• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চেন্নাই টেস্টের বিতর্ক গড়াল এমসিসি ক্রিকেট কমিটির বৈঠকে, আইসিসিকে সুপারিশ

চেন্নাইয়ে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে বারবার পিচের পাশাপাশি আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে আম্পায়ারিংয়ের মান। থার্ড আম্পায়ারের ভূমিকা নিয়ে কখনও ইংল্যান্ড শিবির ক্ষুব্ধ হয়েছে, সরব হয়েছেন প্রাক্তনরা, তেমনই বিরাট কোহলি, রবি শাস্ত্রীরাও আম্পায়ারিং নিয়ে ক্ষোভ গোপন রাখেননি। জো রুটের আউটের আবেদন নাকচ হতেই আম্পায়ারের কাছে গিয়ে ক্ষোভ উগড়ে দেন বিরাট।

চেন্নাই টেস্টের বিতর্ক গড়াল এমসিসি ক্রিকেট কমিটির বৈঠকে

এবার থার্ড আম্পায়ারিং, ডিআরএস, আম্পায়ার'স কলের মতো বিষয়গুলি গুরুত্ব পেল এমসিসি ক্রিকেট কমিটির বৈঠকে। সৌরভ গঙ্গোপাধ্যায়-সহ নানা দেশের প্রাক্তন অধিনায়ক, কোচ, ম্যাচ অফিসিয়ালদের নিয়ে গঠিত এই কমিটির ভার্চুয়াল বৈঠক হয়েছে গতকাল। ক্রিকেটের আইনকানুন, নিয়মাবলী ঠিক করতে এই ক্রিকেট কমিটির সুপারিশকে গুরুত্ব দেয় আইসিসি। এমসিসিকে তাই ক্রিকেটের আইনকানুনের অভিভাবক বলা হয়ে থাকে। এমসিসি ক্রিকেট কমিটির বৈঠক থেকে যেসব সুপারিশ আইসিসি-র কাছে পাঠানো হচ্ছে তার মধ্যে থাকছে ডিআরএসের খরচ আয়োজক দেশ বহন না করে করুক আইসিসি-ই। তবে আম্পায়ার'স কল নিয়ে বিভিন্ন মত উঠে আসে এদিনের বৈঠকে।

কোনও কোনও সদস্য বলছেন, সবটাই প্রযুক্তির মাধ্যমে যান্ত্রিক করে না তুলে আম্পায়ারের উপর কিছুটা ছাড়া থাকুক। বছরের পর বছর ধরে যেমন চলে এসেছে বেনিফিট অব ডাউটের ধারা। তাছাড়া আম্পায়ার'স কলের বিষয়টি সাধারণ মানুষও বুঝতে পারেন। যদিও অপর অংশের দাবি, আম্পায়ার'স কল নিয়ে সংশয় থাকে। তাই নিয়মে বদল আনা হোক। এমনিতে আম্পায়ার'স কলে যদি মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয় তাহলে যে দল রিভিউ করে তাকে রিভিউ খোয়াতে হয় না। তবে তা ব্যবহার করতে হয় ৮০ ওভারের মধ্যেই। যাঁরা নিয়মে বদল চাইছেন তাঁরা বলছেন, লেগ বিফোরের ক্ষেত্রে উইকেটে হিটিং জোন ঠিক রাখা হোক। বলের ৫০ শতাংশ যদি দেখা যায় উইকেটে লাগছে তাহলে সেটাকে আউট বলা হোক, না হলে নট আউট দেওয়া হোক। এর মাঝামাঝি আম্পায়ার'স কল বলে কিছু থাকা উচিত নয়। এই সব মতামতই আইসিসি-র কাছে পাঠানো হবে।

করোনা সংক্রমণের পর থেকে আইসিসি-র নির্দেশে বলে লালা ব্যবহারে এখনও নিষেধাজ্ঞা রয়েছে। তবে ঘাম দিয়ে বল পালিশ করা যাচ্ছে। বলে লালা লাগানোর উপর স্থায়ী নিষেধাজ্ঞা জারির পক্ষেও সওয়াল করেছেন অনেকে। তবে এমসিসি এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে বর্তমান ক্রিকেটারদের সঙ্গে সুবিধা, অসুবিধা নিয়ে আলোচনা করে নিতে চাইছে। শর্ট পিচ ডেলিভারি, কংকাশন ইত্যাদি নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হয়।

English summary
MCC Cricket Committe Members had a virtual meeting. MCC to send ICC various recommends regarding Umpire's Call.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X