• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যে কিংবদন্তি ক্রিকেটাররা নিজেদের উত্থানের জন্য সৌরভের কাছে কৃতজ্ঞ

দেশের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে এই জন্যই সফল বলা হয়, কারণ তিনি একঝাঁক তরুণ তারকা জাতীয় শিবিরে জায়গা দিয়েছিলেন। তাঁদের মধ্যে যে পাঁচ কিংবদন্তি নিজেদের উত্থানের জন্য মহারাজকে ধন্যবাদ জানাতে পারেন, তাদের তালিকা দেখে নেওয়া যাক।

নির্বাচনের ঘোষণা

নির্বাচনের ঘোষণা

২০১৬ সালের জুলাই মাসে নির্বাচন কমিশন উত্তরপ্রদেশে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে। ৪০৩টি আসনে মোট ৭ দফায় নির্বাচন হবে বলে জানানো হয়। এছাড়া যে সমস্ত কেন্দ্রে ভোটার সংখ্যা বেশি সেখানে নতুন পোলিং বুথও বাড়ানোর কথা জানায় নির্বাচন কমিশন।

বীরেন্দ্র শেহওয়াগ

বীরেন্দ্র শেহওয়াগ

১৯৯৯ সালে ভারতীয় দলে সুযোগ পেলেও ফ্লপ হয়ে বাদও পড়েছিলেন বীরেন্দ্র শেহওয়াগ। দুই বছর পর ফের জাতীয় দলে ডাক পেয়েছিলেন বীরু। সৌজন্যে সৌরভ গঙ্গোপাধ্যায়। মিডিল অর্ডারে ব্যাট করতে নেমে খেই হারিয়ে ফেললে শেহওয়াগকে ইনিংস শুরু করতে পাঠান মহারাজ। নিজে তিন নম্বরে ব্যাট করতে নামেন বিসিসিআই সভাপতি। ওই স্থানে সফল হয়েছিলেন বীরু। টেস্ট ও ওয়ান ডে মিলিয়ে প্রায় ১৭ হাজার রান করার পাশাপাশি দেশকে ২০০৭-এর টি-টোয়েন্টি ও ২০১১-এর ৫০ ওভারের বিশ্বকাপ দিয়েছেন শেহওয়াগ।

উত্তরপ্রদেশের মোট ভোটার

উত্তরপ্রদেশের মোট ভোটার

নির্বাচন কমিশনের তথ্য বলছে, উত্তরপ্রদেশে মোট ভোটারের সংখ্যা ১৪ কোটি ৫ লক্ষ। এর মধ্যে পুরুষ ভোটার ৭.৭ কোটি ও মহিলা ভোটার রয়েছে ৬.৩ কোটি জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৬৯৮৩ জন।

যুবরাজ সিং

যুবরাজ সিং

২০০০-এর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের পারফরমার যুবরাজ সিং-কে সিনিয়রদের দলে ডাকতে দেরি করেননি অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ওই বছরই কেনিয়ায় হওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নীল জার্সি গায়ে মাঠে নেমেছিলেন যুবি। অনেক চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে যাওয়া পাঞ্জাব তনয়ের কেরিয়ারকে আগলে রেখেছিলেন মহারাজ। হয়তো তিনি জানতেন যে যুবরাজের ক্যারিশমাতেই ২০০৭-এর টি-টোয়েন্টি ও ২০১১-এর ৫০ ওভারের বিশ্বকাপ জিতবে ভারত। ক্রিকেটের তিন ফর্ম্যাট মিলিয়ে দেশের হয়ে ১০ হাজারেরও বেশি রান করেছেন যুবি।

ধর্ম ও জাতের ভিত্তিতে ভাগ

ধর্ম ও জাতের ভিত্তিতে ভাগ

জাত ও ধর্মের ভিত্তিতে হিসাব করলে উত্তরপ্রদেশে মোট জনসংখ্যা ২০ শতাংশ দলিত সম্প্রদায়। মল্লাহ গোষ্ঠী ২৭টি জাতে বিভক্ত। উত্তরপ্রদেশে অন্যান্য অনগ্রসর শ্রেণি জনসংখ্যার মোট ৪০ শতাংশ। ওবিসির মধ্যে যাদবের সংখ্য়া সবচেয়ে বেশি। মুসলমানরা ৬৮টি জাতে বিভক্ত এর মধ্যে ৩৫টি রয়েছে ওবিসির অন্তর্ভুক্ত। উত্তরপ্রদেশের মোট জনসংখ্যার ২২ শতাংশ অগ্রসর শ্রেণির। এর মধ্যে ব্রাহ্মণ ১০ শতাংশ, ঠাকুর ৮ শতাংশ ও অন্য়ান্য উঁচু জাত রয়েছে।

মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনি

লম্বা ছক্কা হাঁকানোর ক্ষমতাধারী মহেন্দ্র সিং ধোনিকে প্রথম আবিষ্কার করেছিলেন দেশের প্রাক্তন কিংবদন্তি ব্যাটসম্যান তথা নির্বাচক দিলীর বেঙ্গসরকার। কিন্তু মাহির থেকে তাঁর স্বাভাবিক খেলা বের করে আনার কারিগর ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। মিডিল অর্ডারে লাগাতার ব্যর্থ হওয়া ধোনিকে পাকিস্তানের বিরুদ্ধে তিন নম্বরে ব্যাট করতে না পাঠালে হয়তো তিনি হারিয়েই যেতেন। দেশকে ২০০৭-এর টি-টোয়েন্টি, ২০১১-এর ৫০ ওভারের বিশ্বকাপ ও ২০১৩-এর চ্যাম্পিয়ন্স ট্রফি দেওয়ার পাশাপাশি তিন ফর্ম্যাট মিলিয়ে প্রায় সতেরো হাজার আন্তর্জাতিক রান করেছেন বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক।

নির্বাচনের ইস্যু

নির্বাচনের ইস্যু

গত কয়েকবছরে উত্তরপ্রদেশে সাক্ষরতার হার অনেক বেড়েছে। ফলে যুব সম্প্রদায়ের চাকরি প্রয়োজন। এছাড়া জাতপাতের রাজনীতি উত্তরপ্রদেশে নির্বাচনে সবসময়ই একটা বড় ফ্যাক্টর। এছাড়া নিরাপত্তা, স্বাস্থ্য, শিক্ষা, জীবনের মানোন্নয়ন সবসময়ই উত্তরপ্রদেশের নির্বাচনে বড় ফ্যাক্টর। সুপ্রিম কোর্ট জাতি, ধর্ম, ভাষার ভিত্তিতে ভোট চাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। কারণ এই বিষয়গুলি এর আগে ভোটে পার্থক্য গড়ে দিয়েছে।

হরভজন সিং

হরভজন সিং

১৯৯৮ সালে প্রথম ভারতীয় দলে ডাক পেয়েছিলেন অফ স্পিনার হরভজন সিং। পারফরম্যান্স আহামরি না হওয়ায় তাঁকে ব্রাত্য করে দিয়েছিলেন নির্বাচক। সেখান থেকে ভাজ্জিকে তুলে এনে বিশ্বের অন্যতম সেরা স্পিনার বানিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইডেন টেস্টে খেলার সুযোগ না পেলে তাঁকে ট্রাক চালাতে হত বলে নিজেই জানিয়েছেন হরভজন। তিন ফর্ম্যাট মিলিয়ে দেশের হয়ে প্রায় সাতশোটি উইকেট নিয়েছেন টার্বুনেটর। ২০০৭-এর টি-টোয়েন্টি ও ২০১১-এর ৫০ ওভারের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য ছিলেন হরভজন।

৭ দফার নির্বাচন

৭ দফার নির্বাচন

উত্তরপ্রদেশে মোট ৭ দফায় এবছর নির্বাচন হয়েছে। প্রথম দফায় ৭৩টি আসনে, দ্বিতীয় দফায় ৬৭টি আসনে, তৃতীয় দফায় ৬৯টি আসনে, চতুর্থ আসনে ৫২টি আসনে, পঞ্চম দফায় ৫২টি আসনে, ষষ্ঠ দফায় ৪৯টি আসনে ও সপ্তম দফায় ৪০টি আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

জাহির খান

জাহির খান

২০০০-এর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় দলের হয়ে প্রথম খেলার সুযোগ পেয়েছিলেন জাহির খান। অচিরেই ভারতের সর্বকালের অন্যতম ফাস্ট বোলার হয়ে ওঠেন। দেশের হয়ে পাঁচশোরও বেশি উইকেট নিয়েছেন জাহির। ২০১১-এর বিশ্বকাপে সর্বাধিক উইকেট নিয়েছিলেন জাহির।

বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে কে

বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে কে

বুথ ফেরত সমীক্ষায় প্রায় সমস্ত সমীক্ষক সংস্থাই বিজেপিকে এগিয়ে রেখেছে। এর মধ্যে চাণক্য, ইন্ডিয়ান এক্সপ্রেস, অ্যাক্সিসের সমীক্ষায় বিজেপিকে সংখ্যাগরিষ্ঠতা দেওয়া হয়েছে। বাকীরা পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা না দিয়ে বিজেপিকে এগিয়ে রেখেছে। এখন দেখার শেষপর্যন্ত কী ফলাফল হয়।

কোন দল কত আসনে লড়ছে

কোন দল কত আসনে লড়ছে

বড় দলগুলির মধ্যে সমাজবাদী পার্টি ২৯৮টি আসনে, জাতীয় কংগ্রেস ১০৫টি আসনে, বহুজন সমাজ পার্টি ৪০৩টি আসনে, বিজেপি ৩৮৪টি আসনে, আপনা দল ১৫০টি আসনে, রাষ্ট্রীয় লোকদল ১৩১টি আসনে, সিপিআই ৯০টি আসনে, পিস পার্টি ১৫০টি আসনে প্রার্থী দিয়েছে।

লকডাউনে অনলাইনে মোহনবাগান দিবস, সকাল থেকে কী কী অনুষ্ঠান? চাঁদের হাটে অতিথি কারা জেনে নিন

English summary
Players who need to thanks Sourav Ganguly for their career
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X