• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শিখর ধাওয়ান ঈশ্বরে বিশ্বাসী দার্শনিক! জিম্বাবোয়ে সফরে নেতৃত্ব হারানো নিয়ে কী বললেন?

  • |
Google Oneindia Bengali News

জিম্বাবোয়ে সফরে একদিনের সিরিজে অধিনায়ক হিসেবে শিখর ধাওয়ানের নাম ঘোষণা করা হয়েছিল। যদিও পরে অধিনায়কত্ব কেড়ে আচমকাই লোকেশ রাহুলের হাতে ক্যাপ্টেন্সির ব্যাটন তুলে দিয়েছিলেন নির্বাচকরা। সেই ঘটনা প্রসঙ্গে এদিন অকল্যান্ডে নিউজিল্যান্ড সিরিজের আগে মুখ খুললেন শিখর ধাওয়ান।

অধিনায়ক হয়েও নেতৃত্ব হারানো

অধিনায়ক হয়েও নেতৃত্ব হারানো

শিখর ফের ভারতকে নেতৃত্ব দিচ্ছেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে। তিন ম্যাচের সিরিজের প্রথম ওডিআই কাল অকল্যান্ডের ইডেন পার্কে। আজ সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ভগবানে বিশ্বাসী শিখর বলেন, (অধিনায়কত্ব কেড়ে নেওয়ায়) আমি একেবারেই আঘাত পাইনি। কারণ আমি বিশ্বাস করি, কী ঘটতে চলেছে তা পূর্বনির্ধারিতই থাকে। যা হয় তা আমাদের ভালোর জন্যই। জিম্বাবোয়ের ওই সফরের পর আমি দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অধিনায়কত্ব করেছি। সেই নির্বাচকমণ্ডলীই আমাকে অধিনায়ক করেছে। ফলে আবারও বলছি, জিম্বাবোয়ে সিরিজের ঘটনায় আমি একেবারেই আঘাত পাইনি। ঈশ্বরের ইচ্ছায় সব কিছুর মধ্যেই ভালো কিছু লুকিয়ে থাকে।

এক ফরম্যাটে খেলার ইতিবাচক দিক

এক ফরম্যাটে খেলার ইতিবাচক দিক

টেস্ট ও টি ২০ দলে এখন আর জায়গা দেওয়া হচ্ছে না শিখর ধাওয়ানকে। তবে একদিনের আন্তর্জাতিকে খেলছেন। আগামী বছর দেশের মাটিতে ৫০ ওভারের বিশ্বকাপও রয়েছে। শিখর ধারাবাহিকভাবে ভালো খেলে জায়গা ধরে রাখতে চাইছেন। তাঁর কথায়, আমি ভাগ্যবান কেরিয়ারের এই পর্যায়ে এসেও আমি দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাচ্ছি। জিম্বাবোয়ে সফরে কেএলকে অধিনায়ক করা হয়েছিল, কারণ তিনি মূল দলের সহ অধিনায়ক। ওই সিরিজের পর এশিয়া কাপ ছিল। এশিয়া কাপ চলাকালীন রোহিত চোট পেলে রাহুলকেই নেতৃত্ব দিতে হতো। সে কথা মাথায় রেখেই রাহুলকে জিম্বাবোয়ে সিরিজে অধিনায়ক করা হয়, যাতে লিডারশিপের ক্ষেত্রে কোনও সমস্যা না হয়। আমি মনে করি, সেটা সঠিক কাজই করা হয়েছিল।

ধারাবাহিকতা বজায় রাখাই লক্ষ্য

ধারাবাহিকতা বজায় রাখাই লক্ষ্য

১৬১টি একদিনের আন্তর্জাতিকে শিখরের ৬৬৭২ রান রয়েছে। ৫ ডিসেম্বর ৩৭ বছর পূর্ণ করবেন গব্বর। একটি ফরম্যাটে খেলা তাঁকে আন্তর্জাতিক আসরে তরতাজা থেকে মাঠে নামার পক্ষে যে সহায়ক হয় সে কথাও জানিয়েছেন শিখর। তাঁর কথায়, আলাদা আলাদা ব্যক্তির ক্ষেত্রে আলাদা আলাদা বিষয় হতে পারে। তবে আমি মনে করি একটি ফরম্যাটে খেলা আমার কাছে আশীর্বাদ। আমি পছন্দমতো অন্যান্য বিষয়েও নিজেকে নিয়োজিত রাখতে পারি। যখন তিন ফরম্যাটেই খেলতাম, এখন তার তুলনায় অনেক বেশি তরতাজা ও শক্তিশালী মনে হয়। ধাওয়ান অবহিত যে, ওপেনিং স্পটের জন্য প্রতিযোগিতাও বাড়ছে। লোকেশ রাহুল ও রোহিত শর্মা রয়েছেন। শুভমান গিলও ভালো খেলছেন। ধাওয়ান বলেন, তিন ফরম্যাটেই দেশকে প্রতিনিধিত্ব করার মতো অনেক প্লেয়ার রয়েছেন। এটা খুবই ভালো দিক। একটা ফরম্যাটে খেলা চ্যালেঞ্জিং, তবে নিজেকে পিছিয়ে পড়তে দিলে চলবে না। দলের গতির সঙ্গে মানিয়ে নিতে না পারলে যে সমস্যা সেটা বিলক্ষণ জানেন শিখর। একদিনের আন্তর্জাতিকে এখনও শিখরই নিয়মিত ওপেন করেন। ভালো খেলে সেই ধারাবাহিকতা বজায় রাখাই লক্ষ্য তাঁর।

সতীর্থদের পরামর্শ

সতীর্থদের পরামর্শ

শিখর নিজে ২০১৩ সালে প্রথম টেস্ট খেলেন। ভারতীয় দলের নিয়মিত সদস্য হয়েছেন ২৭ বছর বয়সে। এখনও অনেকেই ভালো খেলা সত্ত্বেও প্রথম একাদশে ঠাঁই পাচ্ছেন না। তাঁদের সম্পর্কে ধাওয়ান বলেন, এত বেশি প্রতিভাবান ক্রিকেটারের উপস্থিতি নিশ্চিতভাবেই ভালো। কোচ ও অধিনায়কের সঙ্গে কমিউনিকেশন ঠিক রাখাটাই মূল বিষয়। সব কিছুতে স্বচ্ছতা থাকা জরুরি। প্লেয়াররা সুযোগ না পেয়ে ভেঙে পড়তে পারেন, তাঁদের খারাপ লাগা থাকতেই পারে। সেটা স্বাভাবিক। তবে তাঁদের এটাও বিশ্বাস করতে হবে, যেটা হচ্ছে সেটায় তাঁর ভালোই হবে।

ফিফা বিশ্বকাপে ক্যামেরুনকে হারাল সুইৎজারল্যান্ড, এমবোলোর জয়সূচক গোলের বিশেষত্ব জানেন?ফিফা বিশ্বকাপে ক্যামেরুনকে হারাল সুইৎজারল্যান্ড, এমবোলোর জয়সূচক গোলের বিশেষত্ব জানেন?

English summary
Shikhar Dhawan Says He Was Not Hurt While Captaincy Was Taken Away For Zimbabwe Tour. Dhawan Will Lead India The ODI Series Against New Zealand Starting Tomorrow.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X