• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৪ অগাস্ট : নিজের প্রথম টেস্ট শতরান স্মরণ মাস্টার ব্লাস্টার সচিনের

৩০ বছর আগের ১৪ অগাস্ট ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ডে প্রথম আন্তর্জাতিক শতরান পেয়েছিলেন সচিন তেন্ডুলকর। ভারতের স্বাধীনতা দিবসের একদিন আগের ওই শতরান তাঁর জীবনে যে বিশেষ অনুভূতি এনেছিল, তা স্বীকার করেছেন মাস্টার ব্লাস্টার। স্মৃতির সরণী ধরে হেঁটে সে সময় ফিরে গিয়েছেন নস্ট্যালজিক সচিন।

ভারত বনাম ইংল্যান্ড

ভারত বনাম ইংল্যান্ড

১৯৯০ সালে ইংল্যান্ড সফরে গিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। লর্ডসে হওয়া প্রথম টেস্ট ম্যাচে হেরে গিয়েছিলেন মহম্মদ আজহারউদ্দিনরা। দুই দলের মধ্যে দ্বিতীয় টেস্ট ম্যাচ হয়েছিল ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। ওই ম্যাচে ভারতীয় দলের জার্সি গায়ে অভিষেক ঘটেছিল কিংবদন্তি অনিল কুম্বলের। ম্যাচে আগে ব্যাট করে প্রথম ইনিংসে ৫১৯ রান করেছিল ইংল্যান্ড। জবাবে ৪৩২ রানে শেষ হয়েছিল ভারতের প্রথম ইনিংস। ৩২০ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছিলেন গ্রাহাম গুচরা। জবাবে চতুর্থ ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৩৪৩ রান তুলেছিল ভারত। ম্যাচ ড্র করতে সক্ষম হয়েছিল মহম্মদ আজহারউদ্দিন শিবির।

দুর্দান্ত সচিন

দুর্দান্ত সচিন

ম্যাচের প্রথম ইনিংসে ভারতে হয়ে ১৭৯ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। কিন্তু দ্বিতীয় ইনিংসে তিনি ব্যর্থ হয়েছিলেন। কার্যত ব্যর্থ হয়েছিল ভারতের টপ অর্ডারও। সঞ্জয় মঞ্জরেকর (৫০) ও মনোজ প্রভাকরের (৬৭) সঙ্গে জুটি বেঁধে ভারতের হয়ে ম্যাচ বাঁচিয়েছিলেন লিটল মাস্টার। ১৮৯ বলে ১১৯ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন সচিন। টেস্টে সেটাই ছিল তাঁর প্রথম শতরান।

স্মৃতিমেদুর সচিন

স্মৃতিমেদুর সচিন

ওই ইনিংসের স্মৃতি রোমন্থন করতে গিয়ে সচিন তেন্ডুলকর বলেছেন, যেদিন তিনি ওই শতরান পেয়েছিলেন, তার পরের দিন ছিল ভারতের স্বাধীনতা দিবস। তাই ওই ইনিংস তাঁর কাছে সবসময়ই স্পেশাল বলে জানিয়েছেন সচিন। তবে শিয়ালকোটে পাকিস্তানের বিরুদ্ধে কেরিয়ারের প্রথম টেস্টে ভাঙা নাক নিয়েও তিনি যেভাবে ভারতকে ম্যাচ জিতিয়েছিলেন, সেখান থেকেই তাঁর আত্মবিশ্বাস উর্ধ্বমুখী হয়েছিল বলে জানিয়েছেন ক্রিকেটের ঈশ্বর।

সচিনের টেস্ট কেরিয়ার

সচিনের টেস্ট কেরিয়ার

ভারতের হয়ে ২০০টি টেস্ট খেলে ১৫৯২১ রান করেছেন সচিন তেন্ডুলকর। ৫১টি শতরান ও ৬৮টি অর্ধশতরান রয়েছে তাঁর ঝুলিতে। টেস্টে মাস্টার ব্লাস্টারের সর্বোচ্চ স্কোর অপরাজিত ২৪৮। ক্রিকেটের সবকটি ফর্ম্যাট মিলিয়ে মোট ১০০টি আন্তর্জাতিক শতরানের মালিক সচিন তেন্ডুলকর।

আইপিএলে সর্বাধিক রানের ব্যবধানে জেতা ম্যাচের ক্রম তালিকা দেখে নেওয়া যাক

English summary
Master Blaster Sachin Tendulkar remembers his first test century in Manchester
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X