• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে পরিবর্তনের ইঙ্গিত রোহিতের, বিস্তারিত জানুন

প্রথম ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে হারের অপমান সহ্য করতে রাজি নয় টিম ইন্ডিয়া। তাই রাজকোটে সিরিজের দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়াতে বদ্ধপরিকর ভারত। গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নামার আগে দলে গুরুত্বপূর্ণ পরিবর্তনের আভাস দিলেন টিম ইন্ডিয়ার অন্তর্বর্তীকালীন অধিনায়ক রোহিত শর্মা। কোন পরিবর্তনের কথা বললেন তিনি, এক নজরে দেখে নিন।

মানেনে উৎসব

মানেনে উৎসব

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের এই সম্প্রদায় মৃত প্রিয়জনদের মেক ওভারের পর তাদের সঙ্গে একই ফ্রেমে ফ্যামিলি ফটো তোলেন। এটা তাদের কাছে একটা উৎসবের মতো। টুরাজন সম্প্রদায়ের এই উৎসবের নাম মানেনে। টুরাজন আদিবাসীর বিশ্বাস এই উৎসব পালন করলে তাদের জীবন মঙ্গলময় হবে।

ব্যাটিং নিয়ে চিন্তায় নেই রোহিত

ব্যাটিং নিয়ে চিন্তায় নেই রোহিত

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি হারলেও দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারতীয় ব্যাটসম্যানদের পারফরম্যান্সে অখুশি নন অধিনায়ক রোহিত শর্মা। তাই রাজকোট ম্যাচে টিম ইন্ডিয়ার ব্যাটিং অর্ডারে কোনও পরিবর্তন প্রয়োজন নেই বলেই মনে করেন হিটম্যান।

শতাব্দী প্রাচীন রীতি

শতাব্দী প্রাচীন রীতি

মানেন উৎসবের রীতি শতাব্দী প্রাচীন। এই সম্প্রদায়ের কাছে মৃত্যুর পরের শেষকৃত্য খুবই গুরুত্বপূর্ণ। তাই অনেকেই সারা জীবন আয় থেকে একটা বড় অংশ টাকা সঞ্চয় করে রাখেন যাতে মৃত্যুর পর তাঁর জন্য চোখ ধাঁধানো শেষকৃত্য অনুষ্ঠানের আয়োজনে কোনও খামতি না থাকে। বেশ কয়েকজিন ধরে এই অন্ত্যেষ্টি চলে।

বোলারদের পারফরম্য়ান্সে অখুশি রোহিত

বোলারদের পারফরম্য়ান্সে অখুশি রোহিত

টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার কথায়, দিল্লির মতো উইকেটে বাংলাদেশের বিরুদ্ধে ১৪৮ ডিফেন্ড করা খুব একটা শক্ত কাজ ছিল না। সেদিন ভারতীয় পেসাররা আরও একটু উপযোগী হলে ম্যাচ তাঁরা জিততে পারতেন বলে মনে করেন রোহিত শর্মা।

যত শিং তত সম্মান

যত শিং তত সম্মান

মৃত ব্যক্তির আত্মার শান্তির জন্য মহিষ বা শুয়োরের বলি দেওয়া হয়। বলি দেওয়া প্রাণীর শিং ঝুলিয়ে রাখা হয় মৃত ব্যক্তির বাড়ির সামনে। বাড়ির সামনে শিংয়ের সংখ্যা যত বেশি হবে। মৃত ব্যক্তির সম্মানও তত বৃদ্ধি পাবে।[(ছবি) এ এক অন্য 'ড্র্যাকুলা', গল্প নয় সত্যি!]

পেস আক্রমণে পরিবর্তন

পেস আক্রমণে পরিবর্তন

টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মার কথায়, দিল্লির উইকেটের দিকে লক্ষ্য রেখে সেদিন দলের পেস আক্রমণ সাজানো হয়েছিল। কিন্তু রাজকোটের পিচ দিল্লির থেকে সম্পূর্ণ আলাদা (ব্যাটিং সহায়ক) হওয়ায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে, দলের পেস আক্রমণে পরিবর্তন আনা হতে পারে বলে জানিয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

মানেনে উৎসবে নিয়ে একটি গল্প প্রচলিত রয়েছে

মানেনে উৎসবে নিয়ে একটি গল্প প্রচলিত রয়েছে

মানেনে উৎসবে নিয়ে একটি গল্প প্রচলিত রয়েছে। মনে করা হয় পশু শিকারি পং রুমাসেক শিকার করতে পাহাড়ে যান। পাহাড়ে একটি মৃতদেহ পড়ে থাকতে দেখে তিনি তা সঙ্গে করে নিয়ে আসেন। তারপর তাকে নিজের জামাকাপড় পরিয়ে দেন। টুরাজন সম্প্রদায়ের বিশ্বাস এরপরই নাকি পং ওই মৃত ব্যক্তির আশীর্বাদে বিশাল পরিমান সম্পদ ও ঐশ্বর্যের অধিকারী হয়েছিলেন। তারপর থেকেই এই উৎসব পালন করা হয়।[(ছবি) এই তথ্যগুলি জানলে চোখ আপনার কপালে উঠবে!!]

সম্ভাব্য পরিবর্তন

সম্ভাব্য পরিবর্তন

গত ম্যাচ নিজের শেষ ওভারে পরপর চারটি বাউন্ডারি দিয়ে বাংলাদেশের হাতে কার্যত ম্যাচ তুলে দেওয়া বাঁ-হাতি পেসার খলিল আহমেদ, রাজকোটে বাদ যেতে পারেন। পরিবর্তে দলে ডান হাতি পেসার শার্দুল ঠাকুরকে নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

শিশুদের ক্ষেত্রে নিয়ম আলাদা

শিশুদের ক্ষেত্রে নিয়ম আলাদা

তবে শিশুদের ক্ষেত্রে কিন্তু কফিন করে কবর দেওয়া হয় না। দাঁত ওঠার আগে কোনও শিশু মারা গেলে তাকে কাপড়ে পেঁচিয়ে গাছের গুড়ির মধ্যে গর্ত করে ঢুকিয়ে দেওয়া হয়।

কিছু জায়গায় খামতি

কিছু জায়গায় খামতি

দিল্লি ম্যাচে কিছু বিভাগে ভুল করে ফেলেন ভারতীয় ক্রিকেটাররা। রাজকোটে সেই ভুলগুলি শুধরে নেওয়ার আপ্রাণ চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা। জানিয়েছেন, এই ম্য়াচে সব বিভাগেই উন্নতি করতে তাঁরা বদ্ধপরিকর।

আলুক টালুক ধর্ম

আলুক টালুক ধর্ম

সাড়ে ৬ লক্ষ মানুষ এই টুরাজন আদিবাসী সম্প্রদায়ের অন্তর্গত। খ্রিষ্টীয় ও মুসলিম ধর্ম অনুসরণ করেন এরা। এখানে আর এক ধর্মের প্রচলন রয়েছে আর তা হল আলুক টুডুল ধর্ম।

টি-টোয়েন্টিতে নতুন ক্রিকেটার

টি-টোয়েন্টিতে নতুন ক্রিকেটার

রোহিত শর্মার কথায়, টি-টোয়েন্টি এমন এক ফর্ম্যাট, যেখানে নতুন ক্রিকেটারদের সুযোগ দেওয়া যায়। ভারতের হয়ে ওয়ান ডে ও টেস্ট খেলার আগে ২০ ওভারের ম্যাচ উঠতি ক্রিকেটারদের কাছে সিঁড়ি হিসেবে কাজ করে বলে জানিয়েছেন টিম ইন্ডিয়ার অন্তর্বর্তীকালীন অধিনায়ক।

English summary
Rohit Sharma hints for change in Indian team on clash against Bangladesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X