• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফাটকা নয়, টি২০ থেকে ধোনির বাদ পড়ার পিছনে আছে যুক্তি, প্রসাদ জানালেন ধোনির ওডিআই ভবিষ্য়তও

গত বেশ কয়েকটি সিরিজ ধরেই ভারতের জাতীয় নির্বাচকদের বিভিন্ন সিদ্ধান্তে বিতর্ক তৈরি হয়েছে। বিশেষজ্ঞ থেকে সমর্থক অনেকেই মনে করছেন একের পর এক ফাটকা খেলে যাচ্ছেন নির্বাচকরা। তাঁদের নির্বাচনের পিছনে কোনও যুক্তি বা বুদ্ধি নেই।

এর সাম্প্রতিক সযোজন টি২০ দল থেকে অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকে বাদ দেওয়া। যা নিয়ে শনিবার ঝড় বয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেট মহলে। ধোনিকে কি বিশ্রাম দেওয়া হল, না কি ধোনি নিজেই আন্তর্জাতিক টি২০ খেলা ছেড়ে দিলেন মবলত এই দুয়ো প্রশ্নই ঘুরেছে ক্রিকেট মহলে। কারণ ধোনিকে বাদ দেওয়া হয়েছে - এই কথা সবার কাছেই ছিল অবিশ্বাস্য।

বিশ্রাম নয় ধোনি বাদই

বিশ্রাম নয় ধোনি বাদই

জানা গিয়েছে বিশ্রাম নয়, ধোনিকে বাদই দিয়েছএন নির্বাচকরা। কারণ তাঁরা মনে করছেন ৩৭ বছর বয়সী ধোনির পক্ষে ২০২০ সালে টি২০ বিশ্বকাপ খেলা সম্ভব নয়। তাই ধোনিকে আর টি২০ ম্যাচে খেলানোর তাঁদের অযৌক্তিক মনে হয়েছে। বদলে বিশ্বকাপের জন্য পরের উইকেট রক্ষককে ম্যাচ খেলিয়ে এখন থেকেই তৈরি করে নিতে চাইছেন তাঁরা।

নির্বাচক প্রধাণের বক্তব্য

নির্বাচক প্রধাণের বক্তব্য

ধোনি ইস্যু নিয়ে রবিবার মুখ খুলেছেন নির্বাচক প্রধান এম এসকে প্রসাদ। এক সর্বভারতীয় সংদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, 'আমরা এক দ্বিতীয় উইকেটরক্ষকের খোঁজ করছি। তাই ঋষভ পন্থকে নেওয়া হয়েছে। দীনেশ কার্তিকও খারাপ খেলেনি। তাই শুক্রবার রাতে আমরা যে টি২০-এর দল গঠন করেছি সেখানে দুজনকেই রাখা হয়েছে।

নির্বাচকরা কি সত্যিই সামনের দিকে তাকালেন?

নির্বাচকরা কি সত্যিই সামনের দিকে তাকালেন?

ঋষভ পন্থের বয়স মাত্র ২১। টেস্টে ভাল খেলে তিনি নির্বাচরকদের আস্থা অর্জন করেছেন। চলতি ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও যেই কারণে তাঁকে একদিনের ক্রিকেটে সুযোগ দেওয়া হয়েছে। পন্থ নিঃসন্দেহে ভারতের পরবর্তী উইকেটরক্ষক-ব্যাটসম্যানের ঝুতোয় পা গলানোর জন্য সেরা বাজি।

কিন্তু সবাইকে অবাক করেছে ধোনির বদলে দলে দীনেশ কার্তিকের অন্তর্ভুক্তি। ২০১৮ সালে ৮টি টি২০ খেলে তাঁর ব্যাটিং গড় ৪৯ এবং একদিনের ক্রিকেটে যতটুকু সুযোগ পেয়েছেন তাতে মোটের উপর ভালই খেলেছেন এ কথাও সত্যি। কিন্তু যদি সামনের দিকে তাকানোর কথা লা হয়, তাহলে মনে করিয়ে দিতে হবে কার্তিকের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক কিন্তু হয়েছিল সেই ২০০৪ সালে, ধোনিরও ৪ মাস আগে। তাঁর বয়স বর্তমানে ৩৩।

বাদ দেওয়ার বিষয়ে জানতেন ধোনি?

বাদ দেওয়ার বিষয়ে জানতেন ধোনি?

ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সূত্র জানিয়েছে, শুক্রবারের দল নির্বাচনের কয়েকদিন আগেই নাকি টিম ম্যানেজমেন্ট মারফত ভারতের প্রাক্তন অধিনায়ককে জানিয়ে দেওয়া হয়েছিল তাঁকে বাদ দেওয়া হচ্ছে। তবে তাতে ধোনির কী প্রতিক্রিয়া ছিল তা জানা যায়নি।

প্রসাদের দাবি

প্রসাদের দাবি

ইদানিং কালে ভারতীয় দলনির্বাচনের ক্ষেত্রে একটি বড় ইস্যু হয়ে উঠেছে 'যোগাযোগের অভাব'। প্রথমে টেস্ট দল থেকে বাদ পড়ে করুণ নায়ার ও মুরলি বিজয়, ও পড়ে চলতি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজ থেকে বাদ পড়ে কেদার যাদব অভিযোগ করেছেন, তাঁদের কেন বাদ দেওয়া হল তা নির্বাচক বা টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে জানানো অবধি হয়নি। নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ অবশ্য রবিবার দাবি করেছেন তিনি নিজে নাকি ধোনিকে জানিয়েছিলেন তাঁরা টি২০ ক্রিকেটে দ্বিতীয় উইকেটরক্ষকের খোঁজ করছেন। আর ধোনি নাকি সাগ্রহে তাঁদের সেই ভাবনার সঙ্গে সহমত পোষণ করেছেন।

একদিনের ক্রিকেটে ধোনির ভবিষ্যত

একদিনের ক্রিকেটে ধোনির ভবিষ্যত

বস্তুত এই বছরের শুরু থেকেই একদিনের ক্রিকেটে ধোনির ব্যাটে রান নেই। তাই বিভিন্ন মহল থেকেই একদিনে ক্রিকেটের দল থেকে তাঁকে বাদ দিয়ে পন্থকে দলে নেওয়ার দাবি উঠেছে। নির্বাচকরা টি২১০ ক্রিকেটের দল থেকে তাঁকে বাদ দিলেও প্রসাদ আরও একবার নিশ্চিত করেছেন, অন্তত আগামী বছরের একদিনের ক্রিকেটের বিশ্বকাপ অবধি ধোনির ভবিষ্যত সুরক্ষিত। ২০১৯ বিশ্বকাপে ধোনিকেই ভারতের উইকেটের পিছনে দেখা যাবে।

English summary
Chief selector MSK Prasad claimed that MS Dhoni graciously supported the idea of finding a second wicketkeeper.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X