• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'ভারতের দলে ঝুলন গোস্বামীর জায়গা কেউ নিতে পারবে না', সাবেক অধিনায়কের প্রতি সম্ভ্রম ঝড়ে পড়ল হরমনপ্রীতের গলায়

'ভারতের দলে ঝুলন গোস্বামীর জায়গা কেউ নিতে পারবে না', সাবেক অধিনায়কের প্রতি সম্ভ্রম ঝড়ে পড়ল হরমনপ্রীতের গলায়
Google Oneindia Bengali News

মহিলা ক্রিকেটের অন্যতম আইকন তিনি, মহিলা ক্রিকেটে যে ক'জন নিজেদের পৌঁছতে পেরেছেন তাঁদের মধ্যে অন্যতম ঝুলন গোস্বামী। বিশ্ব মহিলা ক্রিকেটকের সর্বাকালের অন্যতম সেরা নক্ষত্র ইংল্যান্ড সফরের পর ব্যাড-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। ঝুলন জানিয়ে দিয়েছেন, ইংল্যান্ড সফরে লর্ডসের মাঠে জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচটি খেলতে চলেছেন তিনি।

ঝুলন গোস্বামীর পরিবর্তন পাওয়া যাবে না:

ঝুলন গোস্বামীর পরিবর্তন পাওয়া যাবে না:

এ হেন মহাতারকার রিপ্লেসমেন্ট পাওয়া শুধু কঠিনই নয় অসম্ভব। সচিন তেন্ডলুকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্ণণের রিপ্লেসমেন্ট যেমন আজও পায়নি ভারত এবং তাঁদের পরিবর্তন খুঁজে পাওয়া সম্ভব নয়, তেমনই ঝুলনকে রিপ্লেস করার মতো ক্রিকেটারও হয়তো আর কখনও পাওয়া যাবে না। তাঁর পরিবর্তে অন্য কেউ খেললেন ঝুলনের মতো কার্যকরী হওয়া প্রায় অসম্ভব তা ভাল মতোই জানেন ভারতীয় ক্রিকেটপ্রমীরা, ক্রিকেট বিশেষজ্ঞরা। তবে, শুধু ক্রিকেটপ্রেমীরাই নন, এই একই কথা বিশ্বাস করেন বর্তমান ভারত অধিনায়ক হরমনপ্রীত কউর।

ভারতের দলে ঝুলন গোস্বামীর জায়গা কেউ নিতে পারবে না:

ভারতের দলে ঝুলন গোস্বামীর জায়গা কেউ নিতে পারবে না:

প্রাক্তন ভারত অধিনায়কের প্রসঙ্গে বলতে গিয়ে হরমনপ্রীত জানিয়েছেন, ৩৯ বছর বয়সী ঝুলনের স্থান জাতীয় দলে কেউ গ্রহণ করতে পারবে না। ঝুলনের হয়ে কথা বলে তাঁর রেকর্ড। দীর্ঘ সময় ভারতকে নেতৃত্ব দেওয়া এই মহিলা কিংবদন্তি ২০১টি ম্যাচে সংগ্রহ করেছেন ২৫২টি উইকেট। ২১.৯৮ গড়ে বোলিং করেছেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজের শেষ ম্যাচ খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন গোস্বামী। ইংল্যান্ডে উড়ে যাওয়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মহিলা ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত কউর। তিনি জানিয়েছেন, যে ভাবে ঝুলন গোস্বামী এই খেলাটাকে দেখেন সেই রকম ভাবে কেউই তাঁর পরিবর্তে এসে তেমনটা করতে পারবেন না। ঝুলনের থেকে অনেক কিছু শেখার কথাও স্বীকার করে নিয়েছেন হরমনপ্রীত। তাঁর স্পষ্ট উত্তর জাতীয় দলে ঝুলন গোস্বমীকে রিপ্লেস কেউই করতে পারবে না। হরমনপ্রীত বলছিলেন, "খেলার প্রতি তাঁর যা দৃষ্টিভঙ্গি তা অন্য কারোর মধ্যে দেখা যাবে না। আমি অনেক কিছু শিখেছি (ওঁর থেকে)। ওঁর জায়গা কেউ নিতে পারবে না। এমনকী আজও সেই একই এফোর্ট দেয় সে মাঠের মধ্যে। আজকের দিনে এই রকম করতে বেশি বোলারকে দেখবেন না আপনি।"

ভাগ্যবান ঝুলনের মতো সিনিয়র পাওয়ায়:

ভাগ্যবান ঝুলনের মতো সিনিয়র পাওয়ায়:

কউর জানিয়েছেন খেলার প্রতি ঝুলন গোস্বামীর প্যাশন অন্য কারোর সঙ্গে মেলে না। তিনি নিজেকে ভাগ্যবান উল্লেখ করেছেন ঝুলনের থেকে শেখার সুযোগ পাওয়ায়। হরমনপ্রীত বলেছেন, "ক্রিকেটের প্রতি তাঁর প্যাশন অতুলনীয়। আমাের প্রত্যেকের জন্য উনি বড় উদাহরন। তাঁকে দেখে অনপ্রাণিত হয়ে অনেকে খেলা শুরু করেছে। আমি ভাগ্যবান যে ওনার মতো একজন সিনিয়র পেয়েছি শেখার জন্য।"

স্মৃতি চারনায় হরমনপ্রীত:

স্মৃতি চারনায় হরমনপ্রীত:

ভারত অধিনায়ক বলেছেন, "দলের মধ্যে ভারসাম্য নিয়ে আসেন তিনি। এটা (ঝুলনের ফেয়ারওয়েল সিরিজ) আমাের জন্য অত্যন্ত স্পেশ্যাল হতে চলেছে। আমার অভিষেকের সময়ে উনি অধিনায়ক ছিলেন এবং এটা আমার কাছে অনেক বড় সুযোগ যেখানে উনি ওনার শেষ ম্যাচটি খেলতে চলেছেন এবং আমি সেখানে দলকে নেতৃত্ব দেব। আমরা চেষ্টা করছি যাতে ওনার প্রতিটা মুহূর্ত স্পেশ্যাল হয়ে থাকে। শেষ ম্যাচটা আমাদের জন্যও অনেক স্পেশ্যাল হতে চলেছে।"

English summary
No one can replace Jhulan Goswami in Indian Team said Harmanpreet Kaur. She said no one can take the place of the Jhulan Goswami in the team.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X