India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২৯ বছর পর পাকিস্তানে আইসিসি ইভেন্ট! চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হলেও দেশের মাটিতে আয়োজন করতে পারবে পিসিবি?

Google Oneindia Bengali News

১৯৯৬ সালে বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে ভারতের সঙ্গেই ছিল পাকিস্তান ও শ্রীলঙ্কা। তারপর থেকে আর কোনও আইসিসি ইভেন্ট আয়োজনের দায়িত্ব পায়নি পাকিস্তান। অবশেষে আজ আইসিসি জানিয়েছে, ২০২৫ সাল থেকে ফেরানো হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি আর সেটি হবে পাকিস্তানে। ২০১৭ সালে পাকিস্তান ভারতকে হারিয়ে শেষ চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। ফলে দেশের মাটিতেই খেতাব দখলে রাখার সুযোগ বাবর আজমদের সামনে। আইসিসি ইভেন্ট আয়োজনের দায়িত্ব পেয়ে স্বাভাবিকভাবেই পাক ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা-সহ সকলেই আনন্দে আত্মহারা। যদিও এরপরেও থাকছে বেশ কিছু সংশয়।

২৯ বছর পর পাকিস্তানে আইসিসি ইভেন্ট! বাস্তবায়ন নিয়ে প্রশ্ন

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে জঙ্গি হামলার ঘটনার পর থেকে পাকিস্তানে বহু বছর কোনও দেশ সফর করেনি। সে কারণে দ্বিপাক্ষিক সিরিজ সংযুক্ত আরব আমিরশাহীতে আয়োজনে বাধ্য হতো পিসিবি। চলতি বছরই নিউজিল্যান্ড রাওয়ালপিণ্ডিতে একদিনের সিরিজ শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তাজনিত কারণে সফর বাতিল করেছিল। তারপর ইংল্যান্ডও পাক সফর বাতিল করে। যদিও আগামী বছর এই দুই দেশের সঙ্গে অস্ট্রেলিয়ারও পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে। তবে সব ক্রিকেটার যাবেন কিনা তা নিয়ে সংশয় রয়েছেই।

২৯ বছর পর পাকিস্তানে আইসিসি ইভেন্ট! বাস্তবায়ন নিয়ে প্রশ্ন

টি ২০ বিশ্বকাপে পাকিস্তান সেমিফাইনালের আগে অবধি সব ম্যাচ জিতে চমক দেখিয়েছে। এরপর আজকের এই ঘোষণায় অনেকটাই স্বস্তি ফিরল পাকিস্তানের ক্রিকেট মহলে। নিউজিল্যান্ড ও ইংল্যান্ড সফর বাতিলের পর যে অস্বস্তির পরিবেশ তৈরি হয়েছিল সেই তুলনায় আজ আইসিসির ঘোষণায় অক্সিজেন পেল পিসিবি।

বোর্ডের তরফে জারি করা বিবৃতিতে পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা বলেছেন, পাকিস্তানকে এলিট টুর্নামেন্ট আয়োজনের যে দায়িত্ব আইসিসি দিয়েছে তাতে আমরা অত্যন্ত আনন্দিত। পাকিস্তানকে মেজর গ্লোবাল ইভেন্ট আয়োজনের দায়িত্ব দিয়ে আমাদের ম্যানেজমেন্টের সাংগঠনিক দক্ষতার প্রতি আস্থা ও বিশ্বাস দেখিয়েছে আইসিসি। আয়োজক হিসেবে পাকিস্তান কতটা ভালো তার প্রমাণ আমরা দেব ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে। বিশ্বের সেরা দলগুলি, সেই দলের তারকাদের খেলা সামনে থেকে দেখার সুযোগ পাবেন আমাদের দেশের ক্রিকেটপ্রেমীরা। ক্রিকেটের প্রতি পাকিস্তানের আবেগ ও ভালোবাসার প্রমাণ ওই টুর্নামেন্ট চলাকালীনও মিলবে। সফলভাবে টুর্নামেন্ট আয়োজনের পাশাপাশি শক্তিশালী দল গড়তে সবরকম পদক্ষেপের আশ্বাসও দিয়েছেন রামিজ।

এর আগে, রামিজ রাজা জানিয়েছিলেন ২০২৩ সালের এশিয়া কাপও পাকিস্তানকে আয়োজনের দায়িত্ব দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহের সঙ্গে কথাও হয়েছিল রামিজের। তবে ভারত-পাক সিরিজ আয়োজনের ব্যাপার যে বিসিসিআইয়ের হাতে নেই সেটা পরিষ্কার। ২০২৫ সালের আগে পাকিস্তানে কী পরিস্থিতি থাকবে সেটাও নিশ্চিত নয়।

২০২৪ সালে ভারতে লোকসভা ভোটও রয়েছে। তার আগে ভারতীয় দল পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাওয়ার অনুমতি পাবে কিনা তা নিয়ে প্রশ্ন থাকছে। তবে ২০২৩ সালের বিশ্বকাপের আগে পাকিস্তানে এশিয়া কাপ ৫০ ওভারের ফরম্যাটে হওয়ার কথা। ফলে ভারত-পাকিস্তানের সম্পর্কের উপর অনেক কিছুই নির্ভর করবে। তাছাড়া পাকিস্তান সফরে গিয়ে বিভিন্ন দেশে কী অভিজ্ঞতা নিয়ে ফেরে সেটাও নির্ভর করবে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার ব্যাপারে। ভারত-পাক সিরিজ নিয়ে তাদের যে কিছু করার নেই তা আইসিসিও জানিয়েছে। ফল বল থাকবে কেন্দ্রীয় সরকারের কোর্টেই। এই অবস্থায় ২০২৩ সাল যেমন গুরুত্বপূর্ণ হবে, তেমনই ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানের মাটিতে আদৌ আয়োজন করা সম্ভব কিনা তার নিশ্চয়তা এখনই দেওয়া সম্ভব নয়। এমনও হতে পারে আয়োজক পিসিবি থাকল, কিন্তু সবদিক রক্ষা করে সংযুক্ত আরব আমিরশাহীতেই হল ওই টুর্নামেন্ট!

English summary
After 29 Years Pakistan Set To Host ICC Event. Delighted PCB Chairman Ramiz Raja Thanks ICC For Providing The Opportunity.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X