India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চন্দ্রকান্তের ঈর্ষণীয় নজির! মুম্বই ও বিদর্ভের পর কোচ হিসেবে মধ্যপ্রদেশকে করলেন রঞ্জি চ্যাম্পিয়ন

Google Oneindia Bengali News

ভারতীয় ক্রিকেটে দ্রোণাচার্য কোচ বলা হয়ে থাকে চন্দ্রকান্ত পণ্ডিতকে। শুধু প্রথম ইনিংসে লিড নিয়ে রঞ্জি চ্যাম্পিয়ন হওয়া না-পসন্দ ছিল মধ্যপ্রদেশের হেড কোচের। আজ বেঙ্গালুরুতে রঞ্জি ফাইনালের শেষ দিনে মুম্বইকে সরাসরি হারিয়েই প্রথমবার রঞ্জি খেতাব জিতল মধ্যপ্রদেশ। মুম্বই, বিদর্ভকে রঞ্জি জেতানোর পর এবার মধ্যপ্রদেশের খেতাব জয় নিশ্চিত করলেন কোচ চন্দ্রকান্ত পণ্ডিত। মুম্বই হারল ৬ উইকেটে।

মুম্বইয়ের ৩৭৪ রানের জবাবে প্রথম ইনিংসে মধ্যপ্রদেশ প্রথম ইনিংসে তুলেছিল ৫৩৬ রান। গতকাল রঞ্জি ফাইনালের চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে মুম্বইয়ের স্কোর ছিল ২২ ওভারে ২ উইকেটে ১১৩ রান। সেখান থেকে আজ ৫৭.৩ ওভারে ২৬৯ রানে অল আউট হয়ে যায় মুম্বই। গতকালের অপরাজিত দুই ব্যাটার আরমান জাফর ৩৭ ও সুভেদ পার্কার ৫১ রান করেন। সরফরাজ খান করেন ৪৫। কুমার কার্তিকেয় প্রথম ইনিংসে এক উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে নেন ৪ উইকেট। ২৫ ওভার হাত ঘুরিয়ে মেডেন তিনটি, রান খরচ করেন ৯৮। গৌরব যাদব ও পার্থ সাহানি নেন দুটি করে উইকেট।

এর ফলে জয়ের জন্য মধ্যপ্রদেশের প্রয়োজন ছিল ১০৮ রান। চার উইকেট হারিয়ে ২৯.৫ ওভারেই সেই লক্ষ্যে পৌঁছে ইতিহাস গড়ে মধ্যপ্রদেশ। হিমাংশু মন্ত্রী করেন ৩৭, শুভম শর্মা ৩০। রজত পাটীদার ৩৭ বলে ৩০ ও অধিনায়ক আদিত্য শ্রীবাস্তব ১ রানে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে মধ্যপ্রদেশের তিনজন ব্যাটার শতরান হাঁকান, তাঁরা হলেন যশ দুবে (১৩৩), শুভম শর্মা (১১৬) ও রজত পাটীদার (১২২)। দ্বিতীয় ইনিংসে দুবে তিন বলে ১ রান করে ধবল কুলকার্নির শিকার হন। শামস মুলানি দ্বিতীয় ইনিংসে নেন ৩টি উইকেট। উল্লেখ্য, সেমিফাইনালে বাংলাকে হারিয়ে রঞ্জি ফাইনালের ছাড়পত্র আদায় করে নিয়েছিল মধ্যপ্রদেশ।

রঞ্জি ফাইনাল হয়ে দাঁড়িয়েছিল কোচ হিসেবেও গুরু ও শিষ্যের লড়াই। মুম্বইয়ের বর্তমান কোচ অমল মুজুমদার মুম্বইয়ের ক্রিকেটার এবং অধিনায়ক হিসেবেও চন্দ্রকান্ত পণ্ডিতের প্রশিক্ষণাধীন দলে খেলেছেন, রঞ্জি জিতেছেন। অমল আইপিএলে ব্যাটিং কোচের দায়িত্ব পালন করলেও, চন্দ্রকান্ত পণ্ডিত আইপিএল বা আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করাননি। ঘরোয়া ক্রিকেটে তাই তাঁকেই বলা হয় দ্রোণাচার্য। অমল কোচ হিসেবে একলব্য। মুম্বইকে তিনবার কোচ হিসেবে রঞ্জি জিতিয়েছেন পণ্ডিত। পরপর দুই বছর বিদর্ভকেও তিনি রঞ্জি চ্যাম্পিয়ন করেন। বাংলা কোচ হিসেবে তাঁকে পেতে চাইলেও সফল হয়নি। এবার মধ্যপ্রদেশও চন্দ্রকান্ত পণ্ডিতের প্রশিক্ষণেই পেল রঞ্জি জয়ের স্বাদ। সেই জয়ে সকলেই কুর্নিশ জানাচ্ছেন কোচ পণ্ডিতকে।

English summary
Madhya Pradesh Beat Mumbai To Clinch Their Maiden Ranji Trophy Title. Earlier, Mumbai And Vidharbha Have Won Ranji Trophy Under Chandrakant Pandit's Coaching.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X