• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১৭ বছর আগের ২২ মার্চ, ভারতবাসীর হৃদয় ভেঙে দেওয়া পন্টিং-র ব্যাটে কী স্প্রিং ছিল? প্রশ্ন নেটিজেনদের

  • |
Google Oneindia Bengali News

২০০৩-র ২২ মার্চ। দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গে, ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে রিকি পন্টিং-র দুর্ধর্ষ অস্ট্রেলিয়ার মুখোমুথি হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন কার্যত অনভিজ্ঞ ভারত। সেদিন পারেনি টিম ইন্ডিয়া। হৃদয় ভেঙে গিয়েছিল ১২০ কোটি ভারতবাসীর। সৌজন্যে পন্টিং-র অনবদ্য শতরান।

যে ব্যাট থেকে এসেছিল সেই ইনিংস, তার ছবি টুইটারে পোস্ট করে স্মৃতি হাতড়েছেন অজি লেজেন্ড। দিনটি স্মরণ করেছে আইসিসি-ও। কেবল দিনটি ভুলতে না পারা ভারতীয় নেটিজেনদের প্রশ্ন, সেই ম্যাচে রিকি পন্টিংয়ের ব্যাটে কী স্প্রিং লাগানো ছিল?

দুর্দান্ত পন্টিং ও অস্ট্রেলিয়া

দুর্দান্ত পন্টিং ও অস্ট্রেলিয়া

সেদিন টসে জিতে অস্ট্রেলিয়াকে ব্যাট করার আমন্ত্রণ জানিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। কিন্তু সেই সিদ্ধান্ত বুমেরাং হয়ে টিম ইন্ডিয়ার দিকেই ফিরে আসে। অস্ট্রেলিয়ার হয়ে শুরুটা দুর্দান্ত করেছিলেন ওপেনার অ্যাডাম গিলক্রিস্ট ও ম্যাথু হেডেন। তাঁদের মধ্যে ১০৫ রানের পার্টনারশিপ হয়েছিল। ১২৫ রানে দ্বিতীয় উইকেট হারিয়েছিল ক্যাঙারুর দেশ। এরপর অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং বাইশ গজে নেমে ভারতের হাত থেকে ম্যাচ পুরোপুরি ছিনিয়ে নিয়ে গিয়েছিলেন। সেদিন ১২১ বলে ১৪০ রানের অতিমানবিক ইনিংস খেলেছিলেন পন্টিং। মেরেছিলেন ৮টি ছয়। মাঠের সবদিকে শট খেলেছিলেন। পন্টিং-র বিক্রমে সেদিন কার্যত খেই হারিয়ে ফেলেছিলেন ভারতীয় বোলাররা। ব্যর্থ হয়েছিলেন শ্রীনাথ, জাহির, হরভজন। অজি অধিনায়ককে যোগ্য সঙ্গত দিয়েছিলেন ডামিয়েন মার্টিন (৮৮)। ৫০ ওভার শেষে পাহাড়প্রমাণ ৩৫৯ রান তুলেছিল অস্ট্রেলিয়া।

ভারতের জবাব

ভারতের জবাব

বিশ্বকাপের ফাইনালে পাহাড়প্রমাণ লক্ষ্য তাড়া করতে নেমে ২৩৪ রানেই অল আউট হয়েছিল ভারত। টিম ইন্ডিয়ার হয়ে সর্বাধিক ৮২ রান করেছিলেন বীরেন্দ্র শেহওয়াগ। ৪৭ রান করেছিলেন রাহুল দ্রাবিড়। অস্ট্রেলিয়ার কাছে ১২৫ রানের সেই শোচনীয় হার আজও ভুলতে পারেনি ভারতবাসী।

ব্যাটের ছবি পোস্ট পন্টিং-র

করোনা ভাইরাসের জেরে গোটা বিশ্বের মতো ঘরবন্দি হয়ে রয়েছেন ২০০৩ বিশ্বকাপ ফাইনালের নায়ক তথা অস্ট্রেলিয়ার অন্যতম সফল অধিনায়ক রিকি পন্টিং। সেই অবস্থাতেই সেই ম্যাচে যে ব্যাট দিয়ে তিনি শতরান করেছিলেন, তার ছবি টুইটারে পোস্ট করেছেন অজি লেজেন্ড।

আইসিসি-র পোস্ট

রিকি পন্টিং-র পোস্টের প্রেক্ষিতে ২০০৩-র সেই বিশ্বকাপ ফাইনালের মুহূর্তকে স্মরণ করেছে আইসিসি। পন্টিং-র শতরানের মুহূর্তের ভিডিও পোস্ট করে বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ামক সংস্থা লিখেছে, 'দ্য ব্লেড ইন অ্যাকশন'।

স্প্রিং থিয়োরি

১৭ বছর আগের ২২ মার্চ রিকি পন্টিং-র ব্যাট থেকে ওই অতিমনাবিক ইনিংস এখনও পীড়া দেয় ভারতবাসীকে। সেই দুঃখের জায়গা থেকেই নেটিজেনদের প্রশ্ন সেদিন অজি লেজেন্ডের ব্যাটে কী স্প্রিং লাগানো ছিল?

English summary
Ricky Ponting and ICC throwback themself on to the World Cup 2003 final
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X