• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

থাকছে না টস, হাফ প্যান্ট পরে টেস্ট ক্রিকেট! একসঙ্গে আইসিসির অবাক করা আটটি বদল

ক্রিকেটকে আধুনিক যুগের জন্য মানানসই করে তোলার জন্য নানা রকম উদ্য়োগ নিচ্ছে আইসিসি। এর আগেই জানানো হয়েছিল টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে টেস্ট দলের সাদা জার্সির পিছনে থাকবে জার্সি নম্বর। সোমবার আরও বেশ কিছু চমকে দেওয়া বদলের কথা জানিয়েছে আইসিসি।

চিরাচরিত কয়েন টস তুলে দিয়ে টুইটার পোলের মাধ্যমে ব্য়াটিং-বোলিং ঠিক করা, বেশি গরম পড়লে হাফপ্যান্ট পরে টেস্ট খেলা - এরকম আরও বেশ কয়েকটি আকর্ষণীয় এবং খানিক অদ্ভুত নিয়ম চালুর কথা জানানো হয়েছে। এই ব্যাপারে ক্রিকে বিশ্বের অভিমত জানতে চাওয়া হয়েছে।

এক নজরে দেখে নেওয়া যাক কী কী পরিবর্তন আনার কথা বলছে আইসিসি -

জার্সিতে ইনস্টাগ্রাম হ্যান্ডল

সোশ্যাল মিডিয়ার যুগে, টেস্ট জার্সির পিছনে শুধু জার্সি নম্বর নয়, লেখা থাকবে সংশ্লিষ্ট ক্রিকেটারের সরকারি ইনস্টাগ্রাম হ্যান্ডেলের নামও।

কয়েনের বদলে টুইটার

চিরাচরিত কয়েন টসের বদলে টেস্ট চ্যাম্পিয়নশিপে আইসিসির ভাবনা রয়েছে কোন দল আগে ব্য়াট করবে, আর কোন দল আগে বল করবে তা একটি টুইটার পোলে ঠিক করে দেবেন সমর্থকরাই।

হাফ প্যান্ট পরে টেস্ট ক্রিকেট

টেস্ট কেন, কোনও ক্রিকেটই এখনও হাফপ্যান্ট পরে খেলতে দেওয়া হয় না। কিন্তু আইসিসির নয়া নিয়ম বলছে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে গেলেই ক্রিকেটাররা চাইলে শর্টস পরে খেলতে পারবেন।

স্লিপের পিছনে ধারাভাষ্যকার

সমর্থকদের ক্রিকেটের আরও কাছাকাছি আনতে ধারাভাষ্যকারদের এবার গ্যালারিতে নয়, মাছঠের মধ্যে থেকেই ধারাভাষ্য দেওযার অনুমতি দেওয়া হবে। তাঁরা দাঁড়াবেন স্লিপ ফিল্ডারদের ঠিক পিছনে।

১ বলে ২ উইকেট

ক্রিকেট মাঠে এই ঘটনা ঘটতে দেখা গিয়েছে। এখই বলে দুই প্রান্তের ব্য়াটসম্য়ানদের একজন ক্যাচ আউট, অপরজন রান আউট হেছেন। কিন্তু এখনও পর্যন্ত এই ক্ষেত্রে প্রথম আউটটির পরেই বলটি ডেড হয়ে যাওয়ায় একজনই আউট হন। কিন্তু এইবার থেকে এরকম পরিস্থিতিতে দুইজনই আউট হবেন।

পরিভাষার পরিবর্তন

এছাড়া 'নো বল' ও 'ডট বল'-কে এখন থেকে নাম বদলে যথাক্রমে 'ফল্টস' ও 'এসেস' বলে ডাকা হবে।

দ্বিগুণ রান

দিন-রাতের টেস্ট ম্য়াচে সন্ধ্যাবেলায় যে রান হবে তা দ্বিগুণ করে ধরা হবে।

অ্যাওয়ে রান

আইসিসি জানিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপে যদি দুই দলের পয়েন্ট সমান হয়ে যায়, সেক্ষেত্রে অ্যাওয়ে রান, অর্থাত বিদেশের মাটিতে কতরান করেচে তার বিচার করা হবে।

তবে সবশেষে মাথায় রাখতে হবে সোমবার ছিল ১ এপ্রিল। অর্থাত 'এপ্রিল ফুলস ডে', বোকা বানাবার দিন।

English summary
Monday was the April fools day. To celebrate it ICC has posted a number of bizarre test championship rules on social media.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X