• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৬ জুলাই : বিশ্বের প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে অনন্য নজির স্থাপন রোহিতের

এক বছর আগের ৬ জুলাই ৫০ ওভারের বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল ভারতীয় ক্রিকেট দল। প্রাধান্য নিয়ে ম্যাচ জিতেছিল টিম ইন্ডিয়া। সৌজন্যে সহ-অধিনায়ক তথা ওপেনার রোহিত শর্মার অনবদ্য ব্যাটিং। ওই ম্যাচেই বিশ্বের প্রথম ও একমাত্র ব্যাটসম্যান হিসেবে অনন্য নজির স্থাপন করেছিলেন হিটম্যান। ফিরে দেখা যাক সেই ঘটনা।

চাঁদের উদ্দেশ্যে ব্যক্তিগত সফর

চাঁদের উদ্দেশ্যে ব্যক্তিগত সফর

২০১৮ সালে ২ জন সাধারণ মানুষ পর্যটক হিসাবে উড়ে যাবেন চাঁদে। বিস্ময় মনে হলেও এটাই সতি হতে চলেছে বলে দাবি স্পেসএক্সের।

যে দুজন যাবেন তাঁরা কেউই প্রশিক্ষিত নভশ্চর নন। এই পুরো প্রক্রিয়াটাই নাসা মহাকাশবিজ্ঞান কেন্দ্রের সহযোগিতায় বাস্তবায়িত করতে চলেছে স্পেসএক্স। আগামী বছরে, কেনেডিস লঞ্চ কম্প্লেক্স থেকে ছাড়ার কথা এই উড়ানের।

বিশ্বকাপে পাঁচটি শতরান

বিশ্বকাপে পাঁচটি শতরান

ইংল্যান্ডের লিডসে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওই ম্যাচ খেলতে নামার আগে একই বিশ্বকাপে (২০১৯) চারটি শতরান করে ভারতীয় কিংবদন্তি সৌরভ গঙ্গোপাধ্যায়কে টপকে গিয়েছিলেন ওপেনার রোহিত শর্মা। ছুঁয়েছিলেন শ্রীলঙ্কার গ্রেট কুমার সাঙ্গাকারাকে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওই ম্যাচেও শতরান করেছিলেন হিটম্যান। একই বিশ্বকাপে পাঁচটি শতরান করে নয়া রেকর্ড গড়েছিলেন টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক। যা অন্য কোনও ক্রিকেটারের ঝুলিতে নেই। সেই ম্যাচে ৯৪ বলে ১০৩ রান করেছিলেন রোহিত। ১৪টি চার ও ২টি ছক্কা হাঁকিয়েছিলেন।

দ্রুত গতিতে চাঁদে পৌঁছনো

দ্রুত গতিতে চাঁদে পৌঁছনো

স্পেসএক্সের প্রধান এলোন মাস্ক জানিয়েছেন , যে যে দুজন পর্যটক ড্র্যাগন ক্যাপসুলে চড়ে এই সফর করবেন , তাঁরা সবচেয়ে দ্রুততার সঙ্গে পৌঁছে যাবেন সৌরমণ্ডলে। যে কোনও মাহাকাশযানের থেকে এর গতি বেশি বলে দাবি মার্কিন সংস্থা স্পেসএক্সের প্রধানের।

সর্বাধিক রান সংগ্রাহক

সর্বাধিক রান সংগ্রাহক

২০১৯ বিশ্বকাপে ভারতীয় দলের জার্সিতে ৬৪৮ রান করেছিলেন রোহিত শর্মা। টুর্নামেন্টে সর্বাধিক রান সংগ্রাহক হয়েছিলেন হিটম্যান। ২০১৫ সাল থেকে ভারতীয় দলের জার্সিতে ৫০ ওভারের বিশ্বকাপ খেলা রোহিত শর্মা সবমিলিয়ে বিশ্বকাপে ৬টি শতরান পেয়েছেন।

পর্যটকদের স্বাস্থ্য পরীক্ষা

পর্যটকদের স্বাস্থ্য পরীক্ষা

স্পেসএক্স জানিয়েছে চাঁদের সফরে অন্য আরও অনেকেই যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। তবে এই সফরের ক্ষেত্রে স্বাস্থ্য পরীক্ষা অত্যন্ত জরুরী বলে জানানো হয়েছে স্পোসেক্সের তরফে।

ভারত বনাম শ্রীলঙ্কা

ভারত বনাম শ্রীলঙ্কা

লিডসে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৬৪ রান করেছিল দ্বীপরাষ্ট্রের দল। জবাবে মাত্র ৩ উইকেট হারিয়ে ৪৫.৩ ওভারেই নির্ধারিত লক্ষ্যে পৌঁছে গিয়েছিল টিম ইন্ডিয়া। রোহিত শর্মা ছাড়াও ওই ম্যাচে শতরান করেছিলেন ওপেনার কেএল রাহুল। ১১৮ বলে ১১১ রান করেছিলেন কর্নাটকী ব্যাটসম্যান।

সবচেয়ে ক্ষমতাবান যান

সবচেয়ে ক্ষমতাবান যান

চাঁদ সফরের আগে স্পেস -এক্সের তরফে ফ্যালকন হেভি রকেট -এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হবে এবছরে। এই রকেট 'স্যাটার্ন ৫'এর পরে চাঁদের উদ্দেশ্য যাওয়া যেকোনও যানের চেয়ে এই ফ্যালকন হেভি রকেট অনেক বেশি ক্ষমতাশীল। এই রকেটটি এই সফরের প্রাণভোমরা।

ভারতের বোলিং

ভারতের বোলিং

শ্রীলঙ্কার বিরুদ্ধে ওই ম্যাচে দুর্দান্ত বোলিং করেছিলেন জসপ্রীত বুমরাহ। ১০ ওভারে মাত্র ৩৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। ১টি করে উইকেট নিয়েছিলেন হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা।

 সবচেয়ে বড় লঞ্চ ভেকেল

সবচেয়ে বড় লঞ্চ ভেকেল

৫০ লক্ষ পাউন্ড ওজনের এই ভারি ফ্যালকন রকেটকে অন্যতম বড় লঞ্চ ভেকেল হিসাবে দাবি করেছে মার্কিন সংস্থা স্পেসএক্স । এর সঙ্গে অরিঅন ক্য়াপসুল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

করোনা পরিস্থিতিতে আইপিএল আয়োজনে আগ্রহ প্রকাশ করে আসরে এই দেশ

English summary
On this day Rohit Sharma becomes first batsman to hit 5 centuries in World Cup
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X