India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2022: আইপিএলের পারফরম্যান্সে টি ২০ আন্তর্জাতিকে কামব্যাক কোন দুই তারকার? ভারতীয় দলে কারা থাকতে পারেন?

Google Oneindia Bengali News

আইপিএল শেষ হচ্ছে ২৯ মে। ৯ জুন থেকে ভারত-দক্ষিণ আফ্রিকা টি ২০ সিরিজ শুরু। চলবে ১৯ জুন পর্যন্ত। জুনে ভারতের টেস্ট দল পৌঁছে যাবে ইংল্যান্ডে। ১৫ জুন রওনা হওয়ার কথা। এই মাসেই আয়ারল্যান্ডে রয়েছে দুটি টি ২০ আন্তর্জাতিক। বিসিসিআই সূত্রে খবর, কালই ভারতীয় দল ঘোষণা হতে পারে। তবে একসঙ্গে টেস্ট ও সীমিত ওভারের দল ঘোষণা হয় কিনা সেটা এখনও স্পষ্ট নয়। তবে আইপিএলে ভালো পারফর্ম করা একাধিক ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি ২০ সিরিজের দলে থাকবেন বলেই মনে করা হচ্ছে।

শিখর-কার্তিকের কামব্যাক

শিখর-কার্তিকের কামব্যাক

ভারতের টি ২০ দলে শেষবার শিখর ধাওয়ানকে দেখা গিয়েছে গত বছরের জুলাইয়ে। তখনও ভারতীয় টেস্ট দল ইংল্যান্ডে ছিল, শ্রীলঙ্কা সফরে রাহুল দ্রাবিড়কে কোচ ও ধাওয়ানকে অধিনায়ক করে পাঠানো হয়েছিল। রোহিত শর্মা, লোকেশ রাহুল, ঋষভ পন্থ, জসপ্রীত বুমরাহ, বিরাট কোহলি-সহ টেস্ট দলের তারকাদের দক্ষিণ আফ্রিকা সিরিজে বিশ্রাম দেওয়া হলে শিখর বা হার্দিক টি ২০ দলের অধিনায়ক হতে পারেন। যে ক্যাপ্টেন হবেন তিনি আয়ারল্যান্ডেও দলকে নেতৃত্ব দেবেন। দীনেশ কার্তিক ভারতের হয়ে শেষবার টি ২০ ও একদিনের আন্তর্জাতিক খেলেছেন ২০১৯ সালে। বিশ্বকাপের পর থেকে আর সুযোগ না পেয়ে ঘরোয়া ক্রিকেট, আইপিএল আর ধারাভাষ্য নিয়েই ব্যস্ত ছিলেন ডিকে। চলতি আইপিএলে শিখর ও কার্তিককে যে ছন্দে পাওয়া গিয়েছে তা তাঁদের কামব্যাকের রাস্তা পরিষ্কার করে দিয়েছে। গত টি ২০ বিশ্বকাপের পর ফের ভারতীয় জার্সিতে দেখা যাবে হার্দিক পাণ্ডিয়াকেও।

পেসারদের দৌড়ে

পেসারদের দৌড়ে

জানা যাচ্ছে ভারতীয় টেস্ট দল ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেবে জুনের ১৫ তারিখ। অর্থাৎ ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ চলাকালীনই। ফলে ভিভিএস লক্ষ্মণকে কোচ করে ভারতের টি ২০ দল আয়ারল্যান্ডে পাঠানো হবে বলেই বোর্ডসূত্রে খবর। টেস্ট দলের ক্রিকেটারদের স্বাভাবিকভাবেই টি ২০ সিরিজে দেখা যাবে না। যে পেসাররা টি ২০ সিরিজের দলে জায়গা করে নিতে পারেন তাঁদের মধ্যে এগিয়ে উমরান মালিক ও মহসীন খান। এই দুই বোলারই তাঁদের গতি, অভ্রান্ত নিশানা ও উইকেট দখল করে নজর কেড়েছেন আইপিএলে।

তিলক সুযোগ পাচ্ছেন, ডার্ক হর্স তেওয়াটিয়া

তিলক সুযোগ পাচ্ছেন, ডার্ক হর্স তেওয়াটিয়া

ব্যাটারদের মধ্যে সুযোগ পাওয়া যাঁর নিশ্চিত বলে ধরা হচ্ছে তিনি হলেন তিলক বর্মা। আইপিএলে অভিষেক মরশুমেই মুম্বই ইন্ডিয়ান্স দলকে ভরসা জুগিয়েছেন মিডল অর্ডারে। রোহিত শর্মা তাঁকে ভারতের সব ধরনের ফরম্যাটে খেলার যোগ্য বলায় তিলক যে দক্ষিণ আফ্রিকা সিরিজে সুযোগ পেতে চলেছেন এটা পরিষ্কারই। দীপক হুডা বা ভেঙ্কটেশ আইয়ার তাঁদের জায়গা ধরে রাখতে পারেন কিনা সেদিকেও নজর থাকবে। ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা সিরিজে মাঝের ওভারগুলিতে তাঁদের ব্যাটিং দক্ষতা পরখ করেছেন নির্বাচকরা। ভারতীয় দলে আরেকটি চমক হতে পারে রাহুল তেওয়াটিয়ার উপস্থিতি। যেভাবে তিনি গুজরাত টাইটান্সের হয়ে ফিনিশারের ভূমিকা পালন করে ভরসা জুগিয়েছেন তাতে তাঁরও ভারতীয় দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা জোরালো হয়েছে।

নজরে অর্শদীপ ও মহসীন

নজরে অর্শদীপ ও মহসীন

বাঁহাতি পেসারদের সব সময়ই চাহিদা রয়েছে। সে কারণে মহসীন খান ভারতীয় দলে ডাক পেতেই পারেন। দৌড়ে রয়েছেন অর্শদীপ সিং। ইতিমধ্যেই হরভজন সিং ও রবি শাস্ত্রী তাঁকে জাতীয় দলে নেওয়ার পক্ষে সওয়াল করেছেন। ডেথ ওভারে বিষাক্ত ইয়র্কার লাগাতার করতে পারার দক্ষতাও অর্শদীপের ভারতীয় দলে সুযোগ পাওয়ার সম্ভাবনাকে জোরালো করছে। মহসীনের মতো অর্শদীপের ইকনমি রেটও প্রশংসনীয়।

কুল-চা জুটি

কুল-চা জুটি

চলতি আইপিঅলে সর্বাধিক উইকেটশিকারী হয়ে বেগুনি টুপির দখল রেখেছেন যুজবেন্দ্র চাহাল। দিল্লি ক্যাপিটালসের হয়ে দুরন্ত পারফরম্যান্স উপহার দিয়েছেন কুলদীপ যাদব। মনে করা হচ্ছে, সীমিত ওভারের ক্রিকেটে ফের কুল-চা জুটিতে আস্থা রাখতেই পারেন নির্বাচকরা। অক্টোবর-নভেম্বরে টি ২০ বিশ্বকাপের আগে ভারতের অনেক ম্যাচ রয়েছে। কোর গ্রুপকে ঠিক রেখে কয়েকটি জায়গায় কারা সেরা বিকল্প হতে পারেন তা দেখে নিতে চাইবেন নির্বাচকরা। ফলে দক্ষিণ আফ্রিকা সিরিজ জমিয়ে দিতেই পারে কুল-চা জুটি।

English summary
Shikhar Dhawan, Dinesh Karthik Likely To Return To The Indian T20 Squad Against South Africa. Umran Malik And Mohsin Khan Could Be Rewarded For Their IPL Performances.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X