India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

টি ২০ বিশ্বকাপ চলাকালীনই পেলেন দুঃসংবাদ, কার প্রয়াণে এতটা বিধ্বস্ত ঋষভ পন্থ?

Google Oneindia Bengali News

টি ২০ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিরুদ্ধে দেশের সবচেয়ে বড় জয়ের রেশ কাটার আগেই এল দুঃসংবাদ। যা বিধ্বস্ত করে দিয়েছে ঋষভ পন্থকে। আজ টুইটে তিনি লিখেছেন, আমার মেন্টর, কোচ, মোটিভেটর, আমার সবচেয়ে বড় সমালোচক এবং আমার সবচেয়ে বড় ফ্যান, যিনি আমাকে নিজের সন্তানের মতো যত্ন নিতেন তাঁর প্রয়াণের খবরে আমি বিধ্বস্ত।

পন্থদের কোচ তারক সিনহা প্রয়াত

(ছবি- ঋষভ পন্থের টুইটার)

শুধু ঋষভ পন্থই নন, ভারতকে এক ডজন টেস্ট ক্রিকেটার এবং ভারতীয় ক্রিকেটকে অসংখ্য প্রথম শ্রেণির ক্রিকেটার উপহার দিয়েছেন তারকা সিনহা। দিল্লির সনেট ক্লাবের প্রথিতযশা কোচ। তিনিই আজ প্রয়াত। ৭১ বছর বয়সে। সেই দুঃসংবাদ যখন পেলেন ঋষভ তখন তিনি টি ২০ বিশ্বকাপে ভারতীয় দলের সঙ্গে দুবাইয়ে।

পন্থ টুইটে শ্রদ্ধা জানাতে গিয়ে লিখেছেন, যখনই মাঠে খেলতে নামব আমার হৃদয়জুড়ে আপনি আমার সঙ্গে থাকবেন। পন্থ তারক সিনহাকে ডাকতেন তারক স্যর নামে। কেউ আবার বলতেন উস্তাদজি। বীরেন্দ্র শেহওয়াগ থেকে আকাশ চোপড়া তারক সিনহাকে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন উস্তাদজি সম্বোধনেই। ক্রিকেটের জন্য লেখাপড়ায় ফাঁকি একেবারেই বরদাস্ত করতেন না তারক সিনহা। সিনহার সহকারী দেবেন্দ্র শর্মার নজরে প্রথম পড়েন পন্থ। তিনি তখন রাজস্থানে কোচিং করাতেন। দিল্লিতে ১২ বছরের পন্থকে নিয়ে এসে তাঁকে স্কুলে ভর্তির ব্যবস্থা করেছিলেন তারক সিনহা। দিল্লির সেই স্কুল থেকেই দশম ও দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হন পন্থ।

দিল্লির সনেট ক্লাব থেকে দিল্লি দলে অনেকে সুযোগ পেয়েছেন। এই ক্লাবেরই প্রতিষ্ঠাতা তথা ফাদার ফিগার ছিলেন তারক সিনহা। তিনি বলতেন, আমার ছাত্ররা খেলে, আমি নিজেকে কোচ বলে ভাবি না। তাঁর প্রশিক্ষণপ্রাপ্ত ক্রিকেটারদের দীর্ঘ তালিকায় উল্লেখযোগ্য নাম সুরিন্দর খান্না, সঞ্জীব শর্মা, মনোজ প্রভাকর, প্রয়াত রমন লাম্বা, কেপি ভাস্কর, অজয় শর্মা, অতুল ওয়াসন, আকাশ চোপড়া, অঞ্জুম চোপড়া, রুমেলি ধর, আশিস নেহরা, শিখর ধাওয়ান, ঋষভ পন্থ, নীতীশ রানা প্রমুখ। ২০১৮ সালে তারক সিনহাকে জীবনকৃতী দ্রোণাচার্য পুরস্কার প্রদান করা হয়েছিল।

দুই মাস ধরে তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। আজ ভোর তিনটে নাগাদ প্রয়াত হন। তিনি বিয়ে করেননি, বোনের কাছেই থাকতেন। ক্যান্সার ধরা পড়ার পর দিল্লি ও জয়পুরের চিকিৎসকরা তারক সিনহার চিকিৎসা করছিলেন। কিন্তু শেষরক্ষা হল না। যদিও সুস্থ হয়ে ফের মাঠে ক্রিকেট প্রশিক্ষণে ফিরতে পারবেন বলে আশাবাদী ছিলেন প্রথিতযশা এই কোচ। পাঁচ দশকেরও বেশি সময় ধরে তিনি ক্রিকেটার গড়ার কাজ চালিয়ে গিয়েছেন। উঠতি প্রতিভা বাছাই করে এনে তাঁর ক্লাবের হয়ে প্রতিভা বিকাশের সুযোগ করে দিতেন। তাঁর প্রয়াণে দিল্লির ক্রিকেট মহল এক অভিভাবককে হারাল।

বিসিসিআই তাঁকে একবারই মহিলা ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ করেছিল। সেই দলে ঝুলন গোস্বামী, মিতালি রাজদের প্রশিক্ষণ দিয়েছেন তারকা সিনহা। কোনও প্রাতিষ্ঠানিক সহায়তা ছাড়াই যেভাবে তিনি একের পর এক ক্রিকেটারকে নিজেদের পায়ে দাঁড় করিয়েছেন, তাঁকে কুর্নিশ জানিয়েছেন আকাশ চোপড়া। বীরেন্দ্র শেহওয়াগ-সহ অনেক প্রাক্তনই শোকজ্ঞাপন করেছেন, বিসিসিআইয়ের তরফেও শোকপ্রকাশ করা হয়েছে।

English summary
Renowned Coach From Delhi's Sonnet Cricket Club Tarak Sinha Has Died At The Age Of 71. Sinha Was Conferred With The Lifetime Dronacharya Award In 2018.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X