• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাকিস্তানের পেসার মহম্মদ হাসনাইন বেকায়দায়! আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষেধাজ্ঞা জারির কারণ কী?

  • |
Google Oneindia Bengali News

পাকিস্তানের পেসার মহম্মদ হাসনাইন আপাতত আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে পারবেন না। তাঁর অবৈধ বোলিং অ্যাকশনের জন্যই এই নিষেধাজ্ঞা জারি হয়েছে। গত মাসে বিগ ব্যাশে তাঁর সন্দেহজনক বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছিল, আপত্তি জানান আম্পায়াররা। তারপরই দেশে ফিরে পাকিস্তান সুপার লিগে অংশ নেন হাসনাইন। কোয়েট্টা গ্ল্যাডিয়েটরসের হয়ে তিনটি ম্যাচ খেললেও গতকালের ম্যাচে তাঁকে বসিয়ে দেওয়া হয়।

পাকিস্তানের পেসার মহম্মদ হাসনাইন বেকায়দায়! আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষেধাজ্ঞা জারির কারণ কী?

সিডনি থান্ডারের হয়ে এবারের বিগ ব্যাশে তিনি পাঁচটি ম্যাচ খেলেছিলেন। গত মাসে আইসিসি অনুমোদিত লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়ান্সেজের বায়োমেকানিক্স ল্যাবরেটরিতে তাঁর বোলিং অ্যাকশন পরীক্ষা করা হয়। সেই রিপোর্টের ভিত্তিতেই আপাতত হাসনাইনের আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষেধাজ্ঞা জারি হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, পিসিবি ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছ থেকে হাসনাইনের অ্যাসেসমেন্ট টেস্টের রিপোর্ট পেয়েছে। গুড লেংথ ও ফুল লেংথ ডেলিভারি, স্লো বাউন্সার ও বাউন্সারের ক্ষেত্রে হাসনাইনের বোলিং অ্যাকশন কনুইয়ের বিস্তৃতি সংক্রান্ত যে ১৫ ডিগ্রির সীমারেখা রয়েছে তা বেশিরভাগ ক্ষেত্রেই অতিক্রম করছে।

পাকিস্তানের পেসার মহম্মদ হাসনাইন আপাতত আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে পারবেন না। তাঁর অবৈধ বোলিং অ্যাকশনের জন্যই এই নিষেধাজ্ঞা জারি হয়েছে। গত মাসে বিগ ব্যাশে তাঁর সন্দেহজনক বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছিল, আপত্তি জানান আম্পায়াররা। তারপরই দেশে ফিরে পাকিস্তান সুপার লিগে অংশ নেন হাসনাইন। কোয়েট্টা গ্ল্যাডিয়েটরসের হয়ে তিনটি ম্যাচ খেললেও গতকালের ম্যাচে তাঁকে বসিয়ে দেওয়া হয়। সিডনি থান্ডারের হয়ে এবারের বিগ ব্যাশে তিনি পাঁচটি ম্যাচ খেলেছিলেন। গত মাসে আইসিসি অনুমোদিত লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়ান্সেজের বায়োমেকানিক্স ল্যাবরেটরিতে তাঁর বোলিং অ্যাকশন পরীক্ষা করা হয়। সেই রিপোর্টের ভিত্তিতেই আপাতত হাসনাইনের আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষেধাজ্ঞা জারি হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, পিসিবি ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছ থেকে হাসনাইনের অ্যাসেসমেন্ট টেস্টের রিপোর্ট পেয়েছে। গুড লেংথ ও ফুল লেংথ ডেলিভারি, স্লো বাউন্সার ও বাউন্সারের ক্ষেত্রে হাসনাইনের বোলিং অ্যাকশন কনুইয়ের বিস্তৃতি সংক্রান্ত যে ১৫ ডিগ্রির সীমারেখা রয়েছে তা বেশিরভাগ ক্ষেত্রেই অতিক্রম করছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে আরও জানানো হয়েছে, ২১ বছরের এই পেসারের বোলিং অ্যাকশনের ত্রুটি মিটিয়ে ফেলা সম্ভব হবে বলে আশ্বস্ত করেছেন বোলিং বিশেষজ্ঞরা। হাসনাইনের জন্য একজন বোলিং পরামর্শদাতা নিয়োগেরও সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। যাতে দ্রুত নিজের বোলিং অ্যাকশনের ত্রুটি মিটিয়ে ফের পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত হতে পারেন হাসনাইন। বিগ ব্যাশে বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠার পর সেখানেই তিনি বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে পারতেন। কিন্তু পিএসএল খেলবেন বলে দেশে ফিরে গিয়ে পরীক্ষা দেন। আইসিসি-র নিয়ম অনুযায়ী, অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষেধাজ্ঞা জারি হলেও ঘরোয়া ক্রিকেটে বোলিং করতে পারবেন হাসনাইন। কিন্তু পিএসএলের গতকালের ম্যাচে হাসনাইনকে বসিয়ে দেওয়া হয়। পিসিবি বিবৃতিতে জানিয়েছে, হাসনাইন পাকিস্তানের একজন সম্পদ এবং খুব কম বোলারের মধ্যে একজন যিনি টানা ঘণ্টায় ১৪৫ কিলোমিটার বেগে বল করতে পারেন। কিন্তু তাঁর ভবিষ্যতের কথা চিন্তা করেই পাকিস্তান ক্রিকেটের স্বার্থে হাসনাইনকে পিএসএল টেকনিক্যাল কমিটির সুপারিশ অনুযায়ী পিএসএলে আপাতত খেলতে দেওয়া হবে না। যাতে তিনি বোলিং পরামর্শদাতার কাছে প্রশিক্ষণ চালিয়ে নিজের বোলিং অ্যাকশনের ত্রুটি দূর করে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুত প্রত্যাবর্তন করতে পারেন। ২০১৬ সালে বোলিং অ্যাকশন সন্দেহজনক থাকায় মহম্মদ হাফিজকেও পিএসএলে বোলিং করতে দেয়নি পিসিবি। টি ২০ আন্তর্জাতিকে হাসনাইনের হ্যাটট্রিকও রয়েছে। এবারের পিএসএলে তিনি তিনটি উইকেট নেন। বিগ ব্যাশে সাকিব মাহমুদের পরিবর্ত হিসেবে খেলতে নেমে অ্যাডিলেড স্ট্রাইকারসের বিরুদ্ধে হাসনাইন ২৮ রানে ৩ উইকেট নেন। পাকিস্তানের ৮টি একদিনের আন্তর্জাতিক ও ১৮টি টি ২০ আন্তর্জাতিকে হাসনাইনের যথাক্রমে ১২ ও ১৭টি উইকেট রয়েছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে আরও জানানো হয়েছে, ২১ বছরের এই পেসারের বোলিং অ্যাকশনের ত্রুটি মিটিয়ে ফেলা সম্ভব হবে বলে আশ্বস্ত করেছেন বোলিং বিশেষজ্ঞরা। হাসনাইনের জন্য একজন বোলিং পরামর্শদাতা নিয়োগেরও সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। যাতে দ্রুত নিজের বোলিং অ্যাকশনের ত্রুটি মিটিয়ে ফের পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত হতে পারেন হাসনাইন। বিগ ব্যাশে বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠার পর সেখানেই তিনি বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে পারতেন। কিন্তু পিএসএল খেলবেন বলে দেশে ফিরে গিয়ে পরীক্ষা দেন।

পাকিস্তানের পেসার মহম্মদ হাসনাইন বেকায়দায়! আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষেধাজ্ঞা জারির কারণ কী?

আইসিসি-র নিয়ম অনুযায়ী, অবৈধ বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষেধাজ্ঞা জারি হলেও ঘরোয়া ক্রিকেটে বোলিং করতে পারবেন হাসনাইন। কিন্তু পিএসএলের গতকালের ম্যাচে হাসনাইনকে বসিয়ে দেওয়া হয়। পিসিবি বিবৃতিতে জানিয়েছে, হাসনাইন পাকিস্তানের একজন সম্পদ এবং খুব কম বোলারের মধ্যে একজন যিনি টানা ঘণ্টায় ১৪৫ কিলোমিটার বেগে বল করতে পারেন। কিন্তু তাঁর ভবিষ্যতের কথা চিন্তা করেই পাকিস্তান ক্রিকেটের স্বার্থে হাসনাইনকে পিএসএল টেকনিক্যাল কমিটির সুপারিশ অনুযায়ী পিএসএলে আপাতত খেলতে দেওয়া হবে না। যাতে তিনি বোলিং পরামর্শদাতার কাছে প্রশিক্ষণ চালিয়ে নিজের বোলিং অ্যাকশনের ত্রুটি দূর করে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুত প্রত্যাবর্তন করতে পারেন। ২০১৬ সালে বোলিং অ্যাকশন সন্দেহজনক থাকায় মহম্মদ হাফিজকেও পিএসএলে বোলিং করতে দেয়নি পিসিবি। টি ২০ আন্তর্জাতিকে হাসনাইনের হ্যাটট্রিকও রয়েছে। এবারের পিএসএলে তিনি তিনটি উইকেট নেন। বিগ ব্যাশে সাকিব মাহমুদের পরিবর্ত হিসেবে খেলতে নেমে অ্যাডিলেড স্ট্রাইকারসের বিরুদ্ধে হাসনাইন ২৮ রানে ৩ উইকেট নেন। পাকিস্তানের ৮টি একদিনের আন্তর্জাতিক ও ১৮টি টি ২০ আন্তর্জাতিকে হাসনাইনের যথাক্রমে ১২ ও ১৭টি উইকেট রয়েছে।

English summary
Pakistan Pacer Mohammad Hasnain Suspended From Bowling In International Cricket For Illegal Bowling Action. Hasnain Was First Reported Last Month By Umpires In The Big Bash League.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X