• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ঈশান হাতছাড়া করলেও শতরান হাঁকালেন শ্রেয়স, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে একদিনের সিরিজে সমতা ফেরাল ভারত

Google Oneindia Bengali News

রাঁচিতে দ্বিতীয় একদিনের আন্তর্জাতিকে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। দুই বছর পর একদিনের আন্তর্জাতিকে শতরান পেলেন শ্রেয়স আইয়ার। ওডিআই কেরিয়ারে দ্বিতীয়, দেশের মাটিতে একদিনের আন্তর্জাতিকে প্রথম শতরানটি করতে শ্রেয়স নিলেন ১০৩ বল। ঈশান কিষাণও ঝোড়ো ব্যাটিং করে শতরানের দিকে এগোচ্ছিলেন। চেনা মাঠে তিনি অবশ্য ৭ রানের জন্য শতরান মাঠে ফেলে এলেন।

ওপেনাররা ফেরেন ৪৮ রানের মধ্যেই

ওপেনাররা ফেরেন ৪৮ রানের মধ্যেই

জয়ের জন্য ২৭৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ভারতের প্রথম উইকেটটি পড়েছিল ষষ্ঠ ওভারের শেষ বলে। দলের ২৮ রানের মাথায় ব্যক্তিগত ২০ বলে ১৩ রান করে ওয়েন পারনেলের বলে বোল্ড হয়ে যান অধিনায়ক শিখর ধাওয়ান। পাঁচটি চারের সাহায্যে শুভমান গিল করেন ২৬ বলে ২৮। তিনি কাগিসো রাবাডার বলে তাঁর হাতেই ক্যাচ দিয়েই প্যাভিলিয়নে ফেরেন। ৮.৫ ওভারে ভারতের দ্বিতীয় উইকেটটি পড়েছিল ৪৮ রানে।

কিষাণের শতরান হাতছাড়া

কিষাণের শতরান হাতছাড়া

এরপর ভারতের জয় নিশ্চিত হয় ঈশান কিষাণ ও শ্রেয়স আইয়ারের দুরন্ত পার্টনারশিপে। তৃতীয় উইকেট জুটিতে তাঁরা যোগ করেন ১৫৫ বলে ১৬১ রান। তার মধ্যে ৭৭ বলে ৮৮ কিষাণের। শ্রেয়সের অবদান ৭৮ বলে ৭১। এর ফাঁকে কিষাণ অর্ধশতরান পূর্ণ করেন ৬০ বলে। শ্রেয়স নেন ৪৮ বল। অর্ধশতরানের পর আরও আগ্রাসী ব্যাটিং শুরু করেন কিষাণ। কাগিসো রাবাডার বলে বাঁ হাতের কনুইয়ে চোট পেয়েও ব্যান্ডেজ বেঁধে খেলা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু শেষরক্ষা হয়নি। চারটি চার ও সাতটি ছয়ের সাহায্যে কিষাণ আউট হন ৮৪ বলে ৯৩ রান করে। বিয়র্ন ফরটুইনের বলে বড় শট খেলতে গিয়ে রিজা হেন্ডরিকসের হাতে ধরা পড়েন তিনি। ভারতের তৃতীয় উইকেটটি পড়ে ৩৪.৩ ওভারে ২০৯ রানে।

দেশের মাটিতে প্রথম ওডিআই শতরান শ্রেয়সের

দেশের মাটিতে প্রথম ওডিআই শতরান শ্রেয়সের

এরপর আর ভারতের কোনও উইকেট ফেলতে পারেননি প্রোটিয়া বোলাররা। ৪৫.৫ ওভারেই তিন উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় শিখর ধাওয়ানের দল। ১৫টি চারের সাহায্যে ১১১ বলে ১১৩ রান করে অপরাজিত থাকলেন শ্রেয়স। ২০২০ সালের ফেব্রুয়ারিতে হ্যামিলটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনি করেছিলেন ১০৭ বলে ১০৩। আজ সেই রান টপকে কেরিয়ারের সেরা ওডিআই ইনিংস খেললেন শ্রেয়স আইয়ার। টি ২০ বিশ্বকাপের দলে জায়গা হয়নি। রিজার্ভ ক্রিকেটারদের তালিকায় তাঁর নাম রয়েছে। আগামী বছর ৫০ ওভারের বিশ্বকাপ রয়েছে, এদিনের শতরানের সুবাদে সেই বিশ্বকাপের দলে ঢোকার দাবিকে জোরালো করলেন আইয়ার।

ভারতের জয়ে খুশি কিষাণ

ভারতের জয়ে খুশি কিষাণ

ঈশান কিষাণ ভারতের জয়ের পর বলেন, এটা আমার হোম গ্রাউন্ড। ক্রিকেটপ্রেমীরা শতরান প্রত্যাশা করছিলেন। দুর্ভাগ্যজনকভাবে তা মিস করলেও দল জেতায় খুশি। এই পিচে নতুন ব্যাটারদের পক্ষে রান করা সহজ ছিল না। ফলে দরকার ছিল প্রতিপক্ষকে চাপে ফেলা। বুকের কাছে বলগুলিতে পুল মারার চেষ্টা করেও তা পূর্বনির্ধারিত ছিল না বলেও দাবি করেন কিষাণ। একটি চার ও একটি ছয়ের সাহায্যে সঞ্জু স্যামসন অপরাজিত থাকলেন ৩৬ বলে ৩০ রান করে। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে বিয়র্ন ফরটুইন, কাগিসো রাবাডা ও ওয়েন পারনেল একটি করে উইকেট দখল করেন।

সিরিজের ফয়সালা দিল্লিতে

সিরিজের ফয়সালা দিল্লিতে

এর আগে, টস জিতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৭ উইকেট হারিয়ে ২৭৮ রান তুলেছিল। এইডেন মার্করান ৭৯ ও রিজা হেন্ডরিকস ৭৪ রান করেন। ভারতের বোলারদের মধ্যে সফলতম মহম্মদ সিরাজ নেন তিন উইকেট। একটি করে উইকেট নেন ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর ও কুলদীপ যাদব। আন্তর্জাতিক অভিষেকে ১০ ওভারে ৫৪ রানের বিনিময়ে একটি উইকেট নেন বাংলার অলরাউন্ডার শাহবাজ আহমেদ। ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন শ্রেয়স। মঙ্গলবার সিরিজের শেষ ম্যাচ দিল্লিতে।

English summary
India Beat South Africa In The 2nd ODI In Ranchi To Level The Series. Shreyas Iyer Scores Unbeaten Hundred, Ishan Kishan Misses Century For Just 7 Runs.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X