• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এক আঙুল কম নিয়েও টিম ইন্ডিয়ার বিশ্বকাপ দলে সুযোগ, গর্বিত উইকেটরক্ষক

  • |
Google Oneindia Bengali News

দুই হাতে দশের পরিবর্তে ৯টি আঙুল। তা সত্ত্বে ভারতীয় ক্রিকেট দলের জার্সি গায়ে চাপাতে পেরে গর্বিত উইকেটরক্ষক পার্থিব প্যাটেল। কবে এবং কীভাবে তাঁর জীবনে ভয়ানক দুর্ঘটনা ঘটে, তাও জানিয়েছেন ভারতীয় ক্রিকেটার। এ ব্যাপারে বিস্তারিত জেনে নিন।

২০০২ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ

২০০২ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ

২০০২ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছিলেন ১৭ বছরের পার্থিব প্যাটেল। ওই টুর্নামেন্টের সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে গিয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু কিশোর পার্থিব প্যাটেলের পারফরম্যান্স দেশের নির্বাচকদের নজর কেড়েছিল।

ভারতীয় দলে ডাক

ভারতীয় দলে ডাক

২০০২ সালেই টিম ইন্ডিয়ার সিনিয়র দলে ডাক পান পার্থিব প্যাটেল। ৪ জানুয়ারি নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে ম্যাচ খেলেছিলেন তিনি। একই বছরের ৮ অগাস্ট ভারতীয় দলের জার্সিতে প্রথম টেস্ট ম্যাচ খেলেছিলেন পার্থিব। প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। বিশ্বের সর্বকনিষ্ঠ উইকেটরক্ষক হিসেবে টেস্ট খেলার নজির গড়েছিলেন গুজরাত তনয়।

বিশ্বকাপে সুযোগ

বিশ্বকাপে সুযোগ

আন্তর্জাতিক স্তরে বেশ ভালো পারফরম্যান্সের দৌলতে ২০০৩ সালের বিশ্বকাপগামী ভারতীয় দলে পার্থিব প্যাটেলকে রাখা হয়েছিল। তবে কোনও ম্যাচেই প্রথম একাদশে খেলার সুযোগ হয়নি তাঁর। তাতে একফোঁটা আক্ষেপ নেই পার্থিব প্যাটেলের। বরং ওই বিশ্বকাপ না জেতার আক্ষেপ তাঁকে তাড়িয়ে বেড়ায় বলে জানিয়েছেন গুজরাতের অধিনায়ক।

হারিয়ে যাওয়া

হারিয়ে যাওয়া

আচমকাই ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি নামে এক ব্যক্তির উদয় হতেই সব হিসেব যেন ওলোট-পালোট হয়ে যায়। এমএস এবং দীনেশ কার্তিকদের ভীড়ে কার্যত যেন হারিয়েই যায় পার্থিব প্যাটেলের নাম। তবে ২০১৬ সালে ফের ভারতীয় দলে ডাক পেলেও নিজের জায়গা ধরে রাখতে পারেননি পার্থিব। ২০১৮ সালে ভারতীয় দলের জার্সিতে শেষবার দেখা গিয়েছিল তাঁকে। ভারতের হয়ে ২৫টি টেস্টে ৯৩৪ রান করেছেন পার্থিব। ৩৮টি ওয়ান ডে ম্যাচে পার্থিবের ব্যাট থেকে এসেছে ৭৩৬ রান।

দুর্ঘটনা

পার্থিব প্যাটেল জানিয়েছেন তাঁর জীবনের এক দুর্ভাগ্যজনক ঘটনার কথা। বলেছেন, মাত্র ৬ বছর বয়সে তাঁর বাঁ হাতের শেষ আঙুল দরজায় আটকে যায় এবং প্রবল চাপে সেটি শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। সে কারণে ক্রিকেট খেলতে গিয়ে তাঁকে সমস্যায় পড়তে হয়েছে বলে জানিয়েছেন পার্থিব প্যাটেল।

তবু জাতীয় দলে খেলেছেন

তবু জাতীয় দলে খেলেছেন

হাতের ওই চোট নিয়েই ২০০২ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন পার্থিব প্যাটেল। একই সঙ্গে টিম ইন্ডিয়ার সিনিয়র দলে খেলার সুযোগ পেয়ে তিনি গর্বিত বলে জানিয়েছেন দেশের প্রাক্তন উইকেটরক্ষক। তবে কাজটা সহজ ছিল না বলেই জানিয়েছেন পার্থিব। বলেছেন, তাঁর বাঁ-হাতের কেটে যাওয়া আঙুল গ্লাভসে আঁটতো না। তাই ব্যাট গ্রিপ করার ক্ষেত্রে তাঁকে সমস্যায় পড়তে হত বলে স্বীকার করেছেন গুজরাতের অধিনায়ক।

করোনায় মেয়েকে রোবট বানিয়ে নাচলেন ওয়ার্নার, ছেলের সঙ্গে ধাওয়ানের যেমন খুশি আঁকো! দেখুন ভিডিওকরোনায় মেয়েকে রোবট বানিয়ে নাচলেন ওয়ার্নার, ছেলের সঙ্গে ধাওয়ানের যেমন খুশি আঁকো! দেখুন ভিডিও

English summary
Parthiv Patel glad to keep wickets for India with nine fingers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X