• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরাটের অধিনায়কত্ব নিয়ে মুখ খুললেন রোহিত, ভবিষ্যতের বিষয়ে কী পরিকল্পনা?

Google Oneindia Bengali News

বিরাট কোহলি টি ২০ অধিনায়কত্ব ছেড়েছিলেন নিজেই। তবে একদিনের আন্তর্জাতিকের অধিনায়কত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। যার জেরে তুমুল শোরগোলও পড়েছে ভারতীয় ক্রিকেট মহলে। বিসিসিআইয়ের শীর্ষকর্তাদের উপর চটেছেন অনেকেই। কেউ বলছেন সাদা বলের ক্রিকেটে রোহিত শর্মাকেই দুই ফরম্যাটে অধিনায়ক রাখা সঠিক সিদ্ধান্ত। কেউ আবার দাবি করছেন, বিরাটকে যেভাবে সরানো হয়েছে তা অসম্মানজনক। এরই মধ্যে বিরাটকে নিয়ে মুখ খুললেন রোহিত শর্মা।

সামনে থেকে নেতৃত্ব

সামনে থেকে নেতৃত্ব

বিরাট কোহলি ও রোহিত শর্মার পারস্পরিক সম্পর্ক নিয়ে বছরের পর বছর ধরে চর্চা চলেছে এবং চলছে। অম্ল-মধুর সম্পর্কের কথা কারও অজানাও নয়। তবে প্রকাশ্যে দুজনেই সবটাকে জল্পনা বলেই দাবি করে এসেছেন। বাইরে কী হচ্ছে তার প্রভাব দলের অভ্যন্তরে পড়ে না বলেও দাবি তাঁদের। ভারতের টি ২০ ও একদিনের দলের অধিনায়ক রোহিত শর্মা বিসিসিআইকে দেওয়া সাক্ষাতকারে বলেছেন, পাঁচ বছর ধরে বিরাট কোহলির দেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। যখনই আমরা মাঠে নেমেছি প্রতিবারই সকলে চারিত্রিক দৃঢ়তা দেখিয়েছেন, প্রতিটি ম্যাচে জেতার স্থির সংকল্প নিয়েই আমরা মাঠে নেমেছি।

উপভোগ্য সময়

উপভোগ্য সময়

বিরাটের নেতৃত্বে ৫ বছর ধরে তিনি খেলা উপভোগ করেছেন বলেও জানিয়েছেন রোহিত। তাঁর কথায়, বিরাটের অধিনায়কত্বে খেলাকে এক কথায় গ্রেট টাইম বলব। তাঁর নেতৃত্বে অনেক ম্যাচ খেলেছি, উপভোগ করেছি প্রতিটি মুহূর্ত। এরই মধ্যে নিজেদের পারস্পরিক সম্পর্ক অটুট থাকারই বার্তা দিতে চেয়েছেন রোহিত। ২০১৩ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে আর কোনও আইসিসি ইভেন্টে ভারত চ্যাম্পিয়ন হতে পারেনি। এই বিষয়টিকেও তিনি মাথায় রাখছেন।

সাফল্য কেন অধরা?

সাফল্য কেন অধরা?

রোহিতের দাবি, ওই চ্যাম্পিয়ন্স ট্রফির পর কোনও ভুল না করা সত্ত্বেও কাঙ্ক্ষিত সাফল্য আসেনি। তিনি বলেন, ব্যক্তিগত ও দলগতভাবে আমরা ভালো খেলেছি, তারপরও ট্রফি অধরাই থেকেছে। আন্তর্জাতিক ক্রিকেটে চাহিদা থেকে চ্যালেঞ্জ সব সময়ই থাকে, তবে তা পেশাদারি মানসিকতা দিয়েই সামলাতে আমরা সকলেই বদ্ধপরিকর। ভারতেও কয়েকটি বিশ্বকাপ আসছে। আমরা সকলেই ভালো কিছু করার জন্যই মুখিয়ে রয়েছি। আমরা নিশ্চিতভাবেই চ্যাম্পিয়ন হতে চাইব, তবে তা নিশ্চিত করতে যে প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয় সেটাও সমান গুরুত্বপূর্ণ। প্রাথমিক যে সব বিষয় ঠিক রাখতে হয় দলগতভাবেই সে বিষয়ে দৃষ্টি রেখে অভীষ্ট লক্ষ্যের দিকে এগোতে হবে।

রোহিত-মন্ত্র

রোহিত-মন্ত্র

ব্যক্তিগত দক্ষতার উন্নতি ঘটালেই দলগতভাবে সাফল্য পাওয়ার রাস্তা সহজ হয়ে যায় বলে মনে করেন রোহিত শর্মা। তিনি বলেন, প্রথমে ক্রিকেটার হিসেবে আমাদের আরও উন্নত হতে হবে। তাতেই দলগত পারফরম্যান্স ভালো হবে। টাফ চ্যালেঞ্জ কীভাবে উতরে যাওয়া যাবে সেটাই গুরুত্বপূর্ণ। অতীতেও আমরা এমন পরিস্থিতিতে পড়েছি যেখানে ১০ রানে ৩টি বা ১৫ রানে দুটি উইকেট পড়ে গিয়েছে। কিন্তু সেখান থেকে আমরা ঘুরে দাঁড়াতে পারিনি। এর সঙ্গে আরও বেশ কিছু বিষয় মাথায় রেখে নিজেদের উন্নত করতে হবে।

গুরুত্ব দিচ্ছেন কীসে?

গুরুত্ব দিচ্ছেন কীসে?

রোহিত শর্মা বলেছেন, খুব বেশি ম্যাচে দেশকে নেতৃত্ব না দিলেও আমি নতুন বেশি কিছু করতে যাই না। প্রায় সবটাই স্বাভাবিক রেখে ক্রিকেটারদের কার কী দায়িত্ব পালন করতে হবে সেই বার্তাটা স্পষ্টভাবে জানিয়ে দিয়ে থাকি। এতে ক্রিকেটাররাও ম্যাচের আগে বুঝতে পারেন তাঁদের কাছ থেকে দল ঠিক কী চাইছে। কোচ বা অধিনায়কের প্রধান কাজটাই হলো, দলের সকলের সঙ্গে বোঝাপড়া যাতে ঠিকঠাক থাকে তা নিশ্চিত করা। সংশ্লিষ্ট ক্রিকেটার দলে কেন সুযোগ পেয়েছেন সেই উপলব্ধিটাই তাঁর মধ্যে এনে দেওয়া আমার লক্ষ্য থাকে। কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে জুটি যে তিনি উপভোগ করছেন সেই বার্তা দিয়ে রোহিত বলেছেন, দলে যাতে হাল্কা ও আনন্দময় পরিবেশ থাকে সেটাই নিশ্চিত করতে চাই আমরা।

English summary
Rohit Sharma Heaps Praise On Virat Kohli As India Captain And Says Enjoyed Each And Every Moment Under Him. According To Virat Led India From The Front For Five Years.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X