• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে দুই ক্রিকেটার করতে পারেন বাজিমাত! কাদের কথা বলছেন রবি শাস্ত্রী?

Google Oneindia Bengali News

ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি ২০ সিরিজ খেলতে নামছে। ৯ জুন থেকে সিরিজ শুরু দিল্লিতে। তার আগে গোটা দল একত্রিত হচ্ছে দেশের রাজধানীতে। এই সিরিজে ভারত রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ একঝাঁক তারকাকে বিশ্রাম দিয়েছে। কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক লোকেশ রাহুল। ভারত দাঁড়িয়ে দলগত বিশ্বরেকর্ডের সামনেও।

বিশ্বরেকর্ডের হাতছানি

বিশ্বরেকর্ডের হাতছানি

দিল্লিতে জয় ছিনিয়ে নিতে পারলেই টানা ১৩টি টি ২০ আন্তর্জাতিক জয়ের নিরিখে নতুন বিশ্বরেকর্ড গড়বে ভারত। আপাতত ভারত, রোমানিয়া ও আফগানিস্তান টানা ১২টি করে টি ২০ আন্তর্জাতিক জেতার নজির গড়েছে। টি ২০ বিশ্বকাপে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে পরাস্ত হওয়ার পর থেকে আর কোনও টি ২০ আন্তর্জাতিকে হারেনি ভারত। নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে টি ২০ সিরিজে দেশের মাটিতে ভারত হোয়াইটওয়াশ করেছে। যদিও লোকেশ রাহুলের নেতৃত্বে ভারত দক্ষিণ আফ্রিকায় একটি টেস্ট ও তিনটি একদিনের ম্যাচে পরাস্ত হয়েছিল।

পরীক্ষা রাহুলের

পরীক্ষা রাহুলের

চলতি বছরেই টি ২০ বিশ্বকাপ রয়েছে। ভারতের প্রথম একাদশে বেশ কয়েকজনের জায়গা পাকা। বিভিন্ন পজিশনে বা বিভিন্ন কম্বিনেশনে কে সবচেয়ে বেশি কার্যকরী হবেন তা-ই এখন থেকে দেখে নেওয়ার পালা। একই জায়গার জন্য যাতে অন্তত ২ বা ৩ জন বিকল্প হয়ে উঠতে পারেন সেটা নিশ্চিত করার দিকে নজর থাকবে টিম ম্যানেজমেন্টের। গত বিশ্বকাপে ভারতের দল গঠনে ত্রুটির কারণে ব্যর্থতার সম্মুখীন হতে হয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। এবার যাতে তা না হয় সেজন্য সকলেই সতর্ক। লোকেশ রাহুল আইপিএলে তাঁর নেতৃত্বাধীন লখনউ সুপার জায়ান্টসকে প্লে অফ অবধি পৌঁছে দিয়েছিলেন। ভারতীয় ব্যাটারদের মধ্যে তিনিই সর্বাধিক রান করেন। এবার দেশের হয়ে ফের তাঁর অধিনায়কত্বের পরীক্ষা।

জম্মু এক্সপ্রেস

জম্মু এক্সপ্রেস

আইপিএলে দুরন্ত পারফরম্যান্সের সুবাদে ভারতীয় দলে ডাক পেয়েছেন 'জম্মু এক্সপ্রেস' উমরান মালিক। ভারতীয়দের মধ্যে দ্রুততম বল করার পাশাপাশি ২২ উইকেট নেন তিনি। উমরানের অভিষেক দিল্লিতেই হতে পারে। তার আগে প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রী বলেছেন, উমরান যদি ভালো লাইন বজায় রাখার ক্ষেত্রে ফোকাস করেন তাহলে তাঁকে সামলানো সহজ হবে না। যদি উইকেটে পেসারদের জন্য কিছু থাকে তাহলে উমরানের গতি ব্যাটারদের অস্বস্তি বাড়াবে। বিশেষ করে নতুন যাঁরা ব্যাট করতে নামবেন তাঁদের কাজ বেশ কঠিনই হবে। উমরানকে খুব বেশি কিছু পরিবর্তন করতে হবে না। তবে অনুশীলনের সময় সঠিক লাইনে বল করার ধারাবাহিকতার উপর ফোকাস রাখতে হবে। সঠিক জায়গায় তিনি বল ফেলেন, লেংথ ঠিকই রয়েছে। লাইনে কিছুটা সমস্যা রয়েছে উমরানের। সেটা মিটিয়ে ফেললেই হবে।

ডিকে-কে নিয়ে আশাবাদী রবি

ডিকে-কে নিয়ে আশাবাদী রবি

দীনেশ কার্তিক ২০১৯ সালের পর ভারতের সাদা বলের ক্রিকেট দলে কামব্যাক করেছেন আইপিএলে ১৬ ম্যাচে ৩৩০ রান করে, স্ট্রাইক রেট ১৮৩-র উপর। ভারতের প্রথম একাদশে ঋষভ পন্থের জায়গা পাকা। কিন্তু তাতেও কার্তিককে কীভাবে দলে রাখা যায় তাও যুক্তি দিয়ে মেলে ধরেছেন শাস্ত্রী। তিনি বলেন, ভারতের একাদশে কোন জায়গায় কাকে দরকার সেটা দেখা সবার আগে গুরুত্বপূর্ণ। দলে এমন কিপার দরকার যিনি টপ অর্ডারে ব্যাট করতে পারেন, নাকি এমন কিপার যিনি ফিনিশারের ভূমিকা পালন করতে পারেন? আমি দ্বিতীয়টিরই পক্ষপাতী। এমন একজন কিপার দরকার, যিনি মহেন্দ্র সিং ধোনির ভূমিকা পালন করতে পারবেন। টি ২০ ক্রিকেটে পন্থ প্রথম চার বা পাঁচে ব্যাট করেন। কিন্তু কিপিংয়ের পাশাপাশি ম্যাচ ফিনিশ করতে পারেন, এমন ক্রিকেটার ধোনির অবসরের পর খুব বেশি নেই বললেই চলে। সেই নিরিখে কার্তিকের সুযোগ পাওয়ার ভালোই সম্ভাবনা রয়েছে আমার বিশ্বাস।

English summary
Ravi Shastri Shares Vital Tips Regarding Dinesh Karthik And Umran Malik Ahead Of India vs SA T20I Series. Former Indian Coach Feels India Need A Finisher Like MS Dhoni.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X