• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিরাট-রোহিতদের অনেক পিছনে ফেলে টি ২০ আন্তর্জাতিকে বিশ্বরেকর্ড মহম্মদ রিজওয়ানের

Google Oneindia Bengali News

টি ২০ আন্তর্জাতিকে স্বপ্নের ফর্মে রয়েছেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মহম্মদ রিজওয়ান। গতকাল করাচিতে ১০টি চার ও তিনটি ছয়ের সাহায্যে ৪৫ বলে ৮৭ রানের বিস্ফোরক ইনিংস খেলার ফাঁকেই তিনি গড়েছেন নয়া বিশ্বরেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের ৩ উইকেটে ২০৭ রানের জবাবে ১৮.৫ ওভারে তিন উইকেট হারিয়েই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। ফলে বাবর আজমের দল টি ২০ সিরিজ জিতল ৩-০ ব্যবধানেই।

বিরাট-রোহিতদের অনেক পিছনে ফেলে টি ২০ আন্তর্জাতিকে বিশ্বরেকর্ড মহম্মদ রিজওয়ানের

ম্যান অব দ্য ম্যাচের পাশাপাশি তিন ম্যাচের সিরিজে মোট ২০৩ রান করে সিরিজ সেরার পুরস্কারটিও ঝুলিতে পুরে ফেলেন রিজওয়ান। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে তিনি টি ২০ আন্তর্জাতিকে কোনও একটি বছরে ২ হাজার রানের মাইলস্টোন পেরিয়ে গেলেন। ২৯টি ম্যাচ ২৬টি ইনিংসে ৮ বার অপরাজিত থেকে ১৩২৬ রান করেছেন মহম্মদ রিজওয়ান। সর্বাধিক ৬৪ বলে অপরাজিত ১০৪, লাহোরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। রিজওয়ানকে ইতিমধ্যেই সই করিয়েছে সাসেক্স। ফলে কাউন্টিতে খেলতে দেখা যাবে পাকিস্তানের এই নির্ভরযোগ্য উইকেটকিপার ও ব্যাটারকে।

চলতি বছর টি ২০ আন্তর্জাতিকে রিজওয়ানের গড় ৭৩.৬৬, স্ট্রাইক রেট ১৩৪.৮৯। একটি শতরান ও ১২টি অর্ধশতরান হাঁকিয়েছেন, শূন্যে আউট হয়েছেন ২ বার। মেরেছেন ১১৯টি চার ও ৪২টি ছয়। টি ২০ আন্তর্জাতিকে ২০২১ সালে সবচেয়ে বেশি রান করার নিরিখে রিজওয়ানের পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন পাক অধিনায়ক বাবর আজম। তিনি ২৯টি ম্যাচে ২৬ ইনিংসে ৯৩৯ রান করেছেন। বাবরের শতরানের সংখ্যা ১টি, ৯টি অর্ধশতরান করেছেন। গতকালের ম্যাচে পাক অধিনায়ক বাবর ৯টি চার ও ২টি ছয়ের সাহায্যে ৫৩ বলে ৭৯ রান করেন। এটি তাঁর টি ২০ কেরিয়ারের ২৫তম অর্ধশতরান। ৭৩ ম্যাচে বাবরের টি ২০ আন্তর্জাতিকে মোট রান হলো ২৬২০। টি ২০ আন্তর্জাতিকে সর্বাধিক রানের নিরিখে বাবর রয়েছেন চার নম্বরে। মার্টিন গাপটিল (৩২৯৯), বিরাট কোহলি (৩২২৭) ও রোহিত শর্মা (৩১৯৭)-র পরেই।

এই তালিকায় প্রথম ১০-এ কোনও ভারতীয় ব্যাটার নেই। ভারতের টি ২০ অধিনায়ক রোহিত শর্মা রয়েছেন ১৯ নম্বরে। ১১টি ম্যাচে রোহিত ৪২৪ রান করেছেন, সর্বাধিক ৭৪, রয়েছে পাঁচটি অর্ধশতরান। বিরাট কোহলি ১০টি টি ২০ আন্তর্জাতিকে চলতি বছর ২৯৯ রান করেছেন। চারটি অর্ধশতরান রয়েছে তাঁর, সর্বাধিক অপরাজিত ৮০। প্রথম পাঁচে রিজওয়ান ও বাবর ছাড়াও রয়েছেন মার্টিন গাপটিল (১৮ ম্যাচে ৬৭৮), মিচেল মার্শ (২১ ম্যাচে ৬২৭) ও জস বাটলার (১৪ ম্যাচে ৫৮৯)। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে এক ক্যালেন্ডার ইয়ারে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ২০টি টি ২০ আন্তর্জাতিক জয়ের রেকর্ডও গড়লেন পাক অধিনায়ক বাবর আজম।

English summary
Mohammad Rizwan Becomes First Batter To Score More Than 2000 Runs In A Calendar Year In T20Is. He Has Scored One Century And 12 Fifties In 2021.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X