• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইসিসি-র নির্বাসন কাটিয়ে নতুন ইনিংস শুরু করছেন জয়সূর্য

আইসিসি-র দুই বছরের নির্বাসন কাটিয়ে মুক্ত সনৎ জয়সূর্য এবার নতুন ইনিংস শুরু করতে চলেছেন। ইস্টার্ন ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রতিযোগিতায় মেলবোর্নের একটি ক্লাবের কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক।

আইসিসি-র নির্বাসন কাটিয়ে নতুন ইনিংস শুরু করছেন জয়সূর্য

২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে জয়সূর্যকে দুই বছরের জন্য নির্বাসনে পাঠিয়েছিল আইসিসি। শ্রীলঙ্কায় ক্রিকেট দুর্নীতি সংক্রান্ত তদন্তে অসহযোগিতায় অভিযুক্ত হয়েছিলেন জয়সূর্য। তাঁর বিরুদ্ধে তথ্য চেপে যাওয়া, নথি ও তথ্যপ্রমাণ লোপাট ও বিকৃতির মতো গুরুতর অভিযোগ ছিল। ২০১৮ সালের ১৫ অক্টোবর থেকে তাঁর নির্বাসনের মেয়াদ শুরু হয়। ২০১৭ সালে শ্রীলঙ্কায় জিম্বাবোয়ে সিরিজ জেতার পর এবং বিশেষ করে হামবানটোটায় চতুর্থ একদিনের ম্যাচে বেশ কিছু সন্দেহজনক বিষয় লক্ষ্য করে তদন্ত শুরু করেছিল আইসিসি। তখন জয়সূর্য ছিলেন জাতীয় নির্বাচকমণ্ডলীর প্রধান। ২২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট জীবনে শ্রীলঙ্কার হয়ে ১১০টি টেস্ট, ৪৪৫টি একদিনের ও ৩১টি টি ২০ ম্যাচ খেলেছেন জয়সূর্য। টেস্টে ১৪টি ও একদিনের আন্তর্জাতিকে ২৮টি শতরান রয়েছে তাঁর। টি ২০ আন্তর্জাতিকে সর্বাধিক ৮৮ রান করেছেন, হাফ সেঞ্চুরি রয়েছে চারটি। টেস্টে ৬৯৭৩ ও একদিনের আন্তর্জাতিকে ১৩,৪৩০ রান রয়েছে জয়সূর্যর। টেস্টে ৯৮টি, একদিনের আন্তর্জাতিকে ৩২৩টি ও টি ২০ আন্তর্জাতিকে তাঁর ১৯টি উইকেট রয়েছে।

আইসিসি-র নির্বাসন কাটিয়ে নতুন ইনিংস শুরু করছেন জয়সূর্য

অস্ট্রেলিয়ার এক সংবাদপত্র সূত্রে খবর, অস্ট্রেলিয়ার মালগ্রেভের একটি ক্লাবে কোচিং করানোর জন্য জয়সূর্যকে উৎসাহিত করেছেন তাঁরই প্রাক্তন সতীর্থ তিলকরত্নে দিলশান। জয়সূর্যকে কোচ হিসেবে পেয়ে উচ্ছ্বসিত ওই ক্লাবটি। কোচ হিসেবে এক বছরের জন্য চুক্তি করা হলেও জয়সূর্য যদি খেলতেও চান তাতেও কোনও আপত্তি নেই ক্লাবকর্তাদের। শুধু দিলশানই নন, এই প্রতিযোগিতায় কোচিং করান শ্রীলঙ্কার আরেক প্রাক্তন ক্রিকেটার উপুল থরঙ্গা।

আইসিসি-র নির্বাসন কাটিয়ে নতুন ইনিংস শুরু করছেন জয়সূর্য

উল্লেখ্য, গত মার্চ মাসেই রায়পুরে অনুষ্ঠিত রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে দিলশানের নেতৃত্বাধীন শ্রীলঙ্কা লেজেন্ডস দলে খেলতে এসেছিলেন জয়সূর্য ও থরঙ্গা। ২০১৫ সালের পর এই প্রথম কোনও টুর্নামেন্টে খেলতে দেখা গিয়েছিল জয়সূর্যকে। সচিন তেন্ডুলকরের নেতৃত্বাধীন ইন্ডিয়া লেজেন্ডসের বিরুদ্ধে জয়সূর্য ৪৩ রান করার পাশাপাশি একটি উইকেটও নিয়েছিলেন। যদিও সচিনরাই চ্যাম্পিয়ন হন। এই টুর্নামেন্টে মোট পাঁচটি ম্যাচ খেলেন জয়সূর্য। সেরা অলরাউন্ড পারফরম্যান্স ছিল ফাইনালেই। বল হাতে দক্ষিণ আফ্রিকা লেজেন্ডসের বিরুদ্ধে তিনি ২৪ রানের বিনিময়ে দুটি উইকেট পেয়েছিলেন। নির্বাসন কাটিয়ে নতুন ইনিংস কীভাবে জয়সূর্য এগিয়ে নিয়ে যান সেদিকে নজর ক্রিকেটবিশ্বের।

ছবি- রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজ

English summary
Melbourne Club Will Have The Services Of Sanath Jayasuriya As Coach Following The End Of ICC Ban. He Will Join Former Team-Mates Dilshan And Tharanga aAt The Eastern Cricket Association Competition.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X