• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শ্রীলঙ্কার বিরুদ্ধে কপিল দেবকে টপকে যাওয়ার হাতছানি অশ্বিনের সামনে

Google Oneindia Bengali News

শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে এক অনন্য নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন বর্ষীয়ান স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দুই ম্যাচের টেস্ট সিরিজে পাঁচ উইকেট পেলেই ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় কপিল দেবকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসবেন অশ্বিন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে কপিল দেবকে টপকে যাওয়ার হাতছানি অশ্বিনের সামনে

৮৪টি টেস্টে এখনও পর্যন্ত ৪৩০টি উইকেট শিকার করেছেন রবিচন্দ্রন অশ্বিন। যার মধ্যে ৩০ বার এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন তারকা অফ-স্পিনার। এই মুহূর্তে ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট সংগ্রহকারীদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। কিছু দিন আগেই হরভজন সিং-এর উইকেট ট্যালি পেরিয়ে এসেছে এই তামিল স্পিনার। হরভজন নিজের টেস্ট কেরিয়ারে ৪১৭টি উইকেট অর্জন করেছিলেন। এই তালিকার শীর্ষে রয়েছেন কিংবদন্তি অনিল কুম্বলে। ১৩২টি টেস্টে কর্ণাটকের এই স্পিনারের সংগ্রহ ৬১৯ উইকেট।।

উল্লেখ্য, ভারতীয়দের মধ্যে টেস্ট ক্রিকেটে সেরা দশ উইকেট সংগ্রহকারীর তালিকায় ছ'জনই স্পিনার। যদিও সেরা পাঁচের মধ্যে রয়েছেন দু'জন পেসার। কিংবদন্তি কপিল দেব ছাড়া এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ইশান্ত শর্মা। তাঁর উইকেট সংখ্যা ৩১১।

চলতি বছর জানুয়ারি মাসে শেষ বার ভারতের জার্সিতে খেলতে দেখা গিয়েছিল অশ্বিনকে। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে ভারতের স্পিন বিভাগের নেতৃত্বে ছিলে রবিচন্দ্রন অশ্বিন। এর পর বিশ্রামে পাঠানো হয় অশ্বিনকে। ফের ভারতীয় দলে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য অশ্বিনের ফেরা নির্ভর করছে তাঁর ফিটনেসের উপর। চোট সারিয়ে মোহালির নেটে ঘাম ঝড়াচ্ছেন অশ্বিন। চুটিয়ে অনুশীলন করছেন তিনি।

ঘরের মাঠে রবিচন্দ্রনের অশ্বিনের পারফরম্যান্সের বরাবরই নজর কেড়েছে। তাঁর প্রাপ্ত ৪৩০ উইকেটের মধ্যে ৩০০টি উইকেটই তিনি পেয়েছেন দেশের মাটিতে। শ্রীলঙ্কার বিরুদ্ধে এই রকম এক জন অভিজ্ঞ ক্রিকেটারের সার্ভিস পাওয়ার জন্য রোহিত শর্মা যে মুখিয়ে থাকবেন তা স্বাভাবিক। প্রাক সংবাদিক সম্মেলনে ভারতীয় দলের সহ অধিনায়ক জসপ্রীত বুমরাহ আপডেট দিয়েছেন অশ্বিন সম্পর্কে। তিনি বলেছেন, "এ দিন (বুধবার) অনুশীলনে বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিং করেছেন অশ্বিন। আশা করি ওকে পাওয়ার বিষয়ে কোনও সমস্যা হবে না।"

English summary
Ravichandran Ashwin on verge to achieve the second spot in the all time top test wicket taker’s tally of India. R Ashwin secondly hold the second position in the list, if he takes five wicket in the test series against Sri Lanka then he can go past Kapil Dev’s stellar Record.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X