• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওপেনার কেএল রাহুলের ব্যাট কি কথা বলবে? তাকিয়ে ক্রিকেট বিশ্ব

ইতিহাস স্রষ্টা রবিনহুডের শহরে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। ইংল্যান্ডের নটিংহামের এই মাঠে এক সময় কাউন্টি ক্রিকেট মাতিয়েছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলি ও দক্ষিণ আফ্রিকান লেজেন্ড ক্লাইভ রাইস। ঐতিহাসিক ট্রেন্ট ব্রিজে আবার জন্ম দিয়েছে লারউড ও ভস পাবের মতো ইংলিশ ক্রিকেটারদের, যাঁরা ১৯৩২-৩৩-র কুখ্যাত বডিলাইন অ্যাসেজ সিরিজে ডন ব্র্যাডম্যানের দেশের বিরুদ্ধে কেরামতি দেখিয়েছিলেন।

ওপেনার কেএল রাহুলের ব্যাট কী কথা বলবে? তাকিয়ে ক্রিকেট বিশ্ব

বৃহস্পতিবার যে মাঠে খেলতে নামার আগে কিউই-দের পেস অ্যাটাককে সামলাতে পরিকল্পনা ভাজছে বিরাট কোহলির দল, সেই ট্রেন্ট ব্রিজেই ২০০২ সালে মাত্র ১৭ বছর বয়সে ম্যাথু হোগার্ড, অ্যান্ড্রু ফ্লিন্টফ, ডমিনি কক, স্টিভ হার্মিসনের ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের টেস্ট কেরিয়ার শুরু করেছিলেন ভারতের উইকেটরক্ষক পার্থিব প্যাটল। এখন তিনি টি-টোয়েন্টি স্পেশালিস্ট। সেই টি-টোয়েন্টির ফর্ম্যাট থেকেই উঠে আসা আরও এক ভারতীয় ব্যাটসম্যান তথা উইকেটরক্ষক কেএল রাহুল আচমকাই চলে এসেছেন আলোচনার কেন্দ্রে।

শিখর ধাওয়ান চোট পাওয়ায় ট্রেন্ট ব্রিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে হয়তো তাঁকেই রোহিত শর্মার সঙ্গে ওপেনে পাঠাতে পারে ভারতীয় টিম ম্যামেজমেন্ট। এবং তিনি সেখানে সফল হবেন বলেই ধারণা ক্রিকেট বিশেষজ্ঞদের। ঘরোয়া ক্রিকেট এবং আইপিএলে রাহুলের ওপেন করার অভিজ্ঞতা এই ম্যাচে কাজে দেবে বলেই আশা। যদিও কাজটা অতটাও সহজ নাও হতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ। ট্রেন্ট বোল্ট, লোকি ফার্গুসন সম্বলিত কিউই বোলিং বিভাগ ভারতের ব্যাটিং লাইন আপে কম্পন ধরাতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

যদিও দক্ষিণের রাহুল কিন্তু ভারতীয় দলে মুশকিল আসান বলেই পরিচিত। দলের প্রয়োজনে অধিনায়কের যেখানে মনে হয়েছে (৩, ৪, ৫, ৬), সেখানেই ব্যাট করতে পাঠানো হয়েছে এই ডান-হাতিকে। হয়তো কিছু ক্ষেত্রে বিফল হয়েছেন, তবে অধিকাংশ ক্ষেত্রেই সফলতা কেএলের ব্যাট ছুঁয়েছে। হয়তো এই জন্যই আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে রাহুলের ব্যাটিং গড় এখনও ৪০ কোঠা পেরোতে পারেনি। সেদিক থেকে দেখলে ওপেনিং স্লটটাই তাঁর একমাত্র স্বাচ্ছন্দ্যের জায়গা। যেখানে নেমে একটি সেঞ্চুরি সহ ৭টি ম্যাচে ৫৬-রও বেশি ব্যাটিং গড়ে ২৮০ রান করেছেন এই কর্নাটকি।

তাই ওপেনার রাহুল নিউজিল্যান্ড ম্যাচে কামাল করতে পারেন বলেই আশা ভারতীয় ফ্যানদের। অন্যভাবে দেখলে, জাতীয় দলের ওপেনিং স্লটে নিজের জায়গা পাকা করতে কেএল রাহুলের কাছে এর থেকে ভালো সুযোগ আর কী-ই বা হতে পারে।

English summary
Rahul will open the Indian innings against New Zealand in World Cup, is he capable enough.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X