• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় রেকর্ড লাফ পন্থের, প্রথম দশে তিন ভারতীয়

Google Oneindia Bengali News

আইসিসি টেস্ট ক্রমতালিকায় ব্যাটসম্যানদের মধ্যে পঞ্চম স্থান ধরে রাখলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর পরেই রয়েছেন ঋষভ পন্থ। রোহিত শর্মার সঙ্গে যুগ্মভাবে এই তালিকায় কেরিয়ারের সেরা জায়গায় পৌঁছালেন ভারতের উইকেটকিপার-ব্যাটসম্যান।

সেরা জায়গায় পন্থ

সেরা জায়গায় পন্থ

আইপিএলের আগে ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলে ভারত। তাতে ভালো পারফরম্যান্সের সুবাদে আইসিসি-র বিচারে প্লেয়ার অব দ্য মান্থের পুরস্কার পান ঋষভ পন্থ। চারটি টেস্টের ৬টি ইনিংসে মোট ২৭০ রান করেন ভারতের উইকেটকিপার ব্যাটসম্যান। দুটি অর্ধশতরান ও একটি শতরান করেন। সর্বাধিক রান ১০১। ৮৪.১১ স্ট্রাইক রেট রেখে এই সিরিজে পন্থের ব্যাটিং গড় ছিল ৫৪। এর ফলে আইসিসি-র টেস্ট ব্যাটসম্যানদের ক্রমতালিকায় কেরিয়ারে সেরা ষষ্ঠ স্থানে চলে এলেন পন্থ। এই সিরিজে রান সংগ্রহকারীদের তালিকায় পন্থের আগে ছিলেন শুধু রোহিত শর্মা ও জো রুট। ইংল্যান্ড অধিনায়ক জো রুটই আট ইনিংসে ব্যাট করে সবচেয়ে বেশি মোট ৩৬৮ রান করেন। রুট ব্যাটসম্যানদের ক্রমতালিকায় রয়েছেন চারে।

প্রথম দশে তিন ভারতীয়

প্রথম দশে তিন ভারতীয়

ঋষভ পন্থ ছাড়াও আইসিসি টেস্ট ক্রমতালিকায় ব্যাটসম্যানদের মধ্যে প্রথম দশে রয়েছেন মোট তিন ভারতীয়। ভারত অধিনায়ক বিরাট কোহলি পঞ্চম স্থানটি ধরে রেখেছেন। রোহিত শর্মা রয়েছেন ঋষভ পন্থ ও নিউজিল্যান্ডের হেনরি নিকোলসের সঙ্গে যুগ্ম ষষ্ঠ স্থানে। রোহিতও এক ধাপ উঠে ছয়ে এসেছেন। তিনজনেরই পয়েন্ট ৭৪৭। প্রথম কুড়ির মধ্যে রয়েছেন চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানে। পূজারা চতুর্দশ স্থানে নেমে গিয়েছেন। রাহানেও নেমে গিয়েছে ১৫ নম্বরে।

বোলার ও অলরাউন্ডারের তালিকায়

বোলার ও অলরাউন্ডারের তালিকায়

বোলার ও অলরাউন্ডারদের তালিকায় প্রথম চারে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। বোলারদের ক্রমতালিকায় অশ্বিন রয়েছেন দুইয়ে। শীর্ষে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। অলরাউন্ডারদের তালিকায় অশ্বিন রয়েছেন চারে। রবীন্দ্র জাদেজা ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলতে না পারলেও তৃতীয় স্থানটি ধরে রেখেছেন।

ভারতকে সমীহ গ্র্যান্ডহোমের

ভারতকে সমীহ গ্র্যান্ডহোমের

আইপিএল স্থগিত হয়ে গিয়েছে। ভারতীয়রা মানসিকভাবে তৈরি হচ্ছেন আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য। ভারতীয় দলকে সমীহ করছে নিউজিল্যান্ড। দলের অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম এবার আইপিএলে ছিলেন না। তিনি এদিন বলেন, নিউজিল্যান্ডের চ্যালেঞ্জ মোকাবিলার আগে ভারতকে আরেকটি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। গ্র্যান্ডহোম বলেন, ভারতীয় দলের প্রতিটি বিভাগেই ভালো ক্রিকেটাররা রয়েছেন এবং তাঁরা ফর্মেও রয়েছেন। ফলে ফাইনালের প্রথম একাদশ বেছে নেওয়াটাই ভারতের বড় চ্যালেঞ্জ হতে চলেছে। বিরাট কোহলির দলে যেমন ভালো সিমার রয়েছেন, তেমনই স্পিনাররাও রয়েছেন। ফলে এতোজনের মধ্যে সেরা একাদশ বেছে নেওয়ার কাজটা খুব একটা সহজ নয়। উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় প্রথম সারির বেশ কয়েকজন ক্রিকেটার ছাড়াই সিরিজ জিতেছিল ভারত। এমনকী ইংল্যান্ডের বিরুদ্ধেও মূলত স্পিনারদের দাপটেই জেতে ভারত। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ইংল্যান্ডে, পরিস্থিতি অন্যরকমই হবে। ফাইনালের আগে অবশ্য ইংল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট খেলে একটু হলেও সুবিধাজনক জায়গাতেই থাকবেন কিউইরা।

English summary
Rishabh Pant Moves Up To Sixth Spot As Three Indians In Top Ten Of ICC Test Rankings. Virat Kohli Retains His Fifth Place.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X