• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একসঙ্গে দুই দেশে সফর, ভারতীয় দলের শক্তিবৃদ্ধির মূল কারণ জানালেন রাহুল দ্রাবিড়

একইসঙ্গে ভারতের টেস্ট ও সীমিত ওভারের দল দুই দেশে সফর করবে। বিরাট কোহলিরা যখন ইংল্যান্ডে, তখন শিখর ধাওয়ানরা থাকবেন শ্রীলঙ্কায়। বিশ্ব ক্রিকেটে এমন ঘটনা নজিরবিহীন। ভারতীয় ক্রিকেটারদের শক্তিশালী পুল থাকাতেই এটা সম্ভবপর হয়েছে। কিন্তু কীভাবে সেটা সম্ভব হল তা ক্রিকইনফোকে জানালেন ন্যাশনাল ক্রিকেট আকাদেমির ডিরেক্টর রাহুল দ্রাবিড়। শ্রীলঙ্কা সফরে তিনিই কোচ হিসেবে যাচ্ছেন।

সকলকে সুযোগ

সকলকে সুযোগ

রাহুল দ্রাবিড় এর আগে অনূর্ধ্ব ১৯ ও ভারতীয় এ দলের হয়ে কোচিং করিয়েছেন। তিনি জানিয়েছেন, কোনও সফরে কোনও ক্রিকেটার যাতে ম্যাচ পাওয়া থেকে বঞ্চিত না হন সেটা কোচ হিসেবে বরাবরই নিশ্চিত করে এসেছেন। সফরে গিয়ে ম্যাচে নিজেকে প্রমাণ করতে না পারা একজন ক্রিকেটারের কাছে কতটা খারাপ অভিজ্ঞতা তা নিজের কেরিয়ারে উপলব্ধি করাতেই কোচ হিসেবে সকলকে সুযোগ দিতে চান দ্রাবিড়। তিনি বলেন, ৭০০-৮০০ রান করে কেউ দলের সঙ্গে গিয়ে যদি একটিও ম্যাচ না খেলে দেশে ফেরেন, পরবর্তী সফরে সুযোগ পেতে তাঁকে আবার অতো রান করতে হয়। এটা সহজ ব্যাপার নয়। কারণ, রান করলেও দলে সুযোগের কোনও গ্যারান্টি নেই। তাই যে ১৫ জনকে নিয়ে সফরে গিয়েছি, বরাবরই চেয়েছি সকলকে সুযোগ দিতে যাতে তাঁরা নিজেদের প্রমাণ করতে পারেন। অনূর্ধ্ব ১৯ দলে প্রতি ম্যাচে ৫-৬টি পরিবর্তনও করেছি কোনও কোনও সময়।

পরিকাঠামো নিয়ে

পরিকাঠামো নিয়ে

এনসিএ-তে রাহুল দ্রাবিড়ের কাজ প্রশংসিত হয়েছে বিভিন্ন মহলে। এমনকী এমন দাবিও উঠছে, দ্রাবিড়কে রবি শাস্ত্রীর পর সিনিয়র দলের কোচ করার। দ্রাবিড় বলেন, ১৯৯০ বা ২০০০-এর দশকেও অনুশীলনের উইকেট থেকে শুরু করে ক্রিকেটারদের ফিট রাখার পরিকাঠামো ততটা উন্নত ছিল না। কিন্তু সঠিক ম্যাটিং বা টার্ফ উইকেট না দিলে কিংবা ভালো মানের কোচিংয়ের ব্যবস্থা না থাকলে ভালো ক্রিকেটার তৈরি করা সমস্যার। এটা আমরা আমাদের কেরিয়ার দিয়ে উপলব্ধি করেছি।

ফিটনেস পদ্ধতি

ফিটনেস পদ্ধতি

ক্রিকেটারদের ফিট থাকাও পুল বাড়ানোর অন্যতম কারণ। বিরাট কোহলিদের ফিটনেস লেভেল বা ফিট রাখার পদ্ধতি এখন বাকি দেশগুলির কাছে শিক্ষণীয় পর্যায়ে গিয়েছে। রাহুল দ্রাবিড় জানিয়েছেন, তাঁদের কেরিয়ারে ফিটনেস সংক্রান্ত ব্যাপারে কিছু জানতে অনুসরণ করতে হতো অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাকে। তাঁদের ফিটনেস ট্রেনারদের দেখে শিখতে হতো অনেক কিছু। উঠতি ক্রিকেটারদের দ্রাবিড়ের পরামর্শ, জিমে খুব বেশি সময় কাটালে শরীর শক্ত হয়ে যায়। সে কারণে যত বেশি পারা যায় বোলিং করা আর দৌড়ানো খুব কার্যকরী।

ফের কোচ

ফের কোচ

ভারতের আসন্ন শ্রীলঙ্কা সফরে কোচ হিসেবে যাবেন রাহুল দ্রাবিড়। দেবদত্ত পাড়িক্কল, চেতন সাকারিয়া, ঋতুরাজ গায়কোয়াড়, নীতীশ রানা ও কৃষ্ণাপ্পা গৌতম এই প্রথম জাতীয় দলে ডাক পেলেন। ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্সেরই সুবাদে। ফলে দ্রাবিড়ের কোচিং আদর্শে এটা পরিষ্কার, তিনটি একদিনের আন্তর্জাতিক ও টি ২০ আন্তর্জাতিকে বেশ কয়েকজনের অভিষেক হতেই চলেছে শ্রীলঙ্কার বিরুদ্ধে।

English summary
Rahul Dravid As A Coach Prefers To Give Every Cricketer A Chance To Prove Himself. According To Him, Going On A Tour And Not Getting An Opportunity To Play Is Terrible.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X