• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই দশকে ভারতীয় ক্রিকেটের কিছু স্মরণীয় মুহূর্তের দিকে নজর ফেরানো যাক

  • |

গত এক দশকে ভারতীয় ক্রিকেট যে উচ্চতায় পৌঁছেছে, তা টিম ইন্ডিয়ার পারফরম্যান্সেই স্পষ্ট। ২০১১-র ক্রিকেট বিশ্বকাপ থেকে ২০১৩-র চ্যাম্পিয়ন্স ট্রফি, গত দশ বছরে ভারতের সাফল্যের গাথা বিবিধ। সে সব সাফল্যের দিকে নজর ফেরানো যাক।

সচিন তেন্ডুলকরের ২০০

সচিন তেন্ডুলকরের ২০০

২০১০-র ২৪ ফেব্রুয়ারি গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে দ্বিশতরান করেছিলেন সচিন তেন্ডুলকর। বিশ্ব ক্রিকেটের একদিনের ইতিহাসে সেটাই প্রথম দ্বিশতরান। ওই ম্যাচে ১৪৭ বলে ২০০ রান করে অপরাজিত ছিলেন মাস্টার ব্লাস্টার। তাঁর পর আরও সাত জন ব্যাটসম্যান ওয়ান ডে-তে দ্বিশতরান করেছেন।

২০১১-র বিশ্বকাপ জয়

২০১১-র বিশ্বকাপ জয়

২৮ বছর পর ৫০ ওভারের বিশ্বকাপ আসে ভারতের ঘরে। ২০১১ সালের ২ এপ্রিল মুম্বই-র ওয়াংখেড়ে স্টেডিয়ামের ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ জেতে মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।

 সচিনের অবসর

সচিনের অবসর

৫০ ওভারের বিশ্বকাপ জয়ের ঠিক এক বছর পর অর্থাৎ ২০১২ সালে ওয়ান ডে ক্রিকেটকে বিদায় জানান সচিন তেন্ডুলকর। তারও এক বছর পর টেস্ট ক্রিকেট থেকেও অবসর নেন মাস্টার ব্লাস্টার। যা শেষ হতে চলা দশকের অন্যতম ঐতিহাসিক ঘটনা। কারণ ভারতীয় দলের জার্সিতে ৩৪ হাজারেরও বেশি রান ও ১০০টি শতরান করা লিটল মাস্টার বিশ্ব ক্রিকেটের বিস্ময়।

লক্ষ্মণ, দ্রাবিড়, শেহবাগ ও যুবরাজের অবসর

লক্ষ্মণ, দ্রাবিড়, শেহবাগ ও যুবরাজের অবসর

এই দশকেই একে একে ক্রিকেটকে বিদায় জানান ভারতীয় ক্রিকেট দলের রথি ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র শেহবাগ ও যুবরাজ সিং। দেশের প্রথম দুই লেজেন্ড অবসর নেন ২০১২ সালে। ২০১৫ সালে অবসর নেন শেহবাগ। আর যুবরাজ সিং ক্রিকেটকে বিদায় জানান ২০১৯-এ।

চ্যাম্পিয়ন্স ট্রফি জয়

চ্যাম্পিয়ন্স ট্রফি জয়

২০১৩ সালে লেজেন্ড মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইংল্যান্ডে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ভারতীয় ক্রিকেট দল। ২০১৭ সালে ইংল্যান্ডেই পাকিস্তানের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল হেরেও যায় টিম ইন্ডিয়া।

রোহিতের ২৬৪

রোহিতের ২৬৪

২০১৪ সালের ১৩ নভেম্বর ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২২৫ বলে ২৬৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন টিম ইন্ডিয়ার সহ অধিনায়ক রোহিত শর্মা। এই দশকেই তাঁর ব্যাট থেকে আসে আরও দুটি ওয়ান ডে দ্বিশতরান। যা বিশ্বে রেকর্ড। এই দশকে ২৮টি শতরানও হাঁকিয়েছেন রোহিত শর্মা।

টেস্ট থেকে ধোনির অবসর

টেস্ট থেকে ধোনির অবসর

২০১৪ সালে ৩০ ডিসেম্বর টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ভারতের সর্বকালের সেরা ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ভারতের হয়ে ৯০টি টেস্ট খেলেন মাহি। ৬০ ম্যাচে তিনি অধিনায়কত্ব করেন।

 ভারতের নজির

ভারতের নজির

এই দশকেই টেস্টে এক নম্বর দলের মর্যাদা পায় টিম ইন্ডিয়া। একই সঙ্গে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ জিতে ইতিহাস রচনা করে ভারতীয় ক্রিকেট দল।

বিসিসিআই সভাপতি সৌরভ

বিসিসিআই সভাপতি সৌরভ

শেষ হতে চলা এই দশকের শেষ বছর অর্থাৎ ২০১৯ সালে বিসিসিআই-র সভাপতি নির্বাচিত হন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। দায়িত্ব নিয়েই কলকাতার ইডেন গার্ডেন্সে দেশের প্রথম দিন-রাতের টেস্ট সফলভাবে আয়োজন করে নজির গড়েন মহারাজ।

English summary
Sachin, Dhoni, Virat, Rohit and Sourav makes top moment in Indian cricket
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X