• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ধোনি মানেই আইপিএল ফাইনাল! ফের প্রমাণ করলেন 'ক্যাপ্টেন কুল'

ভারতীয় ক্রিকেটের তো বটেই, বিশ্ব ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়কদের অন্যতম মহেন্দ্র সিং ধোনি। তবে আইপিএলের কথা এলে বলতে হবে, ধোনির একশো গজের মধ্যে আর কেউ নেই। এতটাই সফল তিনি অধিনায়ক হিসাবে। এদিন প্লে-অফের প্রথম কোয়ালিফায়ার জিতে ফাইনালে সরে গেল চেন্নাই। এই নিয়ে মোট সাতবার চেন্নাই আইপিএল ফাইনালে উঠল। আর সবটাই হল অধিনায়ক ধোনির নেতৃত্বে।

ধোনি মানেই আইপিএল ফাইনাল! ফের প্রমাণ করলেন ক্যাপ্টেন কুল

২০০৮ সাল থেকে শুরু করে ৯ বছর চেন্নাইয়ের অধিনায়কত্ব করে সাতবার দলকে ফাইনালে তুললেন তিনি। তার মধ্যে ২ বার ট্রফি জিতেছেন। চারবার পারেননি। এবার কী করেন সেটাই দেখার। এর পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগ টি২০ জয়ও রয়েছে ধোনির নেতৃত্বেই।

আইপিএলে সবচেয়ে বেশি ম্যাচ অধিনায়ক হিসাবে ধোনি খেলেছেন। সবচেয়ে বেশি জিতেছেন। সবচেয়ে বেশিবার ফাইনাল খেলেছেন। মাঝে ২০১৬-১৭ সালে চেন্নাই সাসপেন্ড থাকায় রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে খেলেন ধোনি। সেখানে দ্বিতীয় বছর অধিনায়কত্ব না করলেও অধিনায়ক স্টিভ স্মিথের সবচেয়ে বড় ভরসা ছিলেন তিনিই। পুনেও ২০১৭ সালে আইপিএল ফাইনাল খেলেছিল। সেখানেও অনেকে ধোনির চ্যাম্পিয়ন্স ভাগ্যের কথা টেনে এনেছিলেন।

২০০৮ সাল থেকে শুরু করে ২০১৫ পর্যন্ত আট বারের মধ্যে ছয়বার ফাইনাল খেলে ২০১০ ও ২০১১ সাল এই দুবার ফাইনাল জিতেছে চেন্নাই। এবারও ফাইনালে উঠে পড়ল অনায়াসেই। সৌজন্যে সেই ধোনির অধিনায়কত্ব ও চ্যাম্পিয়নের মতো হার না মানা মনোভাব দেখিয়ে ম্যাচ পকেটে পুরে নেওয়া।

২০০৮ সালে রাজস্থানের বিরুদ্ধে খেলে হারে চেন্নাই। ২০১০ সালে মুম্বই ও ২০১১ সালে ব্যাঙ্গালোরের বিরুদ্ধে খেলে আইপিএল জেতে চেন্নাই। এরপরে ২০১২ ও ২০১৩ সালেও পরপর ফাইনালে উঠেছিল চেন্নাই। তবে কলকাতা ও মুম্বইয়ের কাছে হারতে হয়েছে। এরপরে ২০১৫ সালে ফের চেন্নাইকে ফাইনালে তোলেন এমএস ধোনি। তবে সেবারও মুম্বইয়ের কাছে হারতে হয়। শেষবার গতবছরে ২০১৭ সালে ফাইনাল খেলেই ফের এবার নতুন করে আইপিএল জেতার দৌড়ে সবার আগে চেন্নাই ও ধোনি।

English summary
MS Dhoni proves his worth as champion captain as CSK secures final for the record 7th time in IPL
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X