India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ICC ODI Team of the Year 2021: আইসিসি’র বর্ষসেরা ওডিআই দলের নেতৃত্বে বাবর আজম, জয়গা হল না বিরাট-রোহিতদের

Google Oneindia Bengali News

ক্রিকেট সার্কিটকে অবাক করে সদ্য প্রকাশিত আইসিসি'র বর্ষ সেরা একদিনের দলে স্থান পেলেন না কোনও ভারতীয় ক্রিকেটার। এই দলে আয়ারল্যান্ডের দুই ক্রিকেটারের জায়গা হলেও ভারতের একজনও বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার বেছে নেওয়া দলে নিজের জায়গা করতে পারেনি।

ICC ODI Team of the Year 2021: আইসিসি’র বর্ষসেরা ওডিআই দলের নেতৃত্বে বাবর আজম, জয়গা হল না বিরাট-রোহিতদের

শুধু ভারতীয় ক্রিকেটাররাই নন, এই তালিকায় স্থান হয়নি অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজের কোনও ক্রিকেটারের। আইসিসি'র বেছে নেওয়া দলে রয়েছেন পাকিস্তানের দুই ক্রিকেটার বাবর আজম এবং ফকর জামান। আইসিসির বর্ষসেরা টি-২০ দলের মতোই সদ্য প্রকাশিত এই ওডিআই দলের অধিনায়ক বেছে নেওয়া হয়েছে বাবরকে।

আইসিসির প্রকাশিত এই দলে সুযোগ পয়েছেন দক্ষিণ আফ্রিকার জানেমান মালান এবং রসি ভান ডার ডুসেন। বাংলাদেশের তিন ক্রিকেটার সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান এবং মুশফিকুর রহিম সুযোগ পয়েছেন এই একাদশে। আইসিসি'র বেছে নেওয়া ২০২১ বর্ষসেরা ওডিআই দলের উইকেটরক্ষক মুশফিকুর। বাংলাদেশেরই সর্বাধিক ক্রিকেটার এই দলে সুযোগ পেয়েছেন। এ ছাড়া আইসিসি'র ঘোষিত এই একাদশে রয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং দিশমন্ত চামেরা। আয়ারল্যান্ডের দুই ক্রিকেটার যাঁরা আইসিসি'র ওডিআই একাদশে সুযোগ পেয়েছেন তাঁরা হলেন পল স্টার্লিং এবং সিমি সিং।

২০২১ সালে মোট ছয়টি একদিনের ম্যাচ খেলেছে ভারত। এর মধ্যে চারটি ম্যাচে জয় পেয়েছে টিম ইন্ডিয়া এবং পরাজিত হয়েছে দুই ম্যাচে। ২০২১ সালে পঞ্চাশ ওভারের ক্রিকেটে দু'টি সিরিজ খেলেছে ভারত। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ ব্যবধানে জিতেছে টিম ইন্ডিয়া। একই ব্যবধানে দ্বিতীয় সারির ভারতীয় দল অ্যাওয়ে সিরিজ জিতেছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। আইসিসির বর্ষসেরা ওডিআই দলে কোনও ভারতীয় ক্রিকেটারের সুযোগ না হওয়ার নেপথ্যে প্রধান কারণ হল গত বছর ভারতীয় দল এই ফরম্যাটে বেশি ম্যাচ খেলেনি। তাই দু'টি সিরিজে জিতলেও ম্যাচ কম খেলার কারণে আইসিসি'র বেছে নেওয়া দলে কোনও ভারতীয় ক্রিকেটারের জায়গা হয়নি।

২০২১ সালে এই ছয়টি ওডিআই ম্যাচের মধ্যে বিরাট কোহলি, লোকেশ রাহুল বা রোহিত শর্মা খেলেছেন তিনটি ম্যাচে। একই কথা প্রযোজ্য ভারতের প্রথমসারির বোলারদের ক্ষেত্রেও। ভারতের হয়ে প্রতিটা ওডিআই ম্যাচে খেলেছেন একমাত্র শিখর ধাওয়ান। ৬ ম্যাচে তাঁর সংগ্রহ ২৯৭ রান। বোলারদের মধ্যে পাঁচটি ম্যাচ খেলেছেন ভুবনেশ্বর কুমার। পাঁচ ম্যাচে ৯টি উইকেট পেয়েছেন ভুবি। আইসিসি'র বর্ষসেরা দলে সুযোগ পাওয়ার জন্য পারফরম্যান্সের গ্রাফ আরও ভাল প্রয়োজন। যেটা ভারতীয় ক্রিকেটারদের ছিল না। ২০২১ সালে আয়ারল্যান্ডের পল স্টার্লিং ১৪ ম্যাচে ৭০৫ রান করেছেন, দক্ষিণ আফ্রিকার জানেমান মালান ৮ ম্যাচে করেছেন ৫০৯ রান। আইসিসি'র ঘোষিত এই দলের অধিনায়ক বাবর আজম ছয় ম্যাচে ৪০৫ রান করেছেন। ২০২১ সালে দু'টি শতরানও পেয়েছেন তিনি। তাঁরই দেশের ফকর জামান সমসংখ্যক ম্যাচে করেছেন ৩৬৯ রান।

ভারতীয় পুরুষ দলের কোনও ক্রিকেটার আইসিসির বর্ষসেরা দলে সুযোগ না পেলেও আইসিসি'র মহিলা বর্ষসেরা ওডিআই দলে সুযোগ পেয়েছেন মিতালি রাজ এবং ঝুলন গোস্বামী। ২০২১ সালে ১৫টি উইকেট পেয়েছেন ঝুলন। গত বছর ৫০ ওভারের ক্রিকেটে তাঁর ইকোনমি রেট ছিল ৩.৭৭। অপর দিকে, অভিজ্ঞ ব্যাটার মিতালি রাজ গত বছর এই ফরম্যাটে ছয়টি অর্ধশতরান সহ ৫০৩ রান করেছেন। আইসিসির মহিলা ওডিআই দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের হিথার নাইট।

English summary
No Indian cricketer got chance in the ICC ODI Team of the year 2021. Babar Azam selected as the skipper of the team. Two Pakistan and three Bangladesh players included in the squad.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X