India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্যাট তুলে রাখলেন মিতালি রাজ, বিদায় জানালেন ক্রিকেটকে

Google Oneindia Bengali News

আশা করাই হয়েছিল যে এটাই হবে তাঁর শেষ বিশ্বকাপ। বিশ্বকাপ অভিযান ভালো হয়নি ভারতের, সবাই ভাবছিলেন তাহলে কী এবার ব্যাট তুলে রাখবেন মিঠু ? তিনি একটু সম্ভবত রেস্ট নিয়ে নিলেন। নিজেকে থিতু করে নিলেন এবং আজ মিতালি রাজ জানালেন তিনি সব ফরম্যাটের ক্রিকেট থেকে অবসর নিলেন। সোশ্যাল মাধ্যমে পোস্ট করে মহিলা ক্রিকেটের সচিন তেন্ডুল্কর জানালেন যে তিনি এবার সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন।

ব্যাট তুলে রাখলেন মিতালি, বিদায় জানালেন ক্রিকেটকে

৩৯ বছর বয়সী মিতালি মহিলাদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক এবং এই ফরম্যাটে তিনি ৭৮০৫ রান করেছেন। ৮৯ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে, মিতালি রাজ ২৩৬৪ রান করেছেন এবং ১২ টেস্ট ম্যাচে তিনি ৬৯৯ রান করেছেন। মিতালি রাজের অধীনে, ভারত ২০১৭ সালে মহিলাদের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল।

মিতালি রাজের ভারতীয় ক্রিকেটে যাত্রা শুরু হয়েছিল ১৯৯৯ সালের জুন মাসে। তারপর থেকে একবারঅ ফিরে তাকাতে হয়নি। ভারত এবং বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা মহিলা ক্রিকেটার হিসাবে অবসর নিলেন। শেষ হল ২৩ বছরের যাত্রা। বিশ্বকাপে ভারতের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন মিতালি। ওই ম্যাচ ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ভারত ওই ম্যাচ হেরে বিশ্বকাপে গ্রুপ পর্বের বাধা অতিক্রম করতে ব্যর্থ হয় কিন্তু মিতালি ওই ম্যাচে ৮৪ বলে ৬৮ রান করেছিলেন।

টুইটারে পোস্ট করা এক আবেগঘন পোস্টে মিতালি রাজ বলেছেন, দেশের জন্য তিনি তার সেরাটা দিয়েছেন। লিখেছেন "আমি একটি ছোট মেয়ে হিসাবে নীল জার্সি পড়ে যাত্রা শুরু করেছিলাম আন্তর্জাতিক ক্রিকেটে। দেশের হয়ে খেলাটাই তখন থেকে আজ পর্যন্ত আমার কাছে সর্বোচ্চ সম্মান হয়ে থেকেছে। পথ সহজ ছিল না। কখনও খুব ভালো সময় গিয়েছে আবার এসেছে খারাপ সময়ও। তবে মাঠের প্রতিটি ঘটনা আমাকে নতুন কিছু শিখিয়েছে। আমার জীবনে প্রচুর চ্যালেঞ্জ এসেছে তবে সবসময় সব চ্যালেঞ্জকে আমি উপভোগ করেছি।"

মিতালি বলেছেন , "সমস্ত যাত্রার মতো, এটিও অবশ্যই একদিন না একদিন শেষ হত। সেটাই হল। আমি অবসর নিলাম ক্রিকেট থেকে। আমি যখনই মাঠে নেমেছি, ভারতকে জেতানোর জন্য আমি সেরাটা দিয়েছি। আমি মনে করি এখন আমার খেলার ক্যারিয়ারে ইতি টানার উপযুক্ত সময় কারণ দল এখন কিছু অত্যন্ত প্রতিভাবান তরুণ খেলোয়াড়ের হাতে রয়েছে এবং ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত উজ্জ্বল। আমি বিসিসিআই এবং জয় শাহ স্যারকে ধন্যবাদ জানাতে চাই , কারণ তাঁদের দারুণ সমর্থন পেয়েছি। প্রথমে একজন খেলোয়াড় হিসেবে এবং তারপর ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে। এত বছর ধরে দলকে নেতৃত্ব দেওয়া একটি সম্মানের বিষয়। এটি অবশ্যই একজন ব্যক্তি হিসাবে আমাকে তৈরি করেছে এবং আশা করি ভারতীয় মহিলা ক্রিকেটকেও নতুন রূপ দিতে সাহায্য করেছে।"

মিতালি রাজ ৭টি একদিনের সেঞ্চুরি এবং ১টি টেস্ট সেঞ্চুরির করেছেন। টেস্টে, তিনি ৪ টি হাফ সেঞ্চুরি করেছেন এবং ওয়ানডেতে ৬৪ টি হাফ সেঞ্চুরি এবং টি-২০তে ১৭টি হাফ সেঞ্চুরি করেছেন।

English summary
after 20 long year playing cricket for india mithali raj takes her retirement from all form of cricket
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X