• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইনিংসে ১০ উইকেট! চমক প্রোটিয়া হোয়াইটহেডের, কারা শূন্য রানে সব উইকেট তুলেছেন জানেন?

Google Oneindia Bengali News

জিম লেকার ও অনিল কুম্বলে ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে এই নজির নেই। তবে বিশ্বের বিভিন্ন প্রান্তে অনেক বোলারই ইনিংসে ১০ উইকেট তুলে নিয়েছেন। তালিকাটা খুব ছোটও নয়। এবার প্রথম শ্রেণির ক্রিকেটে এই নজির গড়লেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার সিন হোয়াইটহেড। ১০ উইকেট নিলেন ৩৬ রানের বিনিময়ে।

আউডশুর্নে ফ্র্যাঞ্চাইজ সিরিজের ডিভিশন ২-এর ৪ দিনের ম্যাচে হোয়াইটহেড খেলতে নেমেছিলেন সাউথ ওয়েস্টার্ন ডিস্ট্রিক্টসের হয়ে। ১৮৬ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে হোয়াইটহেডের বিধ্বংসী বোলিংয়ে ইস্টার্ন গুটিয়ে যায় মাত্র ৬৫ রানে। শুধু বল হাতে নজির গড়াই নয়। এই ম্যাচে তিনি সবমিলিয়ে নেন ১৫ উইকেট। প্রথম ইনিংসে তিনি ৬৪ রানে ৫ উইকেট তুলে নিয়েছিলেন।

দুই ইনিংসে যথাক্রমে ৬৬ ও ৪৫ রান করেন। সাউথ ওয়েস্টার্ন ডিস্ট্রিক্টস ১২০ রানে ম্যাচটি জেতে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের জিম লেকার। ১৯৫৬ সালে ২৬ জুলাই ম্যাঞ্চেস্টারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫১.২ ওভারে ২৩টি মেডেন-সহ ৫৩ রানের বিনিময়ে ১০ উইকেট নেন। এই টেস্টেরই প্রথম ইনিংসে তিনি ৩৭ রানের বিনিময়ে ৯ উইকেট পেয়েছিলেন, ১৬.৪ ওভারে চারটি মেডেন-সহ।

অনিল কুম্বলে ৯টি মেডেন ওভার-সহ ২৬.৩ ওভারে ৭৪ রান দিয়ে ১০ উইকেট নিয়েছিলেন ১৯৯৯ সালের ৪ ফেব্রুয়ারি দিল্লি টেস্টে। এরপর ১৭ জন বোলার ইনিংসে ৯ উইকেট পেলেও ১০-এর ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারেননি।

ইনিংসে ১০ উইকেট তুলে চমক হোয়াইটহেডের!

২৪ বছরের হোয়াইটহেড বাঁহাতি অর্থোডক্স বোলিং করলেও ব্যাট করেন ডান হাতে। ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব ১৯ দলের হয়ে খেলেছেন তিনি। ৬টি ম্যাচে ৬টি উইকেট পান। ১৩টি প্রথম শ্রেণির ম্যাচে তাঁর উইকেটের সংখ্যা দাঁড়াল ৩৯, গড় ২৫.৬৪, ব্যাট হাতে ৪৮১ রান করেছেন ৩৭ গড় রেখে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে হোয়াইটহেডের বোলিং ফিগার অবশ্য দ্বিতীয় সেরা। ১৯০৬ সালের ডিসেম্বরে ইস্টার্ন প্রভিন্সের হয়ে গ্রিকাল্যান্ড ওয়েস্টের বিরুদ্ধে জোহানেসবার্গে লেগ স্পিনার বার্ট ভগলার ২৬ রানে ১০ উইকেট নিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে সিমার মারিও অলিভিয়ার ২০০৭ সালের ডিসেম্বরে ঈগলসের বিরুদ্ধে ওয়ারিয়র্সের হয়ে ৬৫ রানে ১০ উইকেট নিয়েছিলেন। তারপর থেকে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে হোয়াইটহেডই প্রথম যিনি এই কীর্তি গড়লেন। আন্তর্জাতিক ক্রিকেটে এই নজির অবশ্য রয়েছে জিম লেকার ও অনিল কুম্বলের।

বিশ্বের সব ধরনের ক্রিকেটে ইনিংসে কোনও রান না দিয়ে ১০ উইকেট নেওয়ার নজিরও রয়েছে ২৫টি। বোর্ড গ্রিন ও থর্নটন হিথের মধ্যে ম্যাচে ১৮৬৭ সালে এই নজির প্রথম গড়েন এ ডার্টনেল। এর ১২ বছর পর ফের শূন্য রান খরচ করে ১০ উইকেট নেন আরটিপি টিয়ার্ন, পারশোর ও সুইনডেন একাদশের মধ্যে ম্যাচ চলাকালীন। ঊনবিংশ শতকের বিভিন্ন সময় বিভিন্ন দলের হয়ে কোনও রান না দিয়ে ১০ উইকেট নেন এ হিপগ্রেভ, জ কটরেল, এফ রে ও এইচএস থাইন যথাক্রমে সিডনি, লিভারপুল, ড্রেটন পার্ক ও সিন্ডে। ১৯০২ সালে ক্যাসল ও জুনিয়র হকসের মধ্যে ম্যাচে ফের এই বিরল নজির স্পর্শ করেন জে ওয়াটস। বিংশ শতকেও এই নজির গড়েছেন কয়েকজন। সর্বশেষ বোলার যিনি ০ রানে ১০ উইকেট নিয়েছেন তিনি হলেন ডি মর্টন, ব্রিসবেনে বেসাইড মাডিজ বনাম রণতুঙ্গাজের মধ্যে ম্যাচে। ২২ বছর হয়ে গেলেও এই নজির এখনও কেউ গড়তে পারেননি। এশিয়ার কেউ এশিয়ার মাটিতে অবশ্য এই কীর্তি গড়তে পারেননি।

English summary
Sean Whitehead Achieved The Rare Feat Of Picking Up All 10 Wickets In An Innings In A First-Class Match. Playing For South Western Districts In Division 2 Of The 4-Day Franchise Series Whitehead Picked Up 10 For 36.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X