• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারত-নিউজিল্যান্ড টেস্টের পিচ দেখে এলেন দ্রাবিড়-রাহানে, কানপুরের গ্রিন পার্কে ভারতের টেস্ট রেকর্ড কেমন?

Google Oneindia Bengali News

বৃহস্পতিবার থেকে শুরু কানপুর টেস্ট। কাল থেকেই অনুশীলন শুরু করবে ভারত ও নিউজিল্যান্ড। আজ বেলা ২টো ১৫ নাগাদ কানপুরে পৌঁছায় দুই দল। হোটেল থেকে বিকেলে বেরিয়ে গ্রিন পার্ক স্টেডিয়ামে গিয়ে পিচ দেখেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক অজিঙ্ক রাহানে। প্র্যাকটিস পিচ আরও কিছুটা উন্নত করার কথা বলেন দ্রাবিড়। কিউরেটর এল প্রশান্ত রাওয়ের সঙ্গে ড্রেসিংরুমে মিনিট ১৫ কথাও বলেন। সংস্কার হওয়া গ্রিন পার্কে ৬ বছর পর হচ্ছে টেস্ট ম্যাচ।

কানপুরের গ্রিন পার্কে ভারতের টেস্ট রেকর্ড কেমন?

নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে ভারত তিনটি টেস্টেই অপরাজেয় থেকেছে। ১৯৭৬ সালে দুই দলের প্রথম সাক্ষাত ড্র হয়েছিল। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছিল সচিন তেন্ডুলকরের নেতৃত্বাধীন ভারত। প্রথম ইনিংসে ৬৭ রানে চারটি ও দ্বিতীয় ইনিংসে ৬৭ রান দিয়েই ৬ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছিলেন অনিল কুম্বলে। ২০১৬ সালে নিউজিল্যান্ডকে ১৯৭ রানে হারিয়েছিল বিরাট কোহলির ভারত। সেই দলের সাত ক্রিকেটার এবারের টেস্টেও দলে থাকবেন। উমেশ যাদব প্রথম একাদশে এলে সংখ্যাটা বেড়ে হবে আট। কানপুরে বরাবরই স্পিন সহায়ক পিচই হয়। এবারও তার ব্যতিক্রম হবে না। ফলে ভারত তিন স্পিনারেই যে নামবে সেটা একপ্রকার চূড়ান্ত। কাল বেলা ২টো থেকে অনুশীলন করবে ভারত। টেস্টের পাঁচদিন বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

কানপুরের গ্রিন পার্কে ভারতের টেস্ট রেকর্ড কেমন?

২০১৬ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুর টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ভারত তুলেছিল ৩১৮ রান। সর্বাধিক ৬৫ করেছিলেন মুরলী বিজয়। চেতেশ্বর পূজারা ৬২, রবিচন্দ্রন অশ্বিন ৪০ ও রবীন্দ্র জাদেজা ৪২ রানে অপরাজিত ছিলেন। তিনটি করে উইকেট নিয়েছিলেন ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনার। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে করে ২৬২। অধিনায়ক কেন উইলিয়ামসন ৭৫, ওপেনার টম লাথাম ৫৮ রান করেন। সাত রানের মধ্যে শেষ পাঁচটি উইকেট হারিয়েছিল কিউয়িরা। জাদেজা ৭৩ রানে পাঁচটি ও অশ্বিন ৯৩ রানে ৪ উইকেট দখল করেন। দ্বিতীয় ইনিংসে ভারত ৫ উইকেটে ৩৭৭ তুলে ইনিংস ডিক্লেয়ার করেছিল। মুরলী বিজয় ৭৬, চেতেশ্বর পূজারা ৭৮, অজিঙ্ক রাহানে ৪০ করেন। রোহিত শর্মা ৬৮ ও জাদেজা ৫০ রানে অপরাজিত থাকেন। মিচেল স্যান্টনার ও ইশ সোধি দুটি করে উইকেট নেন। এরপর নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ২৩৬ রানে। লুক রঞ্চি ৮০ ও স্যান্টনার ৭১ রান করেছিলেন। অশ্বিন ১৩২ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়েছিলেন। জাদেজা একটি ও মহম্মদ শামি ১৮ রানে দুটি উইকেট নেন। ম্যাচের সেরার পুরস্কার পান রবীন্দ্র জাদেজা।

কানপুরের গ্রিন পার্কে ভারতের টেস্ট রেকর্ড কেমন?

কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে ভারত এখনও অবধি ২২টি টেস্ট খেলেছে। তার মধ্যে ১২টি টেস্ট ড্র। ভারত জিতেছে সাতটি টেস্টে। ১৯৫২ সাল থেকে এখানে টেস্ট ম্যাচ হচ্ছে। প্রথম টেস্টে ১৯৫২ সালে ভারতকে ৮ উইকেটে হারায় হারায় ইংল্যান্ড। এই মাঠে দ্বিতীয় টেস্টে ১৯৫৮ সালে ভারতকে ওয়েস্ট ইন্ডিজ ২০৩ রানে হারিয়েছিল। কানপুরে ভারতের প্রথম জয় ১৯৫৯ সালে, গুলাবরাই রামচাঁদের নেতৃত্বাধীন ভারত অস্ট্রেলিয়াকে ১১৯ রানে হারিয়েছিল। সেই জয়ের পর ভারত কানপুরে ফের টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল ১৯৭৯ সালে, সেবারও অজিদের বিরুদ্ধে, জয়ের ব্যবধান ছিল ১৫৩ রানের। ১৯৮৩ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ইনিংস ও ৮৩ রানে পরাজিত হওয়ার পর থেকে আর কখনও এখানে টেস্টে হারেনি ভারত। ২০০৪ সালে ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট ড্র হয়েছিল। তারপর তিনটি টেস্টের তিনটিতেই ভারত জেতে। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারায় মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। এর পরের বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের জয় আসে ইনিংস ও ১৪৪ রানে। ২০১৬ সালে কিউয়িদের বিরুদ্ধে শেষ টেস্ট এখানে খেলেছে ভারত, জিতেছে ১৯৭ রানে।

English summary
New Zealand Did Not Secure A Win Against India In Three Tests Played Between Them At Spin Friendly Green Park Stadium In Kanpur. India Beat New Zealand By 197 Runs In The Last Test Being Played Here.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X