• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শামির না থাকায় বিরাট ইঙ্গিত, শিখরের নেতৃত্বাধীন ভারতীয় দলে বাংলার ২

Google Oneindia Bengali News

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজে দলে রাখা হলো না মহম্মদ শামিকে। আজই শামি সোশ্যাল মিডিয়ায় নিজের বোলিং প্র্যাকটিসের ভিডিও আপলোড করেছিলেন। টি ২০ বিশ্বকাপের মূল দলের কোনও ক্রিকেটার প্রত্যাশিতভাবেই এই সিরিজে খেলবেন না। রিজার্ভ দলের দীপক চাহারকে রাখা হয়েছে। কিন্তু শামি এই দলে না থাকায় মনে করা হচ্ছে তিনি টি ২০ বিশ্বকাপ দলের সঙ্গেই অস্ট্রেলিয়ায় যাবেন।

শিখরের দলে শাহবাজ

শিখরের দলে শাহবাজ

শিখর ধাওয়ানই নেতৃত্ব দেবেন ভারতকে। শ্রেয়স আইয়ারকে সহ অধিনায়ক করা হয়েছে। শ্রেয়সও টি ২০ বিশ্বকাপে রিজার্ভ ক্রিকেটারদের তালিকায় রয়েছেন। বিশ্বকাপের রিজার্ভ তালিকায় থাকা রবি বিষ্ণোইও প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজে খেলবেন। বাংলার অলরাউন্ডার শাহবাজ আহমেদের পাশাপাশি জাতীয় দলে ডাক পেয়েছেন পেসার মুকেশ কুমার। শাহবাজ আহমেদ এর আগে জিম্বাবোয়ে সফরে ডাক পেয়েছিলেন। সম্প্রতি দলীপ ট্রফিতে পূর্বাঞ্চলের হয়ে ৬২ রান করার পাশাপাশি ৮৬ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়েছিলেন। তার আগে রঞ্জি-সহ ঘরোয়া টুর্নামেন্টে বাংলার হয়ে ব্যাটে-বলে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করেছেন শাহবাজ। আইপিএলেও ভরসা দিয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে। অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজার অনুপস্থিতিতে প্রোটিয়াদের বিরুদ্ধে শাহবাজের অভিষেকের সম্ভাবনা রয়েছে।

পাটীদার ও মুকেশ প্রথমবার জাতীয় দলে

পাটীদার ও মুকেশ প্রথমবার জাতীয় দলে

রজত পাটীদার ও মুকেশ কুমার এই প্রথম ভারতীয় দলে সুযোগ পেলেন। আরসিবির হয়ে পাটীদার এ বছরের আইপিএলে ৮ ইনিংসে ৩৩৩ রান করেছিলেন ৫৫.৫০ গড় ও ১৫২.৭৫ স্ট্রাইক রেট রেখে। এরপর রঞ্জি ফাইনালে তিনি শতরান করে মধ্যপ্রদেশকে খেতাব জেতানোয় অবদান রাখেন। সম্প্রতি নিউজিল্যান্ড এ দলের বিরুদ্ধে ভারতের এ দলের হয়ে সর্বাধিক রান করেন পাটীদার। ২টি শতরান-সহ ৪টি ইনিংসে করেন ৩১৯, সর্বাধিক স্কোর ১৭৬।

মুকেশ ভালো ছন্দে

মুকেশ ভালো ছন্দে

মুকেশও সম্প্রতি নিউজিল্যান্ড এ দলের বিরুদ্ধে অভিষেকেই পাঁচ উইকেট নিয়েছেন। আনঅফিসিয়াল টেস্ট সিরিজে তিনি ৯টি উইকেট দখল করেন, যা যুগ্ম সর্বাধিক। আইপিএলে না খেলেও তিনি এবার ভারতের সীমিত ওভারের দলে সুযোগ পেলেন। ২০২১-২২ মরশুমে রঞ্জিতে বাংলার হয়ে সর্বাধিক উইকেটশিকারী মুকেশ। ২০ উইকেট নিয়েছেন। চলতি ইরানি কাপের ম্যাচে অবশিষ্ট ভারতীয় একাদশের হয়ে প্রথম ইনিংসে ২৩ রানে ৪ উইকেট নেন মুকেশ। বিগত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে ভালো খেলার পুরস্কার পেলেন।

শামিকে নিয়ে চর্চা

শামিকে নিয়ে চর্চা

মনে করা হচ্ছিল, টি ২০ বিশ্বকাপের রিজার্ভে থাকা মহম্মদ শামিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে দেখে নেওয়া হতে পারে। রিজার্ভের বাকি তিন ক্রিকেটার যখন এই সিরিজ খেলবেন তখন শামির না থাকা নিয়ে জল্পনা চলছে। তবে তাঁর অস্ট্রেলিয়ায় বোলিংয়ের অভিজ্ঞতা রয়েছে। ফলে তাঁকে টি ২০ বিশ্বকাপ দলের সঙ্গে পারথে নিয়ে যাওয়া হতে পারে। সেখানে ভারতীয় দলের শিবির চলবে, দুই দলে ভাগ হয়ে বিশ্বকাপের দলের ক্রিকেটাররা ম্যাচ খেলবেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ খেলে রিজার্ভ তালিকার বাকি ক্রিকেটাররা যেতে পারেন। জসপ্রীত বুমরাহ দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে ছিটকে যাওয়ায় ডেকে পাঠানো হয়েছিল মহম্মদ সিরাজকে। তিনি আজকের ম্যাচে খেলছেন না। সিরাজকে একদিনের দলে রাখা হয়েছে।

ভারতের দল ও ম্যাচের সূচি

ভারতের দল ও ম্যাচের সূচি

লখনউয়ে বৃহস্পতিবার প্রথম একদিনের আন্তর্জাতিক। পরের দুটি ম্যাচ ৯ ও ১১ অক্টোবর যথাক্রমে রাঁচি ও দিল্লিতে। একনজরে ভারতের একদিনের আন্তর্জাতিকের ঘোষিত দল- শিখর ধাওয়ান (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, শ্রেয়স আইয়ার (সহ অধিনায়ক), রজত পাটীদার, রাহুল ত্রিপাঠী, ঈশান কিষাণ (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), শাহবাজ আহমেদ, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, রবি বিষ্ণোই, মুকেশ কুমার, আবেশ খান, মহম্মদ সিরাজ, দীপক চাহার

রোহিত শর্মার ভারত তৈরি চ্যালেঞ্জ নিয়ে গুয়াহাটিতে ইতিহাস গড়তে, টস জিতে ফিল্ডিং নিল দক্ষিণ আফ্রিকারোহিত শর্মার ভারত তৈরি চ্যালেঞ্জ নিয়ে গুয়াহাটিতে ইতিহাস গড়তে, টস জিতে ফিল্ডিং নিল দক্ষিণ আফ্রিকা

English summary
Shikhar Dhawan Will Lead India Against South Africa In ODIs. Bengal's Shahbaz Ahmed And Mukesh Kumar Has Been Included In The ODI Squad.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X