• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ওয়েস্ট ইন্ডিজের টি ২০ বিশ্বকাপে ব্যর্থতার জের, অধিনায়কত্ব ছাড়লেন নিকোলাস পুরাণ

Google Oneindia Bengali News

টি ২০ বিশ্বকাপে দু-বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবার প্রথম রাউন্ডের বাধাই টপকাতে পারেনি। নিকোলাস পুরাণের নেতৃত্বাধীন দল সুপার ১২-এ উঠতে না পারায় ব্যর্থতার ময়নাতদন্ত শুরু করে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট বোর্ড। সেই প্রক্রিয়া চলাকালীনই সাদা বলের ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন নিকোলাস পুরাণ।

পুরাণ সরলেন

পুরাণ সরলেন

কায়রন পোলার্ডের অবসর ঘোষণার পর চলতি বছরের মে মাসে নেতৃত্বের ব্যাটন পাকাপাকিভাবে গিয়েছিল পুরাণের কাছে। এরপর ১৫টি একদিনের আন্তর্জাতিকে ওয়েস্ট ইন্ডিজ জেতে মাত্র চারটিতে। ১৫টি টি ২০ আন্তর্জাতিকেও অধিনায়ক পুরাণের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ চারটির বেশি ম্যাচে জয় পায়নি। গত বছর টি ২০ বিশ্বকাপে তবু ওয়েস্ট ইন্ডিজ সুপার টুয়েলভ খেলেছিল। কিন্তু এবারের টি ২০ বিশ্বকাপে প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয় স্কটল্যান্ড। এরপর আয়ারল্যান্ডের কাছেও পরাস্ত হয় ওয়েস্ট ইন্ডিজ। একমাত্র জিম্বাবোয়েকেই হারাতে পেরেছিলেন পুরাণরা। ফলে ছিটকে যেতে হয় প্রথম রাউন্ড থেকেই।

টি ২০ বিশ্বকাপে ব্যর্থ ওয়েস্ট ইন্ডিজ

টি ২০ বিশ্বকাপে ব্যর্থ ওয়েস্ট ইন্ডিজ

পুরাণ জানিয়েছেন, টি ২০ বিশ্বকাপে হতাশাজনক পারফরম্য়ান্সের জেরেই তিনি অধিনায়কত্বের পদ থেকে সরে যাচ্ছেন। তাঁর কথায়, আমি দেশের নেতৃত্বভার পেয়ে গর্বিত বোধ করেছি। সেরাটা দেওয়ারই চেষ্টা চালিয়ে গিয়েছি। টি ২০ বিশ্বকাপের পারফরম্যান্স দিয়ে তাঁর দলের দক্ষতা যাচাই ঠিক হবে না বলে মনে করিয়েও যে বিশ্বকাপে ব্যর্থতার যে পর্যালোচনা হবে তাতে সর্বতোভাবে সহযোগিতার আশ্বাস দিয়েছেন পুরাণ। মার্চে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ এবং তার পরের সিরিজগুলির জন্য দল গঠনে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজকে যথেষ্ট সময় দেওয়ার জন্যই নেতৃত্ব ছাড়ার এই সময়টাকে বেছে নিলেন পুরাণ।

ব্যর্থতার পর্যালোচনায় সহযোগিতা

নিকোলাস পুরাণের কথায় এমন ইঙ্গিতও মিলেছে যে তাঁকে ক্যাপ্টেন্সি থেকে সম্মানজনক বিদায়ের পথ ঠিক করে দেওয়া হয়েছে দেশের ক্রিকেট বোর্ডের তরফেই। কেন না তিনি বলেছেন, আমি ছাড়ছি বিষয়টি ঠিক তা নয়। আমি উচ্চাকাঙ্ক্ষীই থাকব। দেশকে নেতৃত্ব দেওয়ার বিষয়টি আমার কাছে সম্মানের। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের প্রতি আমি একইরকম দায়বদ্ধ থাকব। সিনিয়র প্লেয়ার হিসেবে এখনও দলে সতীর্থদের সবরকম সহযোগিতা তিনি করবেন বলেও জানিয়েছেন পুরাণ।

কে হবেন অধিনায়ক?

পুরাণ শেষ ১০টি টি ২০ আন্তর্জাতিকে মাত্র ৯৪ রান করেছেন। টি ২০ বিশ্বকাপে তিনটি ম্যাচে তাঁর রান যথাক্রমে ৫, ৭ ও ১৩। অধিনায়কত্ব ছাড়া তাঁর দল এবং তাঁর কেরিয়ারের পক্ষেও ভালো হবে বলে আশাবাদী পুরাণ। নিজের ব্যাটিংয়ে আরও মনোনিবেশ করতে পারবেন বলে। ধারাবাহিকভাবে রান করে ওয়েস্ট ইন্ডিজকেও সাফল্যের সরণিতে ফেরাতে বদ্ধপরিকর পুরাণ। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের ডিরেক্টর অব ক্রিকেট জিমি অ্যাডামস নিজে কথা বলেছেন পুরাণের সঙ্গে। পুরাণকে বড় ভূমিকা পালন করতে হবে বলেও জানিয়েছেন অ্যাডামস। পোলার্ডের অনুপস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দিয়ে গত বছর পুরাণ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪-১ ব্যবধানে টি ২০ সিরিজ জয় নিশ্চিত করেছিলেন। পোলার্ড অবসর নিলে তাঁকেই অধিনায়ক করা হয়েছিল। পুরাণকে এবারের মিনি অকশনের আগে ছেড়ে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। গত মেগা নিলামে তাঁকে ১০.৭৫ কোটি টাকায় কিনেছিল তারা। ওয়েস্ট ইন্ডিজের টি ২০ দলের সহ অধিনায়ক রভম্যান পাওয়েল, একদিনের আন্তর্জাতিকে শাই হোপ। কে পরবর্তী অধিনায়ক হবেন সেটা নিয়েই চলছে জল্পনা।

English summary
Nicholas Pooran Has Stepped Down As White-Ball Captain Of West Indies. Pooran Had Taken Over The Captaincy From Kieron Pollard In May Earlier This Year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X