India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ঋষভ পন্থের জায়গা ভারতীয় দলে সুরক্ষিত নয়! চাপ বাড়াতে তৈরি কোন চার ক্রিকেটার?

Google Oneindia Bengali News

রোহিত শর্মা, লোকেশ রাহুলের অনুপস্থিতিতে ভারতীয় দলকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি ২০ সিরিজে নেতৃত্ব দিচ্ছেন ঋষভ পন্থ। কিন্তু গত ফেব্রুয়ারির পর থেকে সাদা বলের ক্রিকেটে একেবারেই চেনা ছন্দে নেই ঋষভ পন্থ। চলতি সিরিজেও প্রোটিয়াদের বিরুদ্ধে চারে নেমে জ্বলে উঠতে ব্যর্থ তিনি। গতকাল নেট সেশনে তাঁকে দীর্ঘক্ষণ টিপস দিতে দেখা গিয়েছে হেড কোচ রাহুল দ্রাবিড়কে। সবমিলিয়ে ফর্মে ফেরার চাপ বাড়ছে পন্থের উপর।

ছন্দহীন ঋষভ

ছন্দহীন ঋষভ

ইরফান পাঠান স্টার স্পোর্টসে বলেন, পারফর্ম করতেই হবে। এখন পন্থ নেতৃত্ব দিচ্ছেন ঠিকই, কিন্তু এমন পরিস্থিতি আসতেই পারে যখন প্রথম একাদশে জায়গা পেতে তাঁকে কঠোর পরিশ্রম করতে হবে। কেন না, দীনেশ কার্তিক, ঈশান কিষাণ এখনই দলে রয়েছেন। সুযোগের অপেক্ষা করছেন সঞ্জু স্যামসন। লোকেশ রাহুল কিপিং করতে পারেন। রাহুল প্রথম একাদশে থাকবেনই। তিনি এই মুহূর্তে সেরা ক্রিকেটার। ফলে প্রতিযোগিতা বাড়বেই। ফলে দীর্ঘদিন পন্থের ব্যাটে রানের খরা চললে আখেরে যে তিনিই দৌড়ে পিছিয়ে পড়বেন তা স্মরণ করিয়ে দিয়েছেন পাঠান।

পারফর্ম করতেই হবে

পারফর্ম করতেই হবে

পন্থকে সুপারস্টার বলে উল্লেখ করলেও চলতি সিরিজে তাঁর পারফরম্যান্সে হতাশ ইরফান। প্রথম তিনটি টি ২০ আন্তর্জাতিকে মাত্র ৪০ রান এসেছে ঋষভের ব্যাট থেকে। ডোয়েইন প্রিটোরিয়াসের স্লোয়ার ডেলিভারি সামলাতে না পেরেও প্যাভিলিয়নে ফিরতে হয়েছে। পাঠান বলেন, টি ২০ ফরম্যাটে পন্থ আদর্শ ক্রিকেটার। তিনি একজন সুপারস্টার প্লেয়ার। এখন বয়স মাত্র ২৪, পরবর্তী ১০ বছরে তিনি অসাধারণ ক্রিকেটার হবেন। কিন্তু এখনও অবধি প্রত্যাশা পূরণ করতে পারেননি তিনি। অফ স্টাম্পের বল খেলার সময় যে পেশির জোর ব্যবহার করে জোরালো শট পন্থ খেলেন, লেগ সাইডে ঠিক সেভাবেই খেলতে গেলে তাতে ছন্দ হারাবে, সমস্যা হতে পারে। তিনি অত্যন্ত জোরে শট মারতে যাচ্ছেন বলে বল উঠে যাচ্ছে। শুধু লেগ সাইডেই পন্থকে বল তুলে মারার পরামর্শ দেন ইরফান। পিচের চারদিকেই বল হাওয়ায় পাঠানোর অভ্যাস ছাড়ার প্রয়োজনীয়তার উল্লেখ করেছেন ইরফান।

কঠিন লড়াই

কঠিন লড়াই

ইরফানের মতো ওয়াসিম জাফরও মনে করেন, ভারতের টি ২০ আন্তর্জাতিক দলে জায়গা পাকা করতে পন্থকে চেনা ছন্দে ফিরতেই হবে। ইএসপিএন ক্রিকইনফোকে জাফর বলেছেন, রাহুল দলে আসবেনই, এমনকী উইকেটকিপার হিসেবেও তিনি দলে থাকতে পারেন। দীনেশ কার্তিককে খেলানো হলে তিনিও একজন উইকেটকিপার। ফলে পন্থ এখন যেভাবে খেলছেন তাতে ভারতের একাদশে তাঁর জায়গা পাকা বলে মনে করছি না। তাঁকে আরও বেশি রান করতে হবে এবং ধারাবাহিকতা দেখাতে হবে। আইপিএলেও তা তিনি দেখাতে পারেননি, চলতি সিরিজ, এমনকী দেশের হয়ে অনেক টি ২০-তেও নয়। যেভাবে তিনি বেশ কয়েকটি টেস্ট ইনিংস খেলেছেন, এমনকী একদিনের আন্তর্জাতিকেও বেশ কিছু দারুণ ইনিংস খেলেছেন, সেরকম টি ২০ আন্তর্জাতিকে খেলতে পারেননি।

চাপ বাড়ছে

চাপ বাড়ছে

এবারের আইপিএলেও পন্থ প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছেন। দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসেবে ৩০.৯১ গড়ে ১৪টি ম্যাচে ৩৪০ রান করেছেন। একটিও অর্ধশতরান পাননি। সর্বাধিক স্কোর ছিল ৪৪। দেশের হয়ে ৪৬টি টি ২০ আন্তর্জাতিকে পন্থ ৭২৩ রান করেছেন, গড় ২৩.৩২। স্ট্রাইত রেট ১২৫.৯৫। সর্বাধিক স্কোর অপরাজিত ৬৫। এই পরিস্থিতিতিতে টি ২০ বিশ্বকাপের একাদশে পন্থের জায়গা পাকা বলে মনে করছেন না ইরফান, জাফর।

চমকের অপর নাম মহমেডান, দল বদলের বাজারে ইস্টবেঙ্গল-মোহনবাগানকে 'দশ গোল’ শতাব্দীপ্রাচীন ক্লাবেরচমকের অপর নাম মহমেডান, দল বদলের বাজারে ইস্টবেঙ্গল-মোহনবাগানকে 'দশ গোল’ শতাব্দীপ্রাচীন ক্লাবের

English summary
Pant Needs To Back In Form To Cement His Place In The Indian Team For T20 World Cup, Opine Irfan Pathan And Wasim Jaffer. India Will Face South Africa In The 4th T20I In Rajkot, SA Lead 5-Match Series 2-1.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X