• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০ বছর নিষিদ্ধ পাক ক্রিকেটার! আল জাজিরার অভিযোগ ভিত্তিহীন, বলল পাকিস্তান বোর্ড

ইংল্যান্ডের পর পাকিস্তান ক্রিকেট বোর্ডও উড়িয়ে দিল স্ট ফিক্সিংয়ের অভিযোগ। একদিন আগেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও সাম্প্রতিক এক তথ্যচিত্রে আনা ওই স্পট ফিক্সিংয়ের অভিযোগ খন্ডন করেছিল। পিসিবি একধাপ এগিয়ে ওই অভিযোগকে সরাসরি 'ভিত্তিহীন' বলে দিল।

অথচ এই দিনই পাকিস্তানের আরও এক প্রাক্তন টেস্ট খেলোয়াড়কে দুর্নীতির দায়ে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

তথ্যচিত্রে অভিযোগ

তথ্যচিত্রে অভিযোগ

তথ্যচিত্রটির নির্মাতা কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। আল জাজিরা নেটওয়ার্ক এর আগেও একটি তথ্যচিত্রে ক্রিকেট গড়াপেটার অভিযোগ এনেছিল। সম্প্রতি আরও এক টেলিভিশন তত্যচিত্রে তারা ২০১১ ও ২০১২ সালে কমপক্ষে ১৫টি ম্যাচে স্পট ফিক্সিং হওয়ার অভিযোগ করে। তারমধ্যে যেমন ইংল্যান্ড জাতীয় দলের বেশ কয়েকটি ম্যাচ ছিল, ছিল পাকিস্তানের ৪টি আন্তর্জাতিক ম্যাচের কথাও।

পিসিবির বক্তব্য

পিসিবির বক্তব্য

এক বিবৃতিতে পিসিবি জানিয়েছে, 'তথ্যচিত্রের সম্প্রচারকরা কোনও প্রমাণ দেননি। প্রমাণ ছাড়া তাদের অভিযোগ মান্যতা পাচ্ছে না। প্রমাণ ছাড়া তাদের করা এই অভিযোগ ভিত্তিহীন।' তবে আইসিসির দুর্নাতি দমন শাখার সঙ্গে যৌথভাবে তারা অভিযোগগুলি খতিয়ে দেখার কথাও জানিয়েছে।

এদিনই ১০ বছরের জন্য নিষিদ্ধ হলেন পাক ক্রিকেটার

এদিনই ১০ বছরের জন্য নিষিদ্ধ হলেন পাক ক্রিকেটার

মঙ্গলবারই ২০১৭ সালে পাকিস্তান সুপার লিগে গড়াপেটা-সহ একাধিক দুর্নীতির দায়ে প্রাক্তন পাক টেস্ট ক্রিকেটার নাসির জামশিদকে ১০ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে পাক আদালত। বাঁহাতি নাসির ভারতের বিপক্ষে পর পর তিনটি একিনের ম্যাচে শতরান করে সাড়া ফেলেছিলেন।

ইসিবির বক্তব্য

ইসিবির বক্তব্য

পাকিস্তান বোর্ডের একদিন আগেই আল জাজিরার যাবতীয় অভিযোগ খন্ডন করেছিল ইসিবিও। তারা দাবি করেছে, ইংল্যান্ডের কোনও বর্তমান বা প্রাক্তন ক্রিকেটার, দুর্নীতিতে জড়িত থাকা বা সন্দেহজনক আচরণের জন্য তাদের নিজস্ব বিশ্লেষকদের সন্দেহের তালিকায় নেই। এক বিবৃতিতে তারা জানিয়েছে, 'ইসিবি দুর্নীতী রোধে ও ক্রিকেটের অখন্ডতা বজায় রাখার বিষয়ে নিজেদের ভূমিকাকে যথেষ্ঠ গুরুত্ব দেয়।'

আইসিসির বক্তব্য

আইসিসির বক্তব্য

আইসিসির দুর্নীতি দমন শাখার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল জানিয়েছেন, 'ক্রিকেটের অখণ্ডতা বজায় রাখার বিষয়ে আইসিসি প্রতিজ্ঞাবদ্ধ।' তথ্যচিত্রটিরও সব ফুটেজ সংগ্রহ করে যাবতীয় অভিযোগ তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন তিনি। এই বিষয়ে ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আইসিসির বাইরের স্বাধীনভাবে কাজ করা প্রফেশনাল বেটিং অ্যানালিস্টদেরও তদন্তের কাজে লাগানো হবে। আল জাজিরার সঙ্গে যোগাযোগ করেও আইসিসি ইতিমধ্যেই প্রমাণ চেয়েছে।

English summary
PCB has rejected the spot-fixing claims against Pakistani players in a recent Al Jazeera network documentary.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X