্রীকান্ত ও প্রণয়ের, ডাবলসের দ্বিতীয় রাউন্ডে অশ্বিনীরা

English summary
Sikandar Raza's Hundred Not Enough For Zimbabwe To Avoid ODI Series Whitewash Against India. KL Rahul-Led India Beat Regis Chakabva's Team By 13 Runs In The 3rd ODI.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X