• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ছিটকে গেলেন রোহিত, ইতিহাস গড়ে ইংল্যান্ডের বিরুদ্ধে নেতৃত্বে বুমরাহ, এক নজরে দু'দলের হালহকিকত ও সম্ভাব্য একাদশ

Google Oneindia Bengali News

ইংল্যান্ডের বিরুদ্ধে ১ জুন পঞ্চম টেস্টে মাঠে নামছে ভারত। দুই দলের কাছেই গুরুত্বপূর্ণ হতে চলেছে এই ম্যাচ। শেষ বার ইংল্যান্ড এবং ভারত যখন মুখোমুখি হয়েছিল সেই ম্যাচে ১৫৭ রানে পরাজিত হয়েছিল ইংল্যান্ড। দুরন্ত ছন্দে থাকা ভারতীয় দল পঞ্চম টেস্টে মাঠে নামার আগে কোভিডের কারণে স্থগিত হয়ে গিয়েছিল সেই টেস্ট। সেই ম্যাচটিই হতে চলেছে এজবাস্টনে।

ছিটকে গেলেন রোহিত, ইতিহাস গড়ে ইংল্যান্ডের বিরুদ্ধে নেতৃত্বে বুমরাহ, এক নজরে দুদলের হালহকিকত ও সম্ভাব্য একাদশ

দুই দলেই একাধিক পরিবর্তন এসেছে। ভারতীয় দলে যেমন পরিবর্তন ঘটেছে কোচ এবং অধিনায়কের তেমনই পরিবর্তিত হয়েছে ইংল্যান্ডের কোচ অধিনায়ক। রবি শাস্ত্রীর পরিবর্তে ভারতীয় দলের দায়িত্বে এখন রাহুল দ্রাবিড়। বিরাট কোহলির জামানা শেষ হয়ে ভারতীয় দলের অধিনায়কত্বের ব্যাটন এখন রোহিত শর্মা হাতে। একই চিত্র ইংল্যান্ডের ক্ষেত্রেও। ক্রিস সিলভারউডের পরিবর্তে ব্রেন্ডন ম্যাকালাম ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব গ্রহণ করেছেন। পরিবর্তিত হয়েছে অধিনায়কও। জো রুটের পরিবর্তে ইংল্যান্ডের টেস্ট দলের নেতৃত্বে বেন স্টোকস এসেছেন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত ব্যাটিং দক্ষতার পরিচয় দিয়েছে ইংল্যান্ড। ব্রিটিশ দলটির প্রতিটা ব্যাটসম্যানই রয়েছেন ছন্দে। কিউয়িদের বিরুদ্ধে জো রুট এবং জনি বেয়ারস্ট্রো দু'টি করে শতরান এবং একটি করে অর্ধ শতরান করেছেন। ওলি পোপ করেছেন একটি শতরান এবং একটি অর্ধশতরান। দলের অধিনায়ক বেন স্টোকস করেছেন দু'টি শতরান, অ্যালেক্স লিসও করেছেন একটি অর্ধশতরান। ফলে জসপ্রীত বুমরাহ-মহম্মদ শামিদের জন্য কঠিন পরীক্ষা হতে চলেছে এজবাস্টনে।

শুধু ব্যাটসম্যানরাই নন, জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্র়ডের জুটি কঠিন প্রশ্ন করার জন্য তৈরি রয়েছে ভারতীয় ব্যাটিং লাইনকে। এছাড়া দলের একমাত্র প্রিমিয়াম স্পিনার হিসেবে খেলতে চলা জ্যাক লিচ দুর্দান্ত ছন্দে রয়েছেন।

ছিটকে গেলেন রোহিত, ইতিহাস গড়ে ইংল্যান্ডের বিরুদ্ধে নেতৃত্বে বুমরাহ, এক নজরে দুদলের হালহকিকত ও সম্ভাব্য একাদশ

কোভিড আক্রান্ত হওয়ায় এই ম্যাচে রোহিত শর্মার সার্ভিস পাবে না ভারত। বিসিসিআই-এর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে র্যাপিড অ্যান্টিজেন টেস্টে বৃহস্পতিবারও রোহিতের রিপোর্ট পজিটিভ এসেছে। রোহিতের পরিবর্তে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন জসপ্রীত বুমরাহ। অধিনায়ক হিসেবে যে কোনও স্তরের ক্রিকেটে এটা বুমরাহের প্রথম ম্যাচ হতে চলেছে। কিংবদন্তি কপিল দেবের পর দীর্ঘ ৩৫ বছরে প্রথম ফাস্ট বোলার হিসেবে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে চলেছেন জসপ্রীত বুমরাহ।

ভারতের প্রথম একাদশে বিরাট কোহলি, শুভমন গিল, চেতেশ্বর পূজারা, ঋষভ পন্থ এবং শ্রেয়স আইয়ার-এই পাঁচ ক্রিকেটার থাকবেন তা প্রায় নিশ্চিত। রোহিতের পরিবর্তন হিসেবে ভারত থেকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে ময়াঙ্ক আগরওয়ালকে। তবে, তিনি সুযোগ পাবেন কি না, সেই নিয়ে সংশয় রয়েছে কারণ রোহিতের জায়গায় খেলার জন্য লড়াইয়ে রয়েছেন প্রস্তুতি ম্যাচে ভাল ব্যাটিং করা কে এস ভরত এবং হনুমা বিহারী।

অন্য্ দিকে, ভারতীয় বোলিং লাইনআপকে নেতৃত্ব দেবেন এই টেস্টের অধিনায়ক জসপ্রীত বুমরাহ এবং মহম্মদ শামি। অলরাউন্ডার হিসেবে দলে জায়গা পেতে পারেন শার্দূল ঠাকুর। অপর দিকে, তৃতীয় পেসার হিসেবে জায়গা পাওয়ার জন্য দৌড়ে রয়েছেন উমেশ যাদব এবং মহম্মদ সিরাজ। এই ম্যাচে একের বেশি স্পিনার খেলাবে না ভারত তা এক প্রকার নিশ্চিত। সেক্ষেত্রে রবীন্দ্র জাডেজা সুযোগ পেতে পারেন রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে।

ইংল্যান্ড:

অ্যালেক্স লিস, জ্যাক ক্রলি, ওলি পোপ, জো রুট, জনি বেয়ারস্ট্রো, বেন স্টোকস (অধিনায়ক), স্যাম বিলিংস (উইকেটরক্ষক), ম্যাথু পটস, স্টুয়ার্ট ব্রড, জ্যাক লিচ, জেমস অ্যান্ডরস

ভারত (সম্ভাব্য একাদশ):

শুভমন গিল, ময়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, বিরাট কোহলি, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, উমেশ যাদব

English summary
Preview of the 5th test match between India and England. Rohit Sharma officially ruled out and Jasprit Bumrah will lead the team.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X