• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যে ৫ কারণে হ্যামিল্টনে থমকে গেল ভারতের অশ্বমেধের ঘোড়া - পরাজয়ের ময়নাতদন্ত

দুই ম্য়াচ বাকি থাকতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের ওডিআই সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছিল ভারত। এই পর্যন্ত ভারতের সামনে সামান্য তম প্রতিরোধও গড়ে তুলতে পারেনি কেন উইলিয়ামসের দল। কিন্তু, বৃহস্পতিবার (৩১ জানুয়ারি), হ্যামিল্টনে সিরিজের চতুর্থ ম্যাচেই ছবিটা পুরো পাল্টে গেল।

এদিনও ভারতীয় দলের প্রথম একাদশে খেলেননি মহেন্দ্র সি ধোনি। অভিষেক হয় ১৯ বছরের শুভমান গিলের। টসে জিতেছিলেন কিউই অধিনায়ক কেন। তিনি ভারতকে আগে ব্য়াট করতে পাঠান। পিচ থেকে সাহায্য পেতেই ভযঙ্কর হয়ে উঠেছিলেন ব্ল্যাক-ক্যাপস জোরে বোলার ট্রেন্ট বোল্ট। আর তার সামনে ভারতের তারকাখচিত ব্যাটিং ধসে গেল মাত্র ৯২ রানে।

ভারতের এই আচমকা হারে বিস্মিত ক্রিকেট বিশ্ব। এতদিন পর্যন্ত ভারতকে প্রায় অপরাজেয় বাহিনী মনে হচ্ছিল। এই হারের কারণ হিসেবে নানা মত উঠে এসেছে। একবার দেখে নেওয়া যাক কী কী কারণে পর্যুদস্ত হল রোহিত-বাহিনী।

হার্দিক পটেল

হার্দিক পটেল

হার্দিক পটেল নেতৃত্বাধীন পাতিদার আন্দোলন সমিতির তরফে আজ পাটনায় একটি জনসভার আয়োজন করা হয়েছে।

ভারতীয় ওপেনারদের ব্যর্থতা

ভারতীয় ওপেনারদের ব্যর্থতা

ভারতীয় মিডল অর্ডারে এখনও সমস্য়া রয়েছে। তার উপর বিরাট কোহলিও ছিলেন না। কাজেই এদিন ভারতীয় ব্যাটিং-কে টানার গুরুদায়িত্বটা ছিল ওপেনারদের হাতেই। বোল্ডে এদিন প্রথম বল থেকেই তাঁদেরকে দম নেওয়ার সামান্য জায়গাটুকুও দেননি। প্রথম বল থেকে সুইং-এর কড়া পরীক্ষা ফেলেছিলেন শিখর-রোহিতকে। দুজনেই সেই পরীক্ষা ডাহা ফেল করেন। কোহলির অনুপস্থিতিতে তাদের আরও বেশি সাবধানী খেলতে হত।

সোমনাথ ভারতী

সোমনাথ ভারতী

হাইকোর্টে অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন খারিজ হওয়ায় এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছেন সোমনাথ ভারতী।

পতন রুখতে ব্য়র্থ মিডল অর্ডার

পতন রুখতে ব্য়র্থ মিডল অর্ডার

ওপেনার দ্বয়ের পর অভিষেককারী তরুণ শুভমানও শিকার হন বোল্টের ঝলকের। কিন্তু তাঁর মতো তরুণকে গাইড করে নিয়ে যাঁরা যেতে পারতেন সেই ৪, ৫ ও ৬ নম্বর ব্য়াটসম্য়ান - রায়ডু, কার্তিক ও কেদার যাদব তিনজনেই এদিন চুড়ান্ত ব্যর্থ হন। ১১তম ওভারে গ্র্যান্ডহোমির বলে মাত্র ৩ বলের ব্যবধানে প্যাভিলিয়ের রাস্তা ধরেন রায়ডু ও কার্তিক। কেউ কোনও রান পাননি। আর কেদার কোনও মতে ১টি রান করে বোল্টকে চতুর্থ উইকেট দিয়ে যান।

হাওড়ায় বোমা

হাওড়ায় বোমা

হাওড়া স্টেশনে পরিত্যক্ত ব্যাগ ঘি ১৭ নং প্ল্যাটফর্ম থেকে ৩ টি পরিত্যক্ত ব্যাগ পাওয়া গিয়েছে। ফলকনামা এক্সপ্রেস স্টেশনে ঢোকার পরই এই ব্যাগগুলি পাওয়া যায়। সিআইডির বম্ব স্কোয়াড ঘটনাস্থলে যাচ্ছে। ব্যাগ গুলি থেকে মিলল ৫ টিউব বিস্ফোরক।

মিডল অর্ডারে ধোনির অভাব

মিডল অর্ডারে ধোনির অভাব

এদিনও প্রথম একাদশে ছিলেন না মহেন্দ্র সিং ধোনি। তৃতীয় ম্যাচে তাঁর অভাব সেভাবে অনুভূত না হলেও চতুর্থ ম্যাচে তাঁর না থাকাটা বড় হয়ে দাঁড়ায়। একসময় দ্রুত রান তোলার ক্ষেত্রে সেরা বাজি ছিলেন ধোনি। ইদানিং তিনি খেলা বদলে মিডল অর্ডারে শ্রীযুক্ত নির্ভরযোগ্য হয়ে উঠেছেন। তিনি থাকলে অন্তত তাসের ঘরের মতো ভেঙে পড়তো না মিডল অর্ডার।

প্রধানমন্ত্রী সফর

প্রধানমন্ত্রী সফর

দিল্লি: আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্যে সফরের জন্য রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আয়ারল্যান্ডের পর এবার নিউ ইয়র্ক সফরে যাবেন বলে টুইট করে জানালেন প্রধানমন্ত্রী।

প্রধান তফাত বোল্ট

প্রধান তফাত বোল্ট

কিছু কিছু মুহূর্ত তৈরি হয়, যখন শুধু মাত্র প্রতিপক্ষের দক্ষতার তারিফ করা ছাড়া কিছু করার থাকে না। হ্যামিল্টনে বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেটারদের জ্য ছিল এমনই একটা দিন। পরাজয়ের যত কারণই বের করা হোক না কেন, দুই দলের মধ্যে এদিন প্রধাণ ফারাকটা গড়ে দিয়েছিলেন বোল্টই। তাঁর ক্রিকেটিয় দক্ষতার কাছেই গোটা ভারতীয় দল আত্মসমর্পন করতে বাধ্য হয়। শিখর-রোহিত-শুভমানকে তুলে নিয়ে প্রথমে তিনি ভারতীয় ব্যাটিংয়ের মাথা ভেঙে দেন। তারপর কেদার ও হার্দিক-কে ফিরিয়ে ভারতের শেষ প্রতিষ্টিত ব্য়াটিং জুটিকে তুলে নিয়ে গোড়াও মুড়িয়ে দিয়েছেন। তাঁর দুর্দান্ত সুইং বোলিং-এর কোনও জবাবই ছিল না ভারতীয়দের কাছে।

পুলিশের লাঠিচার্জ

পুলিশের লাঠিচার্জ

বারাণসীতে পুণ্যার্থীরা গঙ্গায় গণপতি বিসর্জন দিতে গেলে পুলিশ লাঠি চার্জ করে। কারণ গঙ্গায় বিসর্জনে আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল হাইকোর্ট।

ফের সুইং-এ আত্মসমর্পন

ফের সুইং-এ আত্মসমর্পন

নিঃসন্দেহে বিশ্বের অন্যতম সেরা ব্যাটিং লাইনআপ রয়েছে ভারতের হাতে। কিন্তু যত দিন যাচ্ছে ভাল মানের সুইং বোলিং-এর সামনে তাদের দুর্বলতা প্রকট হয়ে উঠছে। ইংল্যান্ডে সুইং সামলাতে না পেরেই সিরিজ খোয়াতে হয়েছিল। অস্ট্রেলিয়ায় প্রথম ম্যাচেও রিচার্ডসন ও বেহেরনডর্ফ-এর সুইং সামলাতে পারেনি ভারতীয় ব্যাটিং। এরপর হ্য়ামিল্টনেও একই ঘটনা ঘটল। এবারের বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ডে। সেখানকার মাঠে কিন্তু সুইং বোলারাই সুবিধা পান। কাজেই এই বিষয়টা কিন্তু চিন্তায় রাখবে টিম ম্য়ানেজমেমন্টকে।

ট্রেন থেকে ঝাঁপ

ট্রেন থেকে ঝাঁপ

ট্রেনে শ্লীলতাহানি এড়াতে ১০ মাসের সন্তান ও স্বামীকে নিয়ে ট্রেন থেকে ঝাঁপ মহিলার। ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ারে।

জয়ললিতার উদ্বেগ

জয়ললিতার উদ্বেগ

রাজ্যের মৎসজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়া নিয়ে সঙ্কট বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জে জয়ললিতা।

প্রার্থীদের নাম ঘোষণা জেডিইউ-র

প্রার্থীদের নাম ঘোষণা জেডিইউ-র

বিহার নির্বাচনে নিজের দল জেডিইউ-র প্রার্থীদের নাম ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

ক্ষমাপ্রার্থী জয়

ক্ষমাপ্রার্থী জয়

নির্বাচন কমিশন নিয়ে কটু মন্তব্য করে অবশেষে সমালোচনার জেরে ক্ষমা চাইলেন বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায়।

মমতা সকাশে সৌরভ

মমতা সকাশে সৌরভ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। নবান্নে দেখা হয় তাঁদের। সিএবি সভাপতি হিসাবে কার্যভার গ্রহণ করার আগে সৌরভ মুখ্যমন্ত্রীর মত জানতে গিয়েছিলেন বলে জল্পনা।

বড়বাজারের গোডাউনে আগুন

বড়বাজারের গোডাউনে আগুন

বড়বাজারের গোডাউনে আগুন লেগেছে বলে খবর পাওয়া গিয়েছে। দমকলের ৫টি ইঞ্জিনের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

English summary
Here are 5 reasons behind India's loss against New Zealand in the 4th ODI at Hamilton.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X