India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2021: মহেন্দ্র সিং ধোনির অধিনায়ক হিসেবে বিরল নজির স্মরণীয় হচ্ছে চতুর্থ আইপিএল খেতাবে

Google Oneindia Bengali News

দুবাইয়ে আইপিএল ফাইনালে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দেওয়ার ফাঁকে বিরল নজির গড়লেন মহেন্দ্র সিং ধোনি। একে তো তিনি কেরিয়ারের দশম আইপিএল ফাইনাল খেলছেন। এই রেকর্ড যেমন কারও পক্ষে ভাঙাই সম্ভব হবে না, তেমনই অধিনায়ক হিসেবেও নয়া কীর্তি স্থাপন করলেন। বিশ্বের প্রথম অধিনায়ক হিসেবে তিনি ৩০০তম টি ২০ ম্যাচে নেতৃত্ব দিচ্ছেন।

ধোনির অধিনায়ক হিসেবে বিরল নজির স্মরণীয় হচ্ছে আইপিএল খেতাবে

আন্তর্জাতিক ক্রিকেটে টি ২০-তে সর্বাধিক ম্যাচে নেতৃত্ব দেওয়া দুই অধিনায়ক আজ আইপিএল ফাইনাল খেলছেন। মহেন্দ্র সিং ধোনি ৭২টি টি ২০ আন্তর্জাতিকে নেতৃত্ব দিয়েছেন। জিতেছেন ৪১টি ম্যাচে, পরাজয় ২৮টিতে। টাই একটি, পরিত্যক্ত দুটি। সাফল্যের শতকরা হার ৫৯.২৮ শতাংশ। ধোনি ভারতকে নেতৃত্ব দিয়েছেন ২০০৭ থেকে ২০১৬ সাল অবধি। ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মর্গ্যান ধোনির এই রেকর্ডটি ভেঙে দিতে পারেন। মর্গ্যান ইংল্যান্ডকে ৬৪টি টি ২০ আন্তর্জাতিকে নেতৃত্ব দিয়েছেন। টি ২০ বিশ্বকাপে সেই সংখ্যা আরও বাড়বে। মর্গ্যানের অধিনায়কত্বে ৩৭টি টি ২০ আন্তর্জাতিকে জিতেছে ইংল্যান্ড, হেরেছে ২৪টিতে, টাই ২টি, পরিত্যক্ত একটি। ক্যাপ্টেন মর্গ্যানের সাফল্যের হার ৬০.৩১ শতাংশ।

ধোনি ভারতের পাশাপাশি চেন্নাই সুপার কিংস ও রাইজিং পুনে সুপারজায়ান্টকে নেতৃত্ব দিয়েছেন। এখনও অবধি সবকটি টি ২০ বিশ্বকাপে ধোনি নেতৃত্ব দিয়েছেন ভারতকে। এবারের টি ২০ বিশ্বকাপে তিনি ভারতীয় দলের মেন্টর হিসেবে থাকবেন। এ ছাড়া আইপিএল, এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স লিগ টি ২০ লিগেও অধিনায়ক হিসেবে খেলেছেন ধোনি। আজ তিনি নেতৃত্ব দিচ্ছেন ৩০০তম টি ২০ ম্যাচে। চেন্নাই সুপার কিংস চতুর্থ আইপিএল খেতাব জিতলেই ধোনির এই নজিরটিও স্মরণীয় হয়ে থাকবে।

টি ২০-তে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব করার নিরিখে ধোনির চেয়ে অনেক পিছনে দ্বিতীয় স্থানে থাকা ড্যারেন স্যামি। ওয়েস্ট ইন্ডিজ, পেশওয়ার জালমি, রাজশাহী কিংস, সেন্ট লুসিয়া স্টারস, সেন্ট লুসিয়া জুকস, সানরাইজার্স হায়দরাবাদ, টাইটান্স-সহ বিভিন্ন দল মিলিয়ে ২০৮টি টি ২০ ম্যাচে তিনি নেতৃত্ব দিয়েছেন। ভারত ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক হিসেবে বিরাট কোহলি নেতৃত্ব দিয়েছেন ১৮৫টি টি ২০ ম্যাচে। এদিকে, আইপিএল ফাইনালে জয়ের জন্য ১৯৩ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুটা ভালো হলেও মিডল অর্ডারের ব্যর্থতায় কেকেআর হারের সম্মুখীন হতে চলেছে। দুই ওপেনার শুভমান হিল ৫১ ও ভেঙ্কটেশ আইয়ার ৫০ রান করেন। আইয়ারের সহজ ক্যাচ ধোনি যেভাবে ফেলেছেন তা নিয়ে চর্চা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে ক্যাপ্টেন কুল চতুর্থ আইপিএল খেতাব জেতাতে চলেছেন সিএসকে-কে। নীতীশ রানা শূন্য, সুনীল নারিন ২, দীনেশ কার্তিক ৯ ও শাকিব আল হাসান শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন। ১৫ ওভারের শেষে কেকেআরের স্কোর ৬ উইকেটে ১২০। এখনও অবধি শার্দুল ঠাকুর এবং রবীন্দ্র জাদেজা দুটি করে উইকেট নিয়েছেন। জশ হ্যাজলউড ও দীপক চাহারের ঝুলিতে একটি করে উইকেট।

English summary
Chennai Super Kings Skipper Mahendra Singh Dhoni Has Become The First Captain To Lead His Teams In 300th T20 Match. CSK Set To Win Against KKR To Secure Fourth IPL Title In Dubai.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X