• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফি, দল বাড়ছে দুই ধরনের বিশ্বকাপে, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আইসিসি-র

ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফি। ৫০ ওভার ও টি ২০ দুই ধরনের বিশ্বকাপেই বাড়ছে দল ও ম্যাচের সংখ্যা। আজ আইসিসি-র বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিনই ২০২৪ থেকে ২০৩১ সাল অবধি আইসিসি ইভেন্টগুলি চূড়ান্ত করা হয়েছে। পুরুষ দলের আইসিসি ইভেন্টগুলি কোন কোন দেশে হবে তা সেপ্টেম্বর মাসে জানানো হবে। মহিলাদের পাশাপাশি অনূর্ধ্ব ১৯ ইভেন্টগুলি আয়োজনের বিষয়ে নভেম্বরের পর জানানো হবে।

বিশ্বকাপের ব্যাপ্তি বাড়ছে

বিশ্বকাপের ব্যাপ্তি বাড়ছে

এদিন বোর্ড মিটিংয়ের শেষে আইসিসি জানিয়েছে, ২০২৭ ও ২০৩১ সালের ৫০ ওভারের বিশ্বকাপে দলের সংখ্যা বাড়িয়ে ১৪ করা হবে, মোট ম্যাচ হবে ৫৪টি। ২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে হবে টি ২০ বিশ্বকাপ। দলের সংখ্যা বাড়িয়ে করা হবে ২০, ম্যাচের সংখ্যা হবে ৫৫টি। ৫০ ওভারের বিশ্বকাপে দুটি গ্রুপে থাকবে সাতটি করে দল। দুই গ্রুপ থেকেই প্রথম তিনটি করে দল উঠবে সুপার সিক্সে। এরপর হবে সেমিফাইনাল ও ফাইনাল। টি ২০ বিশ্বকাপে পাঁচটি করে দল রেখে চারটি গ্রুপ থাকবে। সুপার এইটে যাবে প্রতি গ্রুপের প্রথম দুটি দল। এরপর থাকবে সেমিফাইনাল ও ফাইনাল।

ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফি

ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফি

আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডারে ফিরছে চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৫ ও ২০২৯ সালে হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। দুটি গ্রুপে আগের মতোই চারটি করে দল গ্রুপ পর্যায়ে খেলবে। তারপর হবে সেমিফাইনাল ও ফাইনাল। ৮ দলকে নিয়ে ১৫টি করে ম্যাচ হবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

প্রথম আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সাফল্য-ব্যর্থতা নিয়ে কাটাছেঁড়ার ফাঁকেই আইসিসি জানিয়ে দিল এই ইভেন্টও চলতে থাকবে। ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে হবে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। উল্লেখ্য, ভারত ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল শুরু ১৮ জুন।

মহিলাদের ক্রিকেট

মহিলাদের ক্রিকেট

২০২৬ সালের পর থেকে মহিলাদের ৫০ ওভার ও টি ২০ বিশ্বকাপে দলের সংখ্যা বাড়বে বলে আগেই জানিয়েছিল আইসিসি। ২০২৪ সালে মহিলাদের টি ২০ বিশ্বকাপ হবে ১০টি দলকে নিয়ে, হবে ২৩টি ম্যাচ। ২০২৫ সালে মহিলাদের ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপ হবে ৮টি দল নিয়ে, থাকবে ৩১টি ম্যাচ। ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে মহিলাদের টি ২০ বিশ্বকাপ হবে ১২টি করে দল নিয়ে, থাকবে ৩৩টি করে ম্যাচ। ২০২৯ সালে মহিলাদের ৫০ ওভারের বিশ্বকাপে দলের সংখ্যা বেড়ে হবে ১০, ম্যাচের সংখ্যা বেড়ে হবে ৪৮। ২০২৭ ও ২০৩১ সালে ছটি করে দল নিয়ে ১৬ ম্যাচের মহিলা টি ২০ চ্যাম্পিয়ন্স ট্রফি হবে বলেও জানিয়েছে আইসিসি।

অনূর্ধ্ব ১৯ ইভেন্ট

অনূর্ধ্ব ১৯ ইভেন্ট

২০২৪, ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে পুরুষদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ হবে। অনূর্ধ্ব ১৯ মহিলাদের টি ২০ বিশ্বকাপ হবে ২০২৫, ২০২৭, ২০২৯ ও ২০৩১ সালে।

English summary
ICC Board Today Confirmed The Schedule Of ICC Events From 2024-2031.ICC Men’s Cricket World Cup And ICC Men’s T20 World Cup To Be Expanded. Men’s Champions Trophy To Be Re-Introduced.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X